আরকে রায়হান https://www.rkraihan.com/2021/12/kon-namaz-koto-rakat.html

কোন নামাজ কত রাকাত | পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি



আপনি কি জানতে চান কোন নামাজ কত রাকাত ? যদি আপনি পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি না জেনে থাকেন তাহলে আমরা আপনাকে পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ কত রাকাত ও পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত সুন্নত সে সম্পর্কে জানবো। সাথে আমরা এশার নামাজ কয় রাকাত ও এশার নামাজের নিয়ম জানবো। kon namajz koto rakat

ফজরের নামাজ কয় রাকাত, ফজর নামাজের নিয়ম, জোহরের নামাজ কত রাকাত, জোহরের নামাজের নিয়ম, আসরের নামাজ কত রাকাত, আসরের নামাজের নিয়ম, মাগরিবের নামাজ কয় রাকাত | মাগরিবের নামাজের নিয়ম, এশার নামাজ কয় রাকাত, এশার নামাজের নিয়ম
কোন নামাজ কত রাকাত | পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি

মুসলমান হয়েও আমরা অনেকে আছি যারা পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি  সে সম্পর্কে জানিনা। আপনি যদি আমাদের পোস্ট থেকে কোন নামাজ কত রাকাত ও কি কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্ট টি পড়তে থাকুন ও এখান থেকে জুম্মার নামাজের নিয়ম দেখে নিন।

সুচিপত্রঃ কোন নামাজ কত রাকাত | পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি

মুসলমানের ধর্ম হলো ইসলাম। যদি আপনি ইসলাম ধর্মের হয়ে থাকেন তাহলে হয়তো জানবেন ইসলামের পাচটি স্তম্ভ আছে। সেগুলো হলোঃ 

  • আল্লাহ্‌ ও রাসুলের প্রতি বিশ্বাস করা
  • নামাজ প্রতিষ্ঠা করা
  • যাকাত আদায় করা
  • হজ্ব পালন করা
  • রোজা পালন করা

আমরা আপনাদের সাথে আলোচনা করছি ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম দ্বিতীয় স্তম্ভ হলো নামাজ। তাই একজন মুসলমানের কাজ হলো সঠিকভাবে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা। কোন নামাজ কত রাকাত তা যদি সঠিক ভাবে না জেনে থাকে তাহলে নিচে থেকে জেনে নিন।

কোন নামাজ কত রাকাত | পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি

প্রত্যেক মুসলমানের উপর নামাজ ফরজ। পৃথিবীতে যত ভালো কাজই ক্রুন না কেনো নামাজ না পরলে কোন লাভ নাই। তাই চলুন কোন নামাজ কত রাকাত ও পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি তা সঠিক ভাবে জেনে নেওয়া যাকঃ

ফজরের নামাজ কয় রাকাত | ফজর নামাজের নিয়ম

যদি আপনি ফজরের নামাজ কয় রাকাত না জেনে থাকেন তাহলে চলুন আমরা ফজর নামাজের নিয়ম ও ফজর নামাজ কত রাকাত তা জেনে নেইঃ ফজরের নামাজ ৪ রাকাত।

ফজর নামাজের নিয়মঃ ফজর নামাজে প্রথমে দুই রাকাত সুন্নাত নামাজ পড়তে তার পর দুই রাকাত ফরজ নামাজ পড়তে হয়।

জোহরের নামাজ কত রাকাত | জোহরের নামাজের নিয়ম

নফল নামাজ সহ জোহরের নামাজ ১২ রাকাত। চলুন এখন দেখে নেই জোহরের নামাজের নিয়ম গুলো কি কিঃ

জোহরের নামাজের নিয়মঃ জোহরের নামাজ প্রথমে ৪ রাকাত সুন্নাত পড়তে হয়। তারপর ফরজ ৪ রাকাত ও শেষে ২ রাকাত সুন্নাত নামাজ পড়তে হয়। কেউ কেউ আছে এই ১০ রাকাত ছাড়াও ২ রাকাত নফল নামাজ পড়ে। তাহলে জোহরের নামাজ ১২ রাকাত।

আসরের নামাজ কত রাকাত | আসরের নামাজের নিয়ম

৪ রাকাত সুন্নাত নামাজ সহ আসরের নামাজ ৮ রাকাত। এখন দেখে নেই আসরের নামাজের নিয়মঃ

আসরের ফরজ নামাজ ৪ রাকাত তবে কেউ কেউ আছে যারা ফরজ নামাজের আগে সুন্নাত ৪ রাকাত নামাজ পড়ে। এই সুন্নাত নামাজ সহ আসরের নামাজ ৮ রাকাত।

মাগরিবের নামাজ কয় রাকাত | মাগরিবের নামাজের নিয়ম

নফল ও সুন্নাত নামাজ সহ মাগরিবের নামাজ ৭ রাকাত। চলুন তাহলে দেখে নেওয়া যাক মাগরিবের নামাজের নিয়মঃ

মাগরিবের প্রথম ৩ রাকাত ফরজ নামাজ। তারপর ২ রাকাত সুন্নাত নামাজ পড়তে হয়। আবার কেউ কেউ আছে যারা ২ রাকাত নফল নামাজ পড়ে। এই সহ মাগরিবের নামাজ ৭ রাকাত।

এশার নামাজ কয় রাকাত | এশার নামাজের নিয়ম 

এশার নামাজ হলো পাঁচ ওয়াক্ত নামাজের শেষের এক ওয়াক্ত নামাজ। আপনি কি জানেন এশার নামাজ কয় রাকাত? যদি এশার নামাজ কয় রাকাত তা যদি না জানেন তাহলে আমরা আপনাকে জানিয়ে দিচ্ছিঃ

এশার নামাজ ১০ রাকাত। এশার নামাজ ফরজ নামাজের আগে ৪ রাকাত সুন্নাত এবং ফরজ ৪ রাকাত । সব শেষে ২ রাকাত সুন্নাত নামাজ পড়তে হয়।

বেতর নামাজের নিয়মঃ এশার নামাজের পর ৩ রাকাত বেতর নামাজ পড়তে হয়। এই বেতর নামাজ এশার নামাজের মধ্যে পড়ে না। বেতর নামাজ ও এশার নামাজ আলাদা।

তাহলে আমরা জানলাম এশার নামাজ কত রাকাত ও কি কি এবং এশার নামাজের নিয়ম সম্পর্কে।

আরটিকেলে শেষ কথাঃ

আমাদের আজকের পোস্ট কোন নামাজ কত রাকাত বা পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত ও কি কি যদি ভালো লাগে তাহলে একটা কম্মেন্ট আমি আপনার থেকে আশা করছি ও বন্ধুদের মাঝে শেয়ার মাস্ট বি। এই রকমি নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আর রায়হান ওয়েবসাইট টি প্রতিদিন ভিজিট করুন।

বন্ধুদের সাথে শেয়ার করুন:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন