আরকে রায়হান https://www.rkraihan.com/2021/11/free-vpn.html

কেনো ফ্রি ভিপিএন ব্যবহার করা ঝুঁকিপূর্ণ



বন্ধুরা আমি আজকের টিউটোরিয়ালে ফ্রি ভিপিএন কেনো ব্যবহার করা উচিত নয় এ বিষয়ে বিস্তারিত জানাব।


ফ্রি হলেই যে কোনো জিনিস ব্যবহার করতে হবে তা কিন্তু আমরা কখনো প্রত্যাশা করি না। আমাদের জানতে হবে যে ফ্রি জিনিসঅটা আমাদের কাজের জন্য যথাযথ কিনা।

ধুরন আপনাকে দুইটা গ্যাস স্টোভ অফার করা হলো। এখানে একটা নতুন আরেকটা পুরাতন গ্যাস স্টোভ। আপনি কোনটা নিবেন?

এখানে কোনটা দেখতে ভালো সেটা বড় কথা নয়। আপনাকে দেখতে হবে কোনটা ভালো সার্ভিস প্রদান করবে। ভিপিএন এর ক্ষেত্রেও তাই। ভিপিএন ফ্রি হোক কিংবা পেইড হোক যেটা আপনাকে ভালো সার্ভিস প্রদান করবে সেটা আপনাকে বেচে নিতে হবে।

প্রতিদিন হাজার হাজার মানুষ ফ্রি ভিপিএন ব্যবহার করে। কিন্তু এর সিমাবদ্ধতা সম্পর্কে খুব কম লোকে জানে। যদিও ফ্রি ভিপিএন কতৃপক্ষ অনেক সহায়তা ফ্রিতে দিয়ে থাকে। কিন্তু এর ক্রুটিও অনেক রয়েছে। এজন্য আপনাকে জানতে হবে, ফ্রি ভিপিএন কেনো ব্যবহার করা উচিত নয়?


কেনো কিছু ভিপিএন ফ্রি আবার কিছু ভিপিএন পেইড?

সেরা ভিপিএন আপনাকে সবসময় সেরাটা দেয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। যেমন সকল ধরনের সাইবার সিকিউরিটি নিশ্চিত, ব্লক ওয়েবসাইট গুলোতে অ্যাক্সেস নেয়া, মালওয়ার থেকে আপনার ফোন কে নিরাপদ রাখা ইত্যাদি।

কিন্তু আপনি এসকল সেবা যদি ফ্রি তে পেয়ে থাকেন তাহলে কেমন হবে। তবে ফ্রি ভিপিএন এর সেবা এতোটাও সস্তা নয়।

এখানে সমস্যা হচ্ছে বিশ্বাযোগ্য ভিপিএন প্রতিষ্ঠান গড়ে তোলা। কেউ এতোগুলো সেবা ফ্রি তে দিতে যাবে না। যারা ভিপিএন সেবা দেয় তাদের পৃথিবির বিভিন্ন স্থানে সার্ভার থাকতে হয়।

কিন্তু যেসব কোম্পানির সার্ভার কম তারা সার্ভিস টিকে লিমিটেড করে ফ্রিতে সেবা দেয়। অর্থাৎ তাদের সেবা ফাংশনালি লিমিটেড। আর স্বভাবতই পেইড ভিপিএন এ আনলিমিটেড ফিচার যুক্ত থাকে।

এখন আসি ইনকাম এর কথায়। ফ্রি ভিপিএন কতৃপক্ষ আপনার ব্রাউজিং ডেটা চুরি করে এবং সেগুলো বিক্রি করে। এছাড়াও তারা বিভিন্ন এড দেখিয়ে ইনকাম করে। অন্যদিকে পেইড ভিপিএন ক্রেতাদের থেকে সাবস্ক্রিপশন এর জন্য টাকা নেয়।

ফ্রি ভিপিএন ব্যবহার করার ঝুঁকি গুলো কি কি?

১। ব্রাউজিং ডেটা চুরি।

২। নেটওয়ার্কের অ্যাক্সেস ভাগাভাগি(P2P system)।

৩। তুলনামুলক অতি দূর্বল নিরাপত্তা ব্যবস্থা।

৪। ক্ষতিকারক মালওয়ার যুক্ত এড।

৫। এর ফলে ইন্টারনের গতিকে খুব স্লোও হবে।


১। ব্রাউজিং ডেটা চুরিঃ

অধিকাংশ ফ্রি ভিপিএন আপনার ব্রাউজিং ডেটা চুরি করে। এবং advertisers এর নিকট বিক্রি করে। এর ফলে আপনি বিভিন্ন এড দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারেন।

যখন তৃতীয় পক্ষ হিসেবে আপনার ব্রাউজিং হিস্ট্রি কেউ দখলে নিবে তখন আপনার চরম নিরাপত্তা ঘাটতি দেখা দিবে। এমতাবস্থায় আপনার পুরো ব্রাউজার হ্যাক হয়ে যাবার সম্ভবনা আছে। তাই আজই এসব ফ্রি ভিপিএন থেকে দূরে থাকুন।


২। নেটওয়ার্কের অ্যাক্সেস ভাগভাগি(P2P system):

এই টপিক টা দেখে হাস্যকর মনে হলেও আসলে এটাই সত্যি। ফ্রি ভিপিএন এর অ্যাপ গুলোতে হয়তো আপনারা দেখে থাকবেন যে সেখানে অনকে সার্ভার শো করতেছে।

কিন্তু আসলেই কি তাদের এতোগুলো সার্ভার আছে। না, তারা একজন ইউজার এর ডেটা অন্য ইউজার কে দেয়। অর্থাৎ তারা A নামের ব্যবহারকারীর আইপি B কে এবং B ব্যবহারকারীর আইপি A কে ব্যবহার করার অনুমোদন দেয়। এ পদ্ধতির নাম হচ্ছে P2P।

হোলা ভিপিএন নামের এক ধরনের ভিপিএন আছে যারা এই কাজ গুলো করে থাকে। এটি আপনার জন্য যথেষ্ট ঝুঁকিপূর্ণ হতে পারে। এর মাধ্যমে আপনি মালওয়ার কিংবা ডিএনএস(DNS) দ্বারা সংক্রমিত হতে পারেন।


৩। তুলনামুলক অতি দূর্বল নিরাপত্তা ব্যবস্থা ঃ

ফ্রি ভিপিএন এর নিরাপত্তা ব্যবস্থা বরাবর সবসময় দূর্বল হয়ে থাকে। ফ্রি ভিওইএন সার্ভিস হয়ার কারনে তাদের নিরাপত্তা ব্যবস্থাও লিমিটেড এবং দুর্বল।

পুলিস যদি আপনার ব্যপারে কিছু জানতে চায় আপনার নেটওয়ার্ক প্রোভাইডার এর কাছে। তাহলে তারা খুব সহজেই তারা আপনাকে ক্রাক কর ফেলতে পারবে। ফ্রি ভিপিএন এর নিরাপত্তা নিম্নস্তরের হওয়ায় আপনি যেকোনো সময় অন্যার দ্বার ক্ষতিগ্রস্থ হয়ে পারেন।


৪। ক্ষতিকারক মালওয়ার যুক্ত এডঃ

ফ্রি ভিপিএন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গুলোর ইনকামের সেরা উৎস হচ্ছে এড বিক্রি করা। তারা ব্যবহারকারীদের কাছে বিভিন্ন এড বিক্রি করে ইনকাম করে।

এড বিক্রি করার পাশাপাশি তারা বিভিন্ন মালওয়ার যুক্ত এড ও প্রোভাইড করে। ভুল করেও যদি এর উপর একটি ক্লিক দেন তাহলে আপনি মালওয়ার কিংবা ডিএনএস দ্বারা আক্রান্ত হতে পারেন। তাহলে দেখুন ফ্রি ভিপিএন কতোটা ঝুঁকিপূর্ণ হতে পারে।

অন্যদিকে হাই রেটেড পেইড ভিপিএন ofaex vpn আপনাকে ক্ষতিকারক এড থেকে বাচাবে এবং বিভিন্ন ওয়েবসাইট কতৃক বানানো এডগুলোকে ব্লক করে দিবে।


৫। ইন্টারনেট ব্রাউজিং স্পিডঃ

ফ্রি ভিপিএন যখন আপনার ব্রাউজিং হিস্ট্রি ক্রাক করবে তখন আপনি অটোমেটিকালি কিছু এড দেখতে পারবেন। যেসকল অ্যাপস এ গিয়ে এড না দেখার কথা ছিল সেখানেও গিয়ে আপনি এড দেখতে পারবেন।

অযাচিত ভাবে এড বেশী বেশী শো করার কারনে আপনার ইন্টারনেট স্পিড স্লোও হয়ে যাবে। এটি যখন দীর্ঘস্থায়ী সমস্যা হয়ে দাঁড়াবে তখন এটি আপনার ডিভাইসের ক্ষতিও করতে পারে।

এগুলো মাত্র কয়েকটি সিমাবদ্ধতা। এখানে একটি বিষয় স্পষ্ট করে বলছি, বিভিন্ন ফ্রি ভিপিএন বিভিন্ন সমস্যার কারনে কুখ্যাত। কেউ স্পিড স্লোও করে আবার কেউবা ব্রাউজিং ডেটা সেল করে। এজন্য আমরা পেইড ভিপিএন ব্যবহার করার পরামর্শ দেই।

আজকে এ পর্যন্তই। ভালো থাকবেন।

ফ্রি ভিপিএন, free vpn, free vpn for pc, free vpn for android, free vpn for iphone, free vpn for netflix, ফ্রি ভিপিএন এন্ড্রয়েড, ফ্রি ভিপিএন সার্ভার, ফ্রি ভিপিএন অ্যাপ, ফ্রি ভিপিএন পিসি, ফ্রি ভিপিএন ডট কম

বন্ধুদের সাথে শেয়ার করুন:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন