business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ কি

আজকের পোস্ট থেকে জানব সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ কি ও সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি ফজিলত কি ? অনেকই আমরা জানিনা সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি এর অর্থ তাই বাংলা উচ্চারন ও অর্থ নিয়ে আমরা হাজির হলাম।

সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ কি ও ফজিলত কি


বান্দার প্রতিটি আমল আল্লাহর কাছে দামি। ছোট ছোট আমলও কেয়ামতের দিন বিপুল সওয়াবে পরিণত হবে। তাই ছোট-বড় কোনো আমল ও সৎকাজকে অবহেলা করা উচিত নয়। কারণ ইখলাস ও নিষ্ঠাপূর্ণ ছোট ছোট কাজ এনে দিতে পারে বড় প্রাপ্তি।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘সেদিন মানুষ বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রত্যাবর্তন করবে। কারণ, সেদিন তাদের নিজ নিজ কৃতকর্ম দেখানো হবে। সুতরাং কেউ অণুপরিমাণ সৎকর্ম করে থাকলে, সে তা দেখতে পাবে এবং কেউ অণুপরিমাণ অসৎকর্ম করে থাকলে, তাও দেখতে পাবে।’ (সুরা জিলজাল, আয়াত : ৬-৮)

সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম। আমলের পাল্লায় অনেক ভারী। আর আল্লাহর কাছেও অধিক পছন্দনীয়।

সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ কি

                                               سُبْحَانَ اللهِ وَبِحَمْدِهِ سُبْحَانَ اللهِ الْعَظِيمِ

                          উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি, সুবহানাল্লাহিল আজিম।

অর্থ : মহান সেই আল্লাহ এবং তারই সকল প্রশংসা। মহান সেই আল্লাহ যিনি সর্বোচ্চ মর্যাদার অধিকারী।


সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি ফজিলত

জাবের (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুল (সা.) বলেন

‘যে ব্যক্তি ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’ পাঠ করে, তার জন্য জান্নাতে একটি খেজুরগাছ রোপণ করা হয়।’ (তিরমিজি, হাদিস নং : ৩৪৬৪)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, 

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দু’টি কলেমা (বাণী) রয়েছে, যেগুলো দয়াময় আল্লাহ্‌র কাছে অতি প্রিয়, উচ্চারণে খুবই সহজ, (আমলের) পাল্লায় অত্যন্ত ভারী। (বাণী দু’টি হচ্ছে)- 'সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহান্নাল্লাহিল আজিম’—আমরা আল্লাহ্ তা’আলার প্রশংসাসহ তাঁর পবিত্রতা ঘোষণা করছি, মহান আল্লাহ্ অতি পবিত্র।' (বুখারি, মুসলিম)


মানুষের এখন নানা ধরনের ব্যস্ততা। কাজের ভিড়ে নিয়মিত নফল ইবাদত করা হয়তো অনেকের সম্ভব হয় না। কিন্তু যেকোন মুহূর্তে আল্লাহর প্রশংসায় তার জিকির করা অনেক সহজ। এতে কোনো সময়ক্ষেপণ হয় না। কাজেও ব্যাঘাত সৃষ্টি করে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url