রাজনৈতিক সমাজতত্ত্বের ৫টি গুরুত্ব উল্লেখ কর

রাজনৈতিক সমাজতত্ত্বের ৫টি গুরুত্ব উল্লেখ কর
রাজনৈতিক সমাজতত্ত্বের ৫টি গুরুত্ব উল্লেখ কর

রাজনৈতিক সমাজতত্ত্বের ৫টি গুরুত্ব উল্লেখ কর

  • অথবা, রাজনৈতিক সমাজতত্ত্বের ৫টি প্রয়োজনীয়তা উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : সুষ্ঠু গণতান্ত্রিক চর্চার জন্য রাজনৈতিক সমাজতত্ত্বের গুরুত্ব অপরিসীম। সুষ্ঠু রাজনৈতিক সংস্কৃতির উপর দেশের সার্বিক উন্নয়ন ও সমৃদ্ধি নির্ভরশীল।

রাজনৈতিক সমাজতত্ত্বের গুরুত্ব : নিম্নে রাজনৈতিক সমাজতত্ত্বের ৫টি গুরুত্ব উল্লেখ করা হলো :

১. সুসংগঠিত সমাজ গঠন : সুসংগঠিত সমাজ প্রতিষ্ঠার জন্য রাজনৈতিক সমাজতত্ত্বের ভূমিকা অপরিহার্য। রাজনৈতিক স্থিতিশীলতার জন্য সংগঠিত সমাজ গঠন করা খুবই গুরুত্বপূর্ণ। কাজেই একটি সুষ্ঠু, সংগঠিত সমাজ গঠনে রাজনৈতিক সমাজতত্ত্ব অধ্যয়ন করা একান্ত প্রয়োজন ।

২. রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি : রাজনৈতিক সমাজতত্ত্ব রাজনীতি সম্পর্কে জনগণের মনে সচেতনতা সৃষ্টি করে। 

এর ফলে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র সম্পর্কে সচেতন হয়ে রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করা যায়। রাজনৈতিক সমাজতত্ত্ব রাজনৈতিক সচেতনতা বৃদ্ধিতে বলিষ্ঠ ভূমিকা রাখে ।

৩. নাগরিক, সামাজিক ও রাজনৈতিক অধিকারের ক্ষেত্রে : রাজনৈতিক সমাজতত্ত্ব সমাজে নাগরিকের অধিকার সম্পর্কে সার্বিক আলোচনা করে থাকে। একজন নাগরিক হিসেবে নাগরিকের সামাজিক ও রাজনৈতিক অধিকার ও কর্তব্য সম্পর্কে সার্বিক আলোচনা করে থাকে।

৪. ব্যক্তিত্ব বিকাশের জন্য : রাজনৈতিক সমাজতত্ত্ব ব্যক্তিত্ব বিকাশে ভূমিকা রাখে। রাজনৈতিক সমাজতত্ত্ব রাষ্ট্রবিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে বিধায় ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশের জন্য বিভিন্ন নাগরিক অধিকার ও কর্তব্য সম্পর্কে রাজনৈতিক সমাজতত্ত্বের জ্ঞান থাকা প্রয়োজন ।

৫. অর্থনৈতিক কল্যাণসাধন : অর্থনৈতিক উন্নয়ন ছাড়া রাষ্ট্রের উন্নয়ন অসম্ভব। সেজন্য রাজনৈতিক সমাজবিজ্ঞান অর্থনীতির বিভিন্ন দিক ও বিষয় নিয়ে আলোচনা করে। ফলে সার্বিক কল্যাণসাধন সম্ভব হয় ।

উপসংহার : পরিশেষে বলা হয় যে, দেশের কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য রাজনৈতিক সমাজতত্ত্বের জ্ঞান থাকা অত্যন্ত প্রয়োজন । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ