Rk Raihan https://www.rkraihan.com/2021/10/facebook-business.html

ফেসবুকে বা অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম

অনেকের প্রশ্ন অনলাইনে কাপড়ের ব্যবসা কিভাবে করব, কাপড়ের ব্যবসা কিভাবে শুরু করব ও অনলাইনে বা ফেসবুকে কাপড়ের ব্যবসা করার নিয়ম । আমি আজকে আপনাদের সামনে হাজির হয়েছি কিভাবে অনলাইনে কাপড়ের ব্যবসা করা যায় । 

ফেসবুকে বা অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম


অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম

করোনার কারনে এখন সবাই কম বেসি অনলাইনে কেনা কাটা করতেছে যা দেখে অনেকের কাপড়ের ব্যবসা করতে চাই। অনলাইনে কাপড়ের ব্যবসা কিভাবে করব বা কাপড়ের ব্যবসা কিভাবে শুরু করবেন তাই নিয়ে আজকের বিস্তারিত পোস্ট।

ফেসবুকে বা অনলাইনে কাপড়ের ব্যবসা

নিজের সময় ও শ্রম বাচিয়ে মানুষ পন্য কিনতে পছন্দ করে তারই ধারনা থেকে অনলাইনে কাপড়ের ব্যবসা ও ই- কমার্স ব্যবসা এসেছে। মানুষ এখন পন্য কিনতে বাজারে যায়না এখন অনলাইনে অর্ডার করলেই পন্য হাতের কাছে ছলে আসে।
আপনি অনলাইন থেকে সব পন্যই কিনতে পারবেন তবে আমি আজকে আপনাদের দেখাবো কাপড়ের ব্যবসা কিভাবে শুরু করব বা করবেন।

ফেসবুকে বা অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম | কাপড়ের ব্যবসা কিভাবে শুরু করব

আপনি যেকোন ব্যবসায় করতে যান না কেনো সবার আগে আমাদের কিছু প্রশ্নের সম্মুখীন হতে হয়। যেমন আপনাদের কাপড়ের ব্যবসা করার আগে অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম জানতে চান। অনলাইনে কাপড়ের ব্যবসা কিভাবে করব বা অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম গুলো নিচে থেকে দেখে নেই।

আওনলাইনে ব্যবসা করতে হলে প্রথমে আপনাকে অনেক সময় দিতে হবে ধেয্য ধরতে হবে। প্রথমেই কাস্টমার পাবেন না। কাস্টমার পেতে হলে আপনাকে আগে অনেক সময় ও পরিশ্রম দিতে হবে। ধিরে ধিরে আপনার কাস্টমার বাড়বে এবং ব্যাবসা ব্রদ্ধি পাবে।

স্প্রেডশীট বা তালিকা তৈরিঃ

আপনি যখন কোনো পন্য বিক্রি করবেন তখন ক্রেতার সব তথ্য নোট করে বা তালিকা করে রাকবেন। ক্রেতার সব কিছি থাকবে, যখনি আপনি নতুন কোন পন্য নিয়ে আসবেন তখনি ক্রতাকে নোটিফিকেশন করে দিবেন যাতে আপনার নতুন পন্য টি কিনতে বা দেক্তহে আগ্রহী বোধ করে। এতে আপনার নতুন পুরাতন সব কাস্টমার আপনার কাছে থাকতেছে।

লাইসেন্স নিতে হবেঃ

আপনি যেকোন ব্যাবসা করতে যান না কেনো আপনাকে প্রথমে অনলাইনে কাপড়ের ব্যবসা করার জন্য একটা লাইসেন্স নিতে হবে। লাইসেন্স ছাড়া আপনি বেশি দূর যেতে পারবেন না। আপনাকে এক সময় বাধার সম্মুখীন হতে হবে। 
আপনি যদি অনলাইনে কাপড়ের ব্যবসা বড় করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটা লাইসেন্স নিতে হবে।

ডেলিভারি ম্যানঃ

অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়মঃ - আপনি যদি  অনলাইনে কাপড়ের ব্যবসা করেন তাহলে আপনাকে একজন ডেলিভারি ম্যন রাখতে হবে।
সব কিছু নিজেই করতে পারবেন না কারন একাই সব কাজ করা সম্ভব না । একজন যদি অর্ডার করে তাহলে থাকে পন্যটি  দিতে হবে সেই দেওয়ার মাধ্যম টি হলো ডেলিভারি ম্যান।
আপনার ব্যবসা যদি সারাদেশ হয়ে থাকে তাহলে আপনি কুরিয়ার সার্ভিস এর মাধমেও পন্য ডেলিভারি দিতে পারবেন। 

ব্যবসার মার্কেটিং করাঃ

ধরেন অনলাইনে বা ফেসবুকে কাপড়ের ব্যবসা করার নিয়ম বা অনলাইনে বা ফেসবুকে কাপড়ের ব্যবসা করার জন্য একটা দোকান দিলেন।

সেই দোকান টি আপনি দিলেন এই দোকান সম্পর্কে কয় জন জানে। আপনার দোকান কেঊ চিনে না বা পরিচিত না। 
তাই পরিত বা সবার সামনে দোকান টি তুলে ধরার জন্য আপনার দোকান কে মার্কেটিং করতে হবে। মার্কেটিং অনেক ভাবে করা যায়।

০১। ফেসবুক মার্কেটিং
০২। ইমেল মার্কেটিং
০৩। ওয়েবসাইট মার্কেটিং

আরও অনেক ভাবে মার্কেটিং করা যায় ।
যারা ফেসবুকে কাপড়ের ব্যবসা বা অন্যান্য ব্যাবসা করে তারা ফেসবুক বুস্ট করে মার্কেটিং করে থাকে। আপনার ব্যবসার মার্কেটিং করুন আর ব্যবসা বড় করুন তাহলে দেখবেন আস্ত্যে আস্তে আপনার অনেক কাস্টমার পেয়ে যাবেভা

কমিউনিটি / যোগাযোগ / ভালো ব্যবহার

কাপড়ের ব্যবসা কিভাবে শুরু করব এ রকম প্রস্ন অনেকি করে তাদেরি জন্য আজকের পোস্ট বিস্তারিত জানার জন্য পুরো পোস্ট টা পড়ুনঃ 
অনলাইনে বা ফেসবুকে কাপড়ের ব্যবসা করার জন্য কাস্টমারের সাথে কখনো খারাপ ব্যবহার করা যাবেনা। একটা কথা আছে কাস্টমার দোকানের লক্ষ্মী । কাস্টমার যত খারাপ ব্যবহারি করুক না কেনো আপণাকে অবশ্যই শান্ত থাকতে হবে।
আপনি যদি কাস্টমারের সাথে খারাপ আচরন করেন তাহলে আপনার কাস্টমার থাকবেন না। তাই  অনলাইনে কাপড়ের ব্যবসা করার জন্য আপনাকে কাস্টমারের সাথে ভালো ব্যাভার করতে হবে।

অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম

বন্ধুরা আমরা উপরে বিস্তারিত জানলাম অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম সম্পকে। অনলাইনে কাপড়ের ব্যবসা ভালো হবে নাকি খারাপ হবে তা নিয়ে চিন্তিত থাকে। আপনি যেকোন ব্যবসায় করেন না কেন আপনি যদি উপরের অনলাইনে ব্যবসা করার নিয়ম গুলো ফলো করেন তাহলে আপনি অনলাইনে যেকোন ব্যবসা করতে পারবেন।

বুন্ধুরা আশা করি আমাদের এই পোস্ট টি ভালো লাগছে। যদি ভালো লাগে তাহলে অবশ্যই একটা কম্মেন্ট ও একটা শেয়ার করবেন আর বন্ধুদের জানিয়ে দিবেন।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification