রাজনৈতিক আধুনিকীকরণের ৫টি উপাদান উল্লেখ কর

রাজনৈতিক আধুনিকীকরণের ৫টি উপাদান উল্লেখ কর
রাজনৈতিক আধুনিকীকরণের ৫টি উপাদান উল্লেখ কর

রাজনৈতিক আধুনিকীকরণের ৫টি উপাদান উল্লেখ কর

উত্তর : ভূমিকা : স্বাধীনতাপ্রাপ্ত রাষ্ট্রগুলোতে আধুনিকীকরণ একটি আন্দোলন। নব্য স্বাধীনতাপ্রাপ্ত রাষ্ট্রগুলোতে আধুনিকীকরণ একটি আন্দোলন বা বিপ্লব হিসেবে আলোড়ন সৃষ্টি করেছে।

নিম্নে রাজনৈতিক আধুনিকীকরণের ৫টি উপাদান উল্লেখ করা হলো :

রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ :

১. কর্তৃত্বের যুক্তিসংগতকরণ : সাবেকি, ধর্মীয়, পারিবারিক ও জাতিগত রাজনৈতিক কর্তৃপক্ষসমূহের জায়গায় একক, ধর্মনিরপেক্ষতা ও যুক্তিবাদী রাজনৈতিক কর্তৃপক্ষের প্রতিষ্ঠা।

২. রাজনৈতিক কাঠামোর উন্নয়ন : বিভিন্ন রাজনৈতিক কার্যাবলির পৃথকীকরণ এবং কার্যাবলির সুষ্ঠু সম্পাদনের জন্য . বিশেষীকৃত কাঠামোর উন্নয়ন ।

৩. রাজনৈতিক অংশগ্রহণ : রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে রাজনৈতিক অংশগ্রহণ মুখ্য ভূমিকা রাখে। S.P. Huntington এর মতে, সমগ্র সমাজে রাজনৈতিক অংশগ্রহণ নিশ্চিত করা রাজনৈতিক আধুনিকীকরণের একটা অন্যতম বিষয় হিসেবে স্বীকৃত ।

৪. প্রাতিষ্ঠানিকীকরণ : রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিকীকরণ একটা মুখ্য বিষয়। রাজনৈতিক অংশগ্রহণের প্রবণতা বা চাহিদা ক্রমবর্ধমান। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিকীকরণ ছাড়া রাজনৈতিক উন্নয়ন সম্ভব হয় না ।

৫. উন্নত সাংস্কৃতিক চর্চা : রাজনৈতিক আধুনিকীকরণ ক্ষেত্রে উন্নত রাজনৈতিক সংস্কৃতির চর্চা একান্ত অপরিহার্য। তাছাড়া যেসব রাষ্ট্রে উন্নত রাজনৈতিক সংস্কৃতির চর্চা হয় না সেসব রাষ্ট্রকে রাজনৈতিক উন্নয়নের পথে অনেক বাধা অতিক্রম করতে হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রাজনৈতিক আধুনিকীকরণ ছাড়া রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। এজন্য রাষ্ট্রের উন্নয়নের স্বার্থে রাজনৈতিক আধুনিকীকরণ প্রয়োজন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ