আধুনিকীকরণের ৫টি বাহন উল্লেখ কর

আধুনিকীকরণের ৫টি বাহন উল্লেখ কর
আধুনিকীকরণের ৫টি বাহন উল্লেখ কর

আধুনিকীকরণের ৫টি বাহন উল্লেখ কর

উত্তর : ভূমিকা : আধুনিকীকরণ হলো একটি প্রক্রিয়া যার দ্বারা প্রাপ্ত সম্পদসমূহের যুক্তিযুক্ত সদ্ব্যবহার করা হয়। এর মূল লক্ষ্য হচ্ছে আধুনিক সমাজ প্রতিষ্ঠা করা। এক কথায় আধুনিক হওয়ার প্রক্রিয়াকে আধুনিকীকরণ বলে।

আধুনিকায়নের বাহন : আধুনিকীকরণের জন্য সামাজিক, অর্থনৈতিক, মনস্তাত্ত্বিক ক্ষেত্রেও সমভাবে পরিবর্তন সাধন অত্যাবশ্যক । 

নিম্নে আধুনিকীকরণের ৫টি বাহন উল্লেখ করা হলো :

১. বুদ্ধিজীবী : বুদ্ধিজীবী শ্রেণি রাজনৈতিক আধুনিকীকরণের প্রক্রিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বুদ্ধিজীবীরা সংস্কারমুক্ত এবং স্বাধীন চিন্তার অনুসারী এবং পাশ্চাত্য শিক্ষা, আদর্শ ও ভাবধারার সাথে অতি পরিচিত ।

২. শিক্ষাপ্রতিষ্ঠান : স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন প্রকৌশল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান প্রভৃতি মানুষকে বিশেষ করে নবীনদেরকে নানা বিষয়ে আধুনিক জ্ঞান দান করে থাকে। ফলে আধুনিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

৩. উন্নত যোগাযোগ ব্যবস্থা : উন্নত যোগাযোগ ব্যবস্থা রাজনৈতিক আধুনিকীকরণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে তথ্য ও পণ্যসামগ্রী আমদানি রপ্তানির মাধ্যমে দেশ উন্নত ও আধুনিকীকরণের দিকে ধাবিত হয় ।

৪. গণমাধ্যম : একটি সমাজব্যবস্থার কার্যাবলি সুচারুরূপে সম্পাদনের জন্য গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

বেতার, টেলিভিশন, সংবাদপত্র প্রতিনিয়ত নতুন নতুন তত্ত্ব ও তথ্য সরবরাহ করে থাকে। যা একটি সমাজকে আধুনিকীকরণে সহায়তা করে থাকে।

৫. অর্থনৈতিক উন্নয়ন : আধুনিকীকরণের ক্ষেত্রে অর্থনৈতিক উন্নয়ন অন্যতম পূর্বশর্ত। বিশেষত যেসব রাষ্ট্র অর্থনৈতিকভাবে উন্নত সুসংগঠিত সেই সমস্ত রাষ্ট্রগুলো আধুনিকীকরণের ক্ষেত্রে অনেকটা এগিয়ে যায় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আধুনিকীকরণ ধারণাটি আপেক্ষিক, চূড়ান্ত নয়। একটি সমাজের মূল্য লক্ষ্য হলো আধুনিকীকরণে এগিয়ে যাওয়া। আধুনিকীকরণে আধুনিকায়নের বাহনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ