আরকে রায়হান https://www.rkraihan.com/2022/04/bitcoin-price-history.html

বিটকয়েন এর ইতিহাস | Bitcoin Price History


আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা। আজকের ব্লগ পোস্টের বিষয় হলো বিটকয়েন এর ইতিহাস - Bitcoin Price History. আপনি কি জানেন বিটকয়েনের ইতিহাস। যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টের মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন বিটকয়েনের ইতিহাস।
বিটকয়েন এর ইতিহাস  Bitcoin Price History
বিটকয়েন এর ইতিহাস  Bitcoin Price History

বিটকয়েন কি আপনি কি জানতে চান? বিটকয়েন কখনো দেখেছেন কি? যদি আপনি এই ভার্চুয়াল মুদ্রা না দেখে থাকেন তাহলে আপনারা বিটকয়েন সম্পর্কে বিস্তারিত বিটকয়েনের ইতিহাস জানতে পারবেন। তো বন্ধুরা আমরা দেরি না করে জেনে নেই এই বিটকয়েনের ইতিহাস।

বিটকয়েন কি | What is Bitcoin \BTC?

বিটকয়েন হচ্ছে একটি ভার্চুয়াল মুদ্রা। এই মুদ্রা শুধু মাত্র অনলাইনেই লেনদেন করা যায়। অফলাইনে এই মুদ্রা কখনো কেউ দেখেনি। এই বিটকয়েন দিয়ে আপনি শুধু অনলাইন ব্যতিত আর কোথাও লেনদেন করতে পারবেন না।

বিটকয়েন এর ইতিহাস | Bitcoin Price History

বিটকয়েন হল একটি ক্রিপ্টোকারেন্সি , একটি ডিজিটাল সম্পদ যা ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে কেন্দ্রীয় কর্তৃপক্ষের উপর নির্ভর না করে এর সৃষ্টি ও পরিচালনা নিয়ন্ত্রণ করতে । মূলত বিনিময়ের মাধ্যম হিসেবে ডিজাইন করা , বিটকয়েনকে এখন প্রাথমিকভাবে মূল্যের ভাণ্ডার হিসেবে বিবেচনা করা হয় । বিটকয়েনের ইতিহাস সাতোশি নাকামোটোর উদ্ভাবন ও বাস্তবায়নের মাধ্যমে শুরু হয়েছিল , যিনি ক্রিপ্টোগ্রাফি থেকে বিদ্যমান অনেক ধারণাকে একত্রিত করেছিলেন।সম্প্রদায়. বিটকয়েনের ইতিহাস জুড়ে, এটি অন- এবং অফলাইন উভয় মূল্যের একটি উল্লেখযোগ্য ভাণ্ডার হয়ে ওঠার জন্য দ্রুত বৃদ্ধি পেয়েছে। 2010-এর দশকের মাঝামাঝি থেকে, কিছু ব্যবসা প্রথাগত মুদ্রার পাশাপাশি বিটকয়েন গ্রহণ করতে শুরু করে।

বিটকয়েন এর সুচনা:

বিটকয়েন প্রকাশের আগে, ডেভিড চাউম এবং স্টেফান ব্র্যান্ডের ইস্যুকারী ভিত্তিক ইক্যাশ প্রোটোকল থেকে শুরু করে বেশ কয়েকটি ডিজিটাল নগদ প্রযুক্তি ছিল । গণনামূলক ধাঁধার সমাধানের কিছু মূল্য থাকতে পারে এই ধারণাটি প্রথম 1992 সালে ক্রিপ্টোগ্রাফার সিনথিয়া ডওয়ার্ক এবং মনি নাওর দ্বারা প্রস্তাবিত হয়েছিল। ধারণাটি স্বাধীনভাবে অ্যাডাম ব্যাক দ্বারা পুনঃআবিষ্কৃত হয়েছিল যিনি হ্যাশক্যাশ তৈরি করেছিলেন , যা একটি প্রমাণ-এর- 1997 সালে স্প্যাম নিয়ন্ত্রণের জন্য কাজের পরিকল্পনা। বিতরণ করা ডিজিটাল ঘাটতি ভিত্তিক ক্রিপ্টোকারেন্সির জন্য প্রথম প্রস্তাবগুলি ছিলওয়েই দাই এর বি-মানি এবং নিক সাজাবোর বিট সোনা । হ্যাল ফিনি কাজের অ্যালগরিদমের প্রমাণ হিসেবে হ্যাশক্যাশ ব্যবহার করে রিইউজেবল প্রুফ অফ ওয়ার্ক (RPOW) তৈরি করেছে।
বিট সোনার প্রস্তাবে যা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য একটি সংগ্রহযোগ্য বাজার-ভিত্তিক প্রক্রিয়ার প্রস্তাব করেছিল, নিক সাজাবো আরও কিছু অতিরিক্ত দিক তদন্ত করেছেন যার মধ্যে একটি বাইজেন্টাইন দোষ-সহনশীল চুক্তি প্রোটোকলের উপর ভিত্তি করে কোরাম ঠিকানার উপর ভিত্তি করে শৃঙ্খলিত প্রমাণ-অফ-কাজের সমাধানগুলি সংরক্ষণ এবং স্থানান্তর করা হয়েছে , যা যদিও সিবিল আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ ছিল।

বিটকয়েন এর সৃষ্টি

4 ঠা জানুয়ারী 2008-এ, ডোমেইন নাম bitcoin.org নিবন্ধিত হয়েছিল। সেই বছর পরে, ৩১ অক্টোবর, বিটকয়েন: এ পিয়ার-টু-পিয়ার ইলেকট্রনিক ক্যাশ সিস্টেম শিরোনামে সাতোশি নাকামোটোর লেখা একটি পেপারের একটি লিঙ্ক একটি ক্রিপ্টোগ্রাফি মেলিং লিস্টে পোস্ট করা হয়েছিল। এই কাগজটি "বিশ্বাসের উপর নির্ভর না করে ইলেকট্রনিক লেনদেনের জন্য একটি সিস্টেম" হিসাবে বর্ণনা করা হয়েছে এমন একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক ব্যবহার করার বিস্তারিত পদ্ধতি । ৩ জানুয়ারী ২০০৯-এ, সাতোশি নাকামোটো বিটকয়েনের জেনেসিস ব্লক (ব্লক নম্বর 0) খননের মাধ্যমে বিটকয়েন নেটওয়ার্ক অস্তিত্বে আসে , যার পুরষ্কার ছিল 50 বিটকয়েন। এই ব্লকের কয়েনবেসে এম্বেড করা টাইমস 03/জানুয়ারি/2009 ব্যাংকের জন্য দ্বিতীয় বেলআউটের দ্বারপ্রান্তে চ্যান্সেলর টেক্সটটি 3 জানুয়ারী 2009-এ প্রকাশিত টাইমস -এর একটি শিরোনামকে নির্দেশ করে । এই নোটটিকে জেনেসিস তারিখের টাইমস্ট্যাম্প এবং ভগ্নাংশ-রিজার্ভ ব্যাঙ্কিংয়ের কারণে সৃষ্ট অস্থিরতার উপর উপহাসমূলক মন্তব্য হিসাবে ব্যাখ্যা করা হয়েছে । 
প্রথম ওপেন সোর্স বিটকয়েন ক্লায়েন্ট 9 জানুয়ারী 2009-এ প্রকাশিত হয়েছিল, সোর্সফোর্জে হোস্ট করা হয়েছিল ।
প্রথম সমর্থক, গ্রহণকারী, বিটকয়েনে অবদানকারী এবং প্রথম বিটকয়েন লেনদেনের প্রাপকদের মধ্যে একজন ছিলেন প্রোগ্রামার হ্যাল ফিনি । ফিনি বিটকয়েন সফ্টওয়্যারটি যেদিন মুক্তি পায় সেদিনই ডাউনলোড করেন এবং 12 জানুয়ারী 2009-এ বিশ্বের প্রথম বিটকয়েন লেনদেনে নাকামোটো থেকে 10টি বিটকয়েন পান (ব্লক 170)। অন্যান্য প্রাথমিক সমর্থক ছিলেন বিটকয়েনের পূর্বসূরী বি-মানি এর স্রষ্টা ওয়েই দাই এবং বিটকয়েনের পূর্বসূরী বিট গোল্ডের স্রষ্টা নিক সাজাবো ।
প্রাথমিক দিনগুলিতে, নাকামোটো 1 মিলিয়ন বিটকয়েন খনন করেছে বলে অনুমান করা হয়। বিটকয়েনের সাথে জড়িত থেকে অদৃশ্য হওয়ার আগে, নাকামোটো এক অর্থে বিকাশকারী গ্যাভিন অ্যান্ড্রেসেনকে লাগাম হস্তান্তর করেছিলেন , যিনি তখন বিটকয়েন ফাউন্ডেশনে বিটকয়েনের প্রধান বিকাশকারী হয়ে ওঠেন , এটি 'অরাজক' বিটকয়েন সম্প্রদায়ের অফিসিয়াল জনমুখের সবচেয়ে কাছের জিনিস। 

সাতোশি নাকামোটো

"সাতোশি নাকামোটো" সেই ব্যক্তি বা ব্যক্তিদের ছদ্মনাম বলে ধারণা করা হয় যারা 2008 সালে আসল বিটকয়েন প্রোটোকল ডিজাইন করেছিলেন এবং 2009 সালে নেটওয়ার্ক চালু করেছিলেন। নাকামোটো বেশিরভাগ অফিসিয়াল বিটকয়েন সফ্টওয়্যার তৈরির জন্য দায়ী ছিল এবং পরিবর্তন এবং পোস্ট করার জন্য সক্রিয় ছিল। বিটকয়েন ফোরামে প্রযুক্তিগত তথ্য। ডাই, সাজাবো এবং ফিনি সহ সন্দেহভাজনদের সাথে সাতোশি নাকামোতোর পরিচয় সম্পর্কে অনেক জল্পনা-কল্পনা রয়েছে - এবং এর সাথে অস্বীকার করা হয়েছে। ইউরোপীয় আর্থিক খাতে সাতোশি নাকামোটোর কম্পিউটার সমষ্টির সম্ভাবনা নিয়েও আলোচনা করা হয়েছে। 

দ্য নিউ ইয়র্কার এবং ফাস্ট কোম্পানি দ্বারা সাতোশি নাকামোটোর আসল পরিচয় অনুসন্ধানের চেষ্টা করা হয়েছিল । নিউ ইয়র্কারের তদন্ত অন্তত দুই সম্ভাব্য প্রার্থীকে সামনে এনেছে: মাইকেল ক্লিয়ার এবং ভিলি লেহডনভার্তা । ফাস্ট কোম্পানির তদন্তে 15 আগস্ট 2008-এ নীল কিং, ভ্লাদিমির ওকসম্যান এবং চার্লস ব্রায়ের দায়ের করা একটি এনক্রিপশন পেটেন্ট আবেদন এবং 72 ঘন্টা পরে নিবন্ধিত bitcoin.org ডোমেন নামের সাথে সম্পর্কযুক্ত পরিস্থিতিগত প্রমাণ পাওয়া গেছে । পেটেন্ট অ্যাপ্লিকেশনে বিটকয়েনের মতো নেটওয়ার্কিং এবং এনক্রিপশন প্রযুক্তি এবং পাঠ্য বিশ্লেষণ রয়েছে প্রকাশ করেছে যে প্যাটেন্ট আবেদন এবং বিটকয়েনের শ্বেতপত্র উভয় ক্ষেত্রেই "... গণনাগতভাবে অব্যবহারিক থেকে বিপরীত" শব্দটি উপস্থিত হয়েছে। তিনজন উদ্ভাবকই সাতোশি নাকামোতোকে স্পষ্টভাবে অস্বীকার করেছেন। 

2013 সালের মে মাসে, টেড নেলসন অনুমান করেছিলেন যে জাপানি গণিতবিদ শিনিচি মোচিজুকি হলেন সাতোশি নাকামোটো। পরবর্তীতে 2013 সালে ইসরায়েলি গবেষক ডরিট রন এবং আদি শামির সিল্ক রোড-সংযুক্ত রস উইলিয়াম উলব্রিখ্টকে কভারের পিছনে সম্ভাব্য ব্যক্তি হিসাবে নির্দেশ করেছিলেন। দুই গবেষক বিটকয়েন লেনদেনের নেটওয়ার্কের বিশ্লেষণের উপর তাদের সন্দেহের উপর ভিত্তি করে। এই অভিযোগগুলি প্রতিদ্বন্দ্বিতা করা হয়েছিল এবং রন এবং শামির পরে তাদের দাবি প্রত্যাহার করে। 

বিটকয়েনের সাথে নাকামোটোর সম্পৃক্ততা 2010 সালের মাঝামাঝি সময়ে প্রসারিত হবে বলে মনে হয় না। ২০১১ সালের এপ্রিলে, নাকামোটো একজন বিটকয়েন অবদানকারীর সাথে যোগাযোগ করেন, বলেন যে তিনি "অন্যান্য জিনিসগুলিতে চলে গেছেন"।

স্টেফান থমাস, একজন সুইস কোডার এবং সক্রিয় সম্প্রদায়ের সদস্য, নাকামোটোর 500-প্লাস বিটকয়েন ফোরাম পোস্টগুলির প্রতিটির জন্য টাইম স্ট্যাম্প গ্রাফ করেছেন; ফলস্বরূপ চার্টে 5 টা থেকে 11 টা গ্রিনিচ গড় সময়ের মধ্যে প্রায় কোনও পোস্টে একটি খাড়া পতন দেখানো হয়েছে । কারণ এই প্যাটার্নটি এমনকি শনিবার এবং রবিবারেও সত্য ছিল, এটি পরামর্শ দেয় যে নাকামোটো এই সময়ে ঘুমিয়ে ছিলেন এবং GMT সকাল 5 টা থেকে 11 টা পর্যন্ত সময় মধ্যরাত থেকে সকাল 6 টা পূর্ব মান সময় (উত্তর আমেরিকান পূর্ব মান সময়)। অন্যান্য সূত্রে বলা হয়েছে যে নাকামোটো ব্রিটিশ ছিলেন: একটি সংবাদপত্রের শিরোনাম যা তিনি জেনেসিস ব্লকে এনকোড করেছিলেন তা যুক্তরাজ্য-প্রকাশিত সংবাদপত্র দ্য টাইমস থেকে এসেছে এবং বিটকয়েন সোর্স কোডে তার ফোরাম পোস্ট এবং মন্তব্য উভয়ই ব্রিটিশ ইংরেজি ব্যবহার করেছে।বানান, যেমন "অপ্টিমাইজ" এবং "রঙ"।

বিটকয়েন হোয়াইটপেপারে লেখার মতো লেখাগুলির একটি বেনামী ব্লগার দ্বারা একটি ইন্টারনেট অনুসন্ধান নিক সাজাবোর "বিট গোল্ড" নিবন্ধগুলিকে অনুরূপ লেখক বলে প্রস্তাব করে৷ নিক সাতোশি হওয়ার বিষয়টি অস্বীকার করেছেন এবং মে 2011-এর একটি নিবন্ধে সাতোশি এবং বিটকয়েন সম্পর্কে তার সরকারী মতামত জানিয়েছেন।
নিউজউইকে মার্চ 2014 এর একটি নিবন্ধে , সাংবাদিক লেহ ম্যাকগ্রা গুডম্যান ক্যালিফোর্নিয়ার টেম্পল সিটির ডোরিয়ান এস নাকামোটোকে ডক্স করেছেন, বলেছেন যে সাতোশি নাকামোটো এই ব্যক্তির জন্মগত নাম । তার পদ্ধতি এবং উপসংহার ব্যাপক সমালোচনার জন্ম দেয়।
2016 সালের জুনে, লন্ডন রিভিউ অফ বুকস নাকামোটো সম্পর্কে অ্যান্ড্রু ও'হাগানের একটি লেখা প্রকাশ করেছিল ।
একটি মে 2020 ইউটিউব ডকুমেন্টারি অ্যাডাম ব্যাককে বিটকয়েনের স্রষ্টা হিসাবে নির্দেশ করার পরে, ব্যাপক আলোচনা শুরু হয়। সাতোশি নাকামোতোর আসল পরিচয় এখনও বিতর্কের বিষয়।

বিটকয়েন এর দাম বৃদ্ধি

2010 

ফ্লোরিডার একটি স্থানীয় পিৎজা রেস্তোরাঁ থেকে বিতরিত দুটি পিজ্জার জন্য 10,000 খননকৃত BTC বিনিময়ের মাধ্যমে 22 মে, 2010-এ ভৌত পণ্য সম্পৃক্ত প্রথম খুচরা লেনদেনের অর্থ প্রদান করা হয়েছিল, 22 মে ক্রিপ্টো-অনুরাগীদের জন্য বিটকয়েন পিজা দিবস হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেই সময়ে, একটি লেনদেনের মূল্য সাধারণত বিটকয়েন ফোরামে আলোচনা করা হত।

6 আগস্ট 2010 - এ, বিটকয়েন প্রোটোকলের একটি বড় দুর্বলতা দেখা যায়। যদিও প্রোটোকল যাচাই করেছে যে একটি লেনদেনের আউটপুট কখনই তার ইনপুটগুলিকে অতিক্রম করেনি, এমন একটি লেনদেনের আউটপুট যার যোগফল এর থেকে বেশি ওভারফ্লো হবে , লেনদেন লেখককে নির্বিচারে পরিমাণে বিটকয়েন তৈরি করার অনুমতি দেয়। ১৫ আগস্ট, দুর্বলতাকে কাজে লাগানো হয়; একটি মাত্র লেনদেনে 0.5 বিটকয়েন খরচ হয়েছে মাত্র 92 বিলিয়ন বিটকয়েন পাঠাতে নেটওয়ার্কের দুটি ভিন্ন ঠিকানার প্রতিটিতে। কয়েক ঘন্টার মধ্যে, লেনদেনটি চিহ্নিত করা হয়েছিল, বাগ সংশোধন করা হয়েছিল, এবং বিটকয়েন প্রোটোকলের একটি আপডেট সংস্করণ ব্যবহার করে খনি শ্রমিকদের দ্বারা ব্লকচেইনটি কাঁটাচামচ করা হয়েছিল। যেহেতু ব্লকচেইনটি সমস্যাযুক্ত লেনদেনের নিচে কাঁটাযুক্ত ছিল, তাই আজ বিটকয়েন নেটওয়ার্ক দ্বারা ব্যবহৃত ব্লকচেইনে লেনদেনটি আর দেখা যায় না। বিটকয়েনের ইতিহাসে এটিই একমাত্র প্রধান নিরাপত্তা ত্রুটি খুঁজে পাওয়া গেছে এবং শোষিত হয়েছে। 

2011 

বিটকয়েনের ওপেন সোর্স কোডের উপর ভিত্তি করে, অন্যান্য ক্রিপ্টোকারেন্সি আবির্ভূত হতে শুরু করে।

ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন , একটি অলাভজনক গোষ্ঠী, জানুয়ারী 2011 সালে বিটকয়েন গ্রহণ করা শুরু করে, তারপরে নতুন মুদ্রা ব্যবস্থা সম্পর্কে আইনি নজির না থাকার বিষয়ে উদ্বেগ উল্লেখ করে জুন 2011 সালে সেগুলি গ্রহণ করা বন্ধ করে দেয়। ১৭ মে ২০১৩-তে ইএফএফ-এর সিদ্ধান্ত পালটে যায় যখন তারা আবার বিটকয়েন গ্রহণ করা শুরু করে।

জুন 2011 সালে, উইকিলিকস এবং অন্যান্য সংস্থাগুলি অনুদানের জন্য বিটকয়েন গ্রহণ করতে শুরু করে।

2012 

জানুয়ারী 2012-এ, বিটকয়েনকে সিবিএস আইনী নাটক দ্য গুড ওয়াইফের তৃতীয়-সিজন পর্ব " বিটকয়েন ফর ডামিস " -এ একটি কাল্পনিক বিচারের মধ্যে প্রধান বিষয় হিসাবে বৈশিষ্ট্যযুক্ত করা হয়েছিল । CNBC- এর ম্যাড মানি -এর হোস্ট , জিম ক্রেমার , আদালতের একটি দৃশ্যে নিজেকে অভিনয় করেছেন যেখানে তিনি সাক্ষ্য দিয়েছেন যে তিনি বিটকয়েনকে সত্যিকারের মুদ্রা হিসেবে বিবেচনা করেন না, বলেছেন, "এটি নিয়ন্ত্রণ করার জন্য কোনো কেন্দ্রীয় ব্যাংক নেই; এটি ডিজিটাল এবং কাজ করে সমকক্ষ ব্যক্তি".
2012 সালের সেপ্টেম্বরে, বিটকয়েন ফাউন্ডেশন "ওপেন সোর্স প্রোটোকলের মানককরণ, সুরক্ষা এবং প্রচারের মাধ্যমে বিটকয়েনের বিশ্বব্যাপী বৃদ্ধিকে ত্বরান্বিত করার জন্য" চালু করা হয়েছিল। প্রতিষ্ঠাতারা হলেন গ্যাভিন আন্দ্রেসেন , জন ম্যাটোনিস, প্যাট্রিক মুর্ক,  চার্লি শ্রেম এবং পিটার ভেসেনেস। 
অক্টোবর 2012-এ, BitPay রিপোর্ট করেছে যে তার পেমেন্ট প্রসেসিং পরিষেবার অধীনে 1,000 জনেরও বেশি ব্যবসায়ী বিটকয়েন গ্রহণ করছে। নভেম্বর ২০১২ সালে, ওয়ার্ডপ্রেস বিটকয়েন গ্রহণ করা শুরু করে।

2013 

ফেব্রুয়ারী 2013-এ, বিটকয়েন-ভিত্তিক পেমেন্ট প্রসেসর কয়েনবেস এক মাসে US$1 মিলিয়ন মূল্যের বিটকয়েন বিক্রি করেছে প্রতি বিটকয়েন প্রতি $22-এ। [৫৩] ইন্টারনেট আর্কাইভ ঘোষণা করেছে যে এটি বিটকয়েন হিসাবে অনুদান গ্রহণ করতে প্রস্তুত এবং এটি কর্মচারীদের বিটকয়েন মুদ্রায় তাদের বেতনের অংশ গ্রহণ করার বিকল্প দিতে চায়।
মার্চ মাসে, বিটকয়েন লেনদেন লগ, ব্লকচেইন নামে পরিচিত, অস্থায়ীভাবে দুটি স্বাধীন চেইনে বিভক্ত হয়ে যায় যাতে লেনদেনগুলি কীভাবে গ্রহণ করা হয় তার বিভিন্ন নিয়ম রয়েছে। ছয় ঘণ্টার জন্য দুটি বিটকয়েন নেটওয়ার্ক একই সময়ে পরিচালিত হয়েছে, প্রতিটির নিজস্ব লেনদেনের ইতিহাসের সংস্করণ রয়েছে। মূল বিকাশকারীরা লেনদেন সাময়িকভাবে বন্ধ করার আহ্বান জানিয়েছিল, একটি তীব্র বিক্রি বন্ধ করে দেয়। নেটওয়ার্কের বেশিরভাগ অংশ বিটকয়েন সফ্টওয়্যারের সংস্করণ 0.7-এ ডাউনগ্রেড করলে স্বাভাবিক অপারেশন পুনরুদ্ধার করা হয়। মাউন্ট গক্স এক্সচেঞ্জ সংক্ষিপ্তভাবে বিটকয়েন জমা বন্ধ করে দেয় এবং ঘটনা সংঘটিত হওয়ার সাথে সাথে বিনিময় হার সংক্ষিপ্তভাবে 23% কমে $37 এ নেমে আসে পরবর্তী ঘন্টাগুলিতে প্রায় $48 এর আগের স্তরে পুনরুদ্ধার করার আগে। মার্কিন যুক্তরাষ্ট্রে , ফিন্যান্সিয়াল ক্রাইমস এনফোর্সমেন্ট নেটওয়ার্ক (ফিনসেন) "বিকেন্দ্রীভূত ভার্চুয়াল মুদ্রা" যেমন বিটকয়েনের জন্য নিয়ন্ত্রক নির্দেশিকা প্রতিষ্ঠা করেছে, আমেরিকান বিটকয়েন খনি শ্রমিকদের শ্রেণীবদ্ধ করে যারা তাদের উৎপন্ন বিটকয়েনকে মানি সার্ভিস বিজনেস (বা MSBs) হিসাবে বিক্রি করে, যা বিষয় হতে পারে। নিবন্ধন এবং অন্যান্য আইনি বাধ্যবাধকতা.

এপ্রিল মাসে, পেমেন্ট প্রসেসর BitInstant এবং Mt. Gox অপর্যাপ্ত ক্ষমতা [62] কারণে প্রক্রিয়াকরণে বিলম্বের সম্মুখীন হয় যার ফলে বিটকয়েনের বিনিময় হার ছয় ঘণ্টার মধ্যে $160 এ ফিরে যাওয়ার আগে $266 থেকে $76 এ নেমে আসে। বিটকয়েন আরও বেশি পরিচিতি লাভ করে যখন OkCupid এবং Foodler এর মতো পরিষেবাগুলি অর্থপ্রদানের জন্য এটি গ্রহণ করা শুরু করে। ২০১৩ সালের এপ্রিলে, শিকাগো বিশ্ববিদ্যালয়ের একজন আইন অধ্যাপক এরিক পসনার বলেছিলেন যে "একটি প্রকৃত পঞ্জি স্কিম প্রতারণা করে; বিপরীতে, বিটকয়েন একটি সম্মিলিত প্রলাপের মতো মনে হয়।" [65]

15 মে 2013-এ, মার্কিন কর্তৃপক্ষ মাউন্ট গক্সের সাথে সম্পর্কিত অ্যাকাউন্টগুলি জব্দ করে আবিষ্কার করে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে FinCEN-এর সাথে মানি ট্রান্সমিটার হিসাবে নিবন্ধিত হয়নি । 

17 মে 2013-এ, এটি রিপোর্ট করা হয়েছিল যে BitInstant প্রায় 30 শতাংশ অর্থ বিটকয়েনে প্রবেশ করে এবং বাইরে যায় এবং শুধুমাত্র এপ্রিলেই 30,000টি লেনদেন সহজতর করে, 

23 জুন 2013-এ, এটি রিপোর্ট করা হয়েছিল যে ইউএস ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন 21 USC § 881 অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বাজেয়াপ্ত করা নোটিশে 11.02 বিটকয়েন একটি জব্দ সম্পদ হিসাবে তালিকাভুক্ত করেছে । এটি প্রথমবারের মতো একটি সরকারি সংস্থা দাবি করেছে বিটকয়েন জব্দ করেছে।

জুলাই 2013 সালে, কেনিয়ায় একটি প্রজেক্ট শুরু হয়েছিল বিটকয়েনের সাথে M-Pesa , একটি জনপ্রিয় মোবাইল পেমেন্ট সিস্টেম, যা আফ্রিকাতে উদ্ভাবনী অর্থপ্রদানকে উৎসাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে। একই মাসে থাইল্যান্ডের ফরেন এক্সচেঞ্জ অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট জানায় যে বিটকয়েনের কোনো আইনি কাঠামো নেই এবং তাই অবৈধ হবে, যা কার্যকরভাবে দেশে বিটকয়েন এক্সচেঞ্জে ট্রেডিং নিষিদ্ধ করেছে।

6 আগস্ট 2013-এ, পঞ্চম সার্কিটের ইস্টার্ন ডিস্ট্রিক্ট অফ টেক্সাসের ফেডারেল বিচারক আমোস মাজান্ট রায় দিয়েছিলেন যে বিটকয়েনগুলি "একটি মুদ্রা বা অর্থের একটি রূপ" (বিশেষত ফেডারেল সিকিউরিটিজ আইন দ্বারা সংজ্ঞায়িত সিকিউরিটিজ) এবং এটির সাপেক্ষে আদালতের এখতিয়ার,   এবং জার্মানির অর্থ মন্ত্রণালয় বিটকয়েনকে "অ্যাকাউন্টের ইউনিট" - একটি আর্থিক উপকরণ - যদিও ই-মানি বা কার্যকরী মুদ্রা হিসাবে নয়, একটি শ্রেণীবিভাগ তথাপি আইনি এবং ট্যাক্সের প্রভাব রয়েছে।

অক্টোবর 2013 সালে, FBI কথিত মালিক রস উইলিয়াম উলব্রিচটকে গ্রেপ্তারের সময় ওয়েবসাইট সিল্ক রোড থেকে প্রায় 26,000 BTC জব্দ করে । দুটি কোম্পানি, Robocoin এবং Bitcoiniacs 29 অক্টোবর 2013-তে ভ্যাঙ্কুভার , বিসি , কানাডায় বিশ্বের প্রথম বিটকয়েন এটিএম চালু করে , যা ক্লায়েন্টদের একটি শহরের কফি শপে বিটকয়েন মুদ্রা বিক্রি বা কেনার অনুমতি দেয়। চীনা ইন্টারনেট জায়ান্ট Baidu ওয়েবসাইট নিরাপত্তা পরিষেবার ক্লায়েন্টদের বিটকয়েন দিয়ে অর্থপ্রদান করার অনুমতি দিয়েছিল।

নভেম্বর 2013 সালে, নিকোসিয়া বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে যে এটি টিউশন ফি প্রদানের জন্য বিটকয়েন গ্রহণ করবে, বিশ্ববিদ্যালয়ের প্রধান আর্থিক কর্মকর্তা এটিকে "আগামীকালের সোনা" বলে অভিহিত করেছেন। নভেম্বর 2013-এ, চীন ভিত্তিক বিটকয়েন এক্সচেঞ্জ BTC চীন জাপান ভিত্তিক মাউন্ট গক্স এবং ইউরোপ ভিত্তিক বিটস্ট্যাম্পকে ছাড়িয়ে বাণিজ্যের পরিমাণের দিক থেকে বৃহত্তম বিটকয়েন ট্রেডিং এক্সচেঞ্জে পরিণত হয়।

2013 সালের ডিসেম্বরে, Overstock.com 2014 সালের দ্বিতীয়ার্ধে বিটকয়েন গ্রহণের পরিকল্পনা ঘোষণা করে। 5 ডিসেম্বর 2013-এ, পিপলস ব্যাংক অফ চায়না চীনা আর্থিক প্রতিষ্ঠানগুলিকে বিটকয়েন ব্যবহার করতে নিষেধ করে।  ঘোষণার পর, বিটকয়েনের মান কমে যায়,এবং কিছু নির্দিষ্ট পরিষেবার জন্য Baidu আর বিটকয়েন গ্রহণ করে না। যেকোনো ভার্চুয়াল মুদ্রার মাধ্যমে বাস্তব-বিশ্বের পণ্য কেনা চীনে অন্তত ২০০৯ সাল থেকে অবৈধ ছিল। 

4 ডিসেম্বর 2013-এ, অ্যালান গ্রিনস্প্যান এটিকে "বুদবুদ" হিসাবে উল্লেখ করেছেন। 

2014 

2014 সালের জানুয়ারিতে, জিঙ্গা ঘোষণা করেছিল যে এটি তার সাতটি গেমের মধ্যে গেমের সম্পদ কেনার জন্য বিটকয়েন পরীক্ষা করছে। একই মাসে, লাস ভেগাসের কেন্দ্রস্থলে দ্য ডি লাস ভেগাস ক্যাসিনো হোটেল এবং গোল্ডেন গেট হোটেল এবং ক্যাসিনো সম্পত্তি ঘোষণা করেছে যে তারা বিটকয়েন গ্রহণ করা শুরু করবে, ইউএসএ টুডে -এর একটি নিবন্ধ অনুসারে । নিবন্ধটি আরও বলেছে যে মুদ্রাটি পাঁচটি স্থানে গ্রহণ করা হবে, যার মধ্যে ফ্রন্ট ডেস্ক এবং নির্দিষ্ট রেস্তোরাঁ রয়েছে।  নেটওয়ার্ক রেট 10 পেটাহাশ/সেকেন্ড অতিক্রম করেছে। TigerDirect এবং Overstock.com  বিটকয়েন গ্রহণ করা শুরু করে।

ফেব্রুয়ারী 2014 এর প্রথম দিকে, সবচেয়ে বড় বিটকয়েন এক্সচেঞ্জগুলির মধ্যে একটি, Mt. Gox , [97] প্রযুক্তিগত সমস্যা উল্লেখ করে প্রত্যাহার স্থগিত করে।মাসের শেষের দিকে, মাউন্ট গক্স জাপানে দেউলিয়াত্ব সুরক্ষার জন্য দাখিল করেছিলেন যে 744,000 বিটকয়েন চুরি হয়েছে। ফাইল করার কয়েক মাস আগে, মাউন্ট গক্সের জনপ্রিয়তা কমে গিয়েছিল কারণ ব্যবহারকারীরা তহবিল উত্তোলনে অসুবিধার সম্মুখীন হন। 

জুন 2014 সালে নেটওয়ার্ক 100 পেটাহাশ/সেকেন্ড অতিক্রম করেছে। 18 জুন 2014-এ ঘোষণা করা হয়েছিল যে বিটকয়েন পেমেন্ট পরিষেবা প্রদানকারী বিটপে দুই বছরের চুক্তির অধীনে সেন্ট পিটার্সবার্গ বোলের নতুন স্পনসর হবে, বিটকয়েন সেন্ট পিটার্সবার্গ বোল নামকরণ করা হয়েছে। বিটকয়েন স্পন্সরশিপের অংশ হিসাবে গেমে টিকিট এবং ছাড় বিক্রির জন্য গ্রহণ করা হয়েছিল এবং বিটকয়েন ব্যবহার করার জন্য স্পন্সরশিপ নিজেই প্রদান করা হয়েছিল। 

জুলাই 2014 সালে নিউইগ এবং ডেলবিটকয়েন গ্রহণ করা শুরু করে।

সেপ্টেম্বর 2014-এ TeraExchange, LLC, US Commodity Futures Trading Commission "CFTC" থেকে বিটকয়েনের মূল্যের উপর ভিত্তি করে একটি ওভার-দ্য-কাউন্টার অদলবদল পণ্য তালিকাভুক্ত করা শুরু করার অনুমোদন পেয়েছে। CFTC অদলবদল পণ্যের অনুমোদন প্রথমবার চিহ্নিত করে যখন কোনো মার্কিন নিয়ন্ত্রক সংস্থা বিটকয়েন আর্থিক পণ্য অনুমোদন করে।

2014 সালের ডিসেম্বরে মাইক্রোসফ্ট Xbox গেম এবং উইন্ডোজ সফ্টওয়্যার কেনার জন্য বিটকয়েন গ্রহণ করতে শুরু করে। 

2014 সালে, বিটকয়েন উদযাপনে বেশ কিছু হালকা-হৃদয় গান যেমন "ওড টু সাতোশি" প্রকাশিত হয়েছে।

একটি ডকুমেন্টারি ফিল্ম, দ্য রাইজ অ্যান্ড রাইজ অফ বিটকয়েন , 2014 সালে প্রকাশিত হয়েছিল, যেখানে কম্পিউটার প্রোগ্রামার এবং একজন ড্রাগ ডিলারের মতো বিটকয়েন ব্যবহারকারীদের সাক্ষাৎকার দেখানো হয়েছে।

13 মার্চ 2014 -এ ওয়ারেন বাফেট বিটকয়েনকে "মরিচিকা" বলে অভিহিত করেন। 

2015

জানুয়ারী 2015-এ কয়েনবেস একটি সিরিজ সি ফান্ডিং রাউন্ডের অংশ হিসাবে US$75 মিলিয়ন জোগাড় করেছে, যা একটি বিটকয়েন কোম্পানির আগের রেকর্ডকে ভেঙে দিয়েছে। মাউন্ট গক্সের পতনের এক বছরেরও কম সময় পরে, ইউনাইটেড কিংডম-ভিত্তিক এক্সচেঞ্জ বিটস্ট্যাম্প ঘোষণা করেছিল যে তাদের এক্সচেঞ্জ অফলাইনে নেওয়া হবে যখন তারা একটি হ্যাক তদন্ত করে যার ফলস্বরূপ প্রায় 19,000 বিটকয়েন (সেই সময়ে প্রায় US$5 মিলিয়নের সমান) চুরি হয়েছিল। তাদের গরম মানিব্যাগ থেকে। [১০৯] গ্রাহকরা তাদের তহবিল হারিয়েছে এমন জল্পনা-কল্পনার মধ্যে এক্সচেঞ্জটি বেশ কয়েকদিন অফলাইনে ছিল। নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি এবং গ্রাহকদের আশ্বস্ত করার পর যে তাদের অ্যাকাউন্ট ব্যালেন্স প্রভাবিত হবে না, বিটস্ট্যাম্প 9 জানুয়ারী লেনদেন পুনরায় শুরু করে।

2015 সালের ফেব্রুয়ারিতে, বিটকয়েন গ্রহণকারী ব্যবসায়ীর সংখ্যা 100,000 ছাড়িয়ে গেছে। 

2015 সালে MAK ( মিউজিয়াম অফ অ্যাপ্লাইড আর্টস, ভিয়েনা ) বিটকয়েন ব্যবহার করে শিল্প অর্জনের প্রথম যাদুঘর হয়ে ওঠে, যখন এটি ভ্যান ডেন ডরপেলের স্ক্রিনসেভার "ইভেন্ট লিসেনারস" কিনেছিল।

অক্টোবর 2015 এ, বিটকয়েন প্রতীকের জন্য একটি কোড পয়েন্ট যোগ করার জন্য ইউনিকোড কনসোর্টিয়ামে একটি প্রস্তাব জমা দেওয়া হয়েছিল । 

2016 

জানুয়ারী 2016-এ, নেটওয়ার্ক রেট 1 এক্সহাশ/সেকেন্ড অতিক্রম করেছে ৷  2016 সালের মার্চ মাসে, জাপানের মন্ত্রিসভা বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রাগুলিকে আসল টাকার মতো একটি কার্যকারিতা হিসাবে স্বীকৃতি দিয়েছে। Bidorbuy , দক্ষিণ আফ্রিকার বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস, ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্য বিটকয়েন পেমেন্ট চালু করেছে।

জুলাই 2016-এ, গবেষকরা একটি গবেষণাপত্র প্রকাশ করে যে দেখায় যে নভেম্বর 2013 এর মধ্যে বিটকয়েন বাণিজ্য আর "পাপ" কার্যকলাপ দ্বারা চালিত নয় বরং বৈধ উদ্যোগ দ্বারা পরিচালিত হয়েছিল।

আগস্ট 2016 এ, একটি বড় বিটকয়েন এক্সচেঞ্জ, বিটফাইনেক্স , হ্যাক করা হয়েছিল এবং প্রায় 120,000 বিটিসি (প্রায় $60 মিলিয়ন) চুরি হয়েছিল।

নভেম্বর 2016-এ, সুইস রেলওয়ে অপারেটর SBB (CFF) তাদের সমস্ত স্বয়ংক্রিয় টিকিট মেশিন আপগ্রেড করেছে যাতে একটি ফোন অ্যাপে বিটকয়েন ঠিকানা স্ক্যান করতে টিকিট মেশিনে স্ক্যানার ব্যবহার করে তাদের কাছ থেকে বিটকয়েন কেনা যায়।

বিটকয়েন বছরের পর বছর আরও বেশি একাডেমিক আগ্রহ তৈরি করে; বিটকয়েন উল্লেখ করে প্রকাশিত Google স্কলার নিবন্ধের সংখ্যা 2009 সালে 83 থেকে বেড়ে 2012 সালে 424, এবং 2016 সালে 3580-এ দাঁড়িয়েছে। এছাড়াও, একাডেমিক জার্নাল লেজার তার প্রথম সংখ্যা প্রকাশ করেছে। এটি সম্পাদনা করেছেন পিটার রিজুন।

2017 

বিটকয়েন গ্রহণকারী ব্যবসার সংখ্যা বাড়তে থাকে। জানুয়ারী 2017-এ, NHK জানিয়েছে যে জাপানে বিটকয়েন গ্রহণকারী অনলাইন স্টোরের সংখ্যা গত বছরের তুলনায় 4.6 গুণ বেড়েছে। BitPay সিইও স্টিফেন পেয়ার ঘোষণা করেছেন যে জানুয়ারি 2016 থেকে ফেব্রুয়ারি 2017 পর্যন্ত কোম্পানির লেনদেনের হার 3× বেড়েছে, এবং ব্যাখ্যা করেছেন B2B সাপ্লাই চেইন পেমেন্টে বিটকয়েনের ব্যবহার বাড়ছে।

বিটকয়েন আইন প্রণেতা এবং উত্তরাধিকারী আর্থিক কোম্পানিগুলির মধ্যে আরও বৈধতা লাভ করে। উদাহরণস্বরূপ, জাপান বিটকয়েনকে একটি আইনি অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে গ্রহণ করার জন্য একটি আইন পাস করেছে, এবং রাশিয়া ঘোষণা করেছে যে এটি বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বৈধ করবে।

এক্সচেঞ্জ ট্রেডিং ভলিউম বৃদ্ধি অব্যাহত. মার্চ 2017 শেষ হওয়া 6-মাসের জন্য, মেক্সিকান এক্সচেঞ্জ বিটসো ট্রেডিং ভলিউম 1500% বৃদ্ধি পেয়েছে। [ উদ্ধৃতি প্রয়োজন ] জানুয়ারী এবং মে 2017 এর মধ্যে Poloniex অনলাইনে 600% এরও বেশি সক্রিয় ট্রেডার বৃদ্ধি পেয়েছে এবং নিয়মিতভাবে 640% বেশি লেনদেন প্রক্রিয়া করেছে।

জুন 2017 সালে, বিটকয়েন প্রতীকটি ইউনিকোড সংস্করণ 10.0-এ মুদ্রা প্রতীক ব্লকে U+20BF (₿) অবস্থানে এনকোড করা হয়েছিল ।

জুলাই 2017 পর্যন্ত, বিটকয়েন ব্যবহারকারীরা ক্রিপ্টোকারেন্সির জন্য একটি সাধারণ নিয়ম বজায় রেখেছিলেন। 1 আগস্ট 2017-এ বিটকয়েন দুটি ডেরিভেটিভ ডিজিটাল মুদ্রায় বিভক্ত হয়, বিটকয়েন (BTC) চেইন যার 1 MB ব্লক সাইজ সীমা এবং বিটকয়েন ক্যাশ (BCH) চেইন 8 MB ব্লক সাইজ সীমা। বিভক্তিটিকে বিটকয়েন ক্যাশ হার্ড ফর্ক বলা হয়েছে ।

6 ডিসেম্বর 2017-এ সফ্টওয়্যার মার্কেটপ্লেস স্টিম ঘোষণা করে যে এটি লেনদেনের ধীর গতি, মূল্যের অস্থিরতা এবং লেনদেনের জন্য উচ্চ ফি উল্লেখ করে তার পণ্যগুলির জন্য অর্থপ্রদান হিসাবে আর বিটকয়েন গ্রহণ করবে না। 

2018 

আরও দেখুন: ক্রিপ্টোকারেন্সি বাবল § 2018 ক্র্যাশ 22 জানুয়ারী 2018-এ, দক্ষিণ কোরিয়া একটি প্রবিধান নিয়ে এসেছিল যার জন্য সমস্ত বিটকয়েন ব্যবসায়ীদের তাদের পরিচয় প্রকাশ করতে হবে, এইভাবে বিটকয়েনের বেনামী ব্যবসার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
24 জানুয়ারী 2018-এ, অনলাইন পেমেন্ট ফার্ম স্ট্রাইপ ঘোষণা করেছে যে এটি 2018 সালের এপ্রিলের শেষের দিকে বিটকয়েন পেমেন্টের জন্য তার সমর্থন বন্ধ করে দেবে, কারণ হিসাবে ক্রমবর্ধমান চাহিদা, ক্রমবর্ধমান ফি এবং দীর্ঘ লেনদেনের সময় উল্লেখ করে।
25 জানুয়ারী 2018 -এ জর্জ সোরোস বিটকয়েনকে একটি বুদবুদ হিসাবে উল্লেখ করেছিলেন।

2020 

2 জুলাই 2020-এ, ভারতীয় কোম্পানি 69 শেয়ার ডয়েচে বোয়ার্সের Xetra ট্রেডিং সিস্টেমে বিটকয়েন এক্সচেঞ্জ-ট্রেডেড পণ্য (ETP) এর একটি সেট উদ্ধৃত করা শুরু করে ।
1 সেপ্টেম্বর 2020-এ, Wiener Börse [ স্পষ্টীকরণের প্রয়োজন ] তার প্রথম 21টি শিরোনাম তালিকাভুক্ত করেছে যা বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিতে চিহ্নিত করা হয়েছে, যার মধ্যে রয়েছে রিয়েল-টাইম কোটেশন এবং সিকিউরিটিজ সেটেলমেন্ট ।

3 সেপ্টেম্বর 2020-এ, ফ্রাঙ্কফুর্ট স্টক এক্সচেঞ্জ তার নিয়ন্ত্রিত বাজারে প্রথম বিটকয়েন এক্সচেঞ্জ-ট্রেডেড নোট (ETN) এর উদ্ধৃতি স্বীকার করেছে, যা কেন্দ্রীয়ভাবে ইউরেক্স ক্লিয়ারিংয়ের মাধ্যমে পরিষ্কার করা হয়েছে ।
অক্টোবর 2020-এ, পেপ্যাল ​​ঘোষণা করেছে যে এটি তার ব্যবহারকারীদের তার প্ল্যাটফর্মে বিটকয়েন ক্রয় এবং বিক্রি করার অনুমতি দেবে, যদিও বিটকয়েন জমা বা উত্তোলন না করে।

2021 

ফেব্রুয়ারী 2021 থেকে Zug এর সুইস ক্যান্টন বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টো মুদ্রায় কর প্রদানের অনুমতি দেয় 

1 জুন 2021-এ, এল সালভাদরের রাষ্ট্রপতি, নাইব বুকেল বিটকয়েনকে আইনি দরপত্র হিসাবে গ্রহণ করার তার পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন , এটি এল সালভাদরকে বিশ্বের প্রথম দেশ হিসেবে উপস্থাপন করবে।

8 জুন 2021-এ, রাষ্ট্রপতির উদ্যোগে, এল সালভাদরের আইনসভায় সরকারপন্থী ডেপুটিরা মার্কিন ডলারের পাশাপাশি দেশে বিটকয়েনকে আইনি টেন্ডার করার জন্য আইন — লে বিটকয়েন বা বিটকয়েন আইনে ভোট দিয়েছেন ।

2022 

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ থেকে উদ্ভূত বৈশ্বিক অর্থনৈতিক কারণগুলি বিটকয়েনের দামকে প্রভাবিত করেছে। 22শে এপ্রিল, 2022-এ, এর দাম $40,000 এর নিচে নেমে গেছে।

বিটকয়েন এর ইতিহাস | Bitcoin Price History

এই উত্থানের পেছনে যে কারণগুলি অবদান রাখতে পারে তার মধ্যে ছিল ইউরোপীয় সার্বভৌম-ঋণ সংকট  - বিশেষ করে 2012-2013 সাইপ্রিয়ট আর্থিক সংকট  - FinCEN-এর বিবৃতি মুদ্রার আইনি অবস্থানের উন্নতি, এবং ক্রমবর্ধমান মিডিয়া এবং ইন্টারনেট আগ্রহ।

2013 পর্যন্ত, বিটকয়েন সহ প্রায় সমস্ত বাজারই মার্কিন যুক্তরাষ্ট্রের ডলারে (US$) ছিল।

বিটকয়েনের মোট স্টকের বাজার মূল্য US$1 বিলিয়নের কাছাকাছি হওয়ায়, কিছু মন্তব্যকারী বিটকয়েনের দামকে একটি বুদবুদ বলেছেন । ২০১৩ সালের এপ্রিলের শুরুতে, প্রতি বিটকয়েনের দাম $266 থেকে প্রায় $50 এ নেমে আসে এবং তারপরে প্রায় $100 এ উঠে যায়। 2013 সালের জুনের শেষের দিকে শুরু হওয়া দুই সপ্তাহ ধরে দাম ক্রমাগতভাবে $70 এ নেমে এসেছে। মূল্য পুনরুদ্ধার করতে শুরু করে, 1 অক্টোবর আবার $140-এ শীর্ষে পৌঁছেছে। ২ অক্টোবর, সিল্ক রোড এফবিআই দ্বারা জব্দ করা হয় । এই জব্দের ফলে $110 ফ্ল্যাশ ক্র্যাশ হয়েছে। দাম দ্রুত পুনরুজ্জীবিত হয়েছে, কয়েক সপ্তাহ পরে $200 এ ফিরে এসেছে। [152] সর্বশেষ রান 3 নভেম্বর 200 ডলার থেকে 18 নভেম্বর 900 ডলারে গিয়েছিল।বিটকয়েন মাউন্ট গক্সে 28 নভেম্বর 2013-এ US$1,000 পাস করেছে।

বিটকয়েন চুরি ও বিনিময়

বিটকয়েন একটি বিটকয়েন ক্রিপ্টোকারেন্সি ওয়ালেটে সংরক্ষণ করা যেতে পারে । বিটকয়েনের চুরি বহুবার নথিভুক্ত করা হয়েছে। অন্য সময়ে, বিটকয়েন এক্সচেঞ্জ বন্ধ হয়ে যায়, তাদের ক্লায়েন্টদের বিটকয়েন তাদের সাথে নিয়ে যায়। এপ্রিল 2013 প্রকাশিত একটি ওয়্যার্ড গবেষণায় দেখা গেছে যে 45 শতাংশ বিটকয়েন এক্সচেঞ্জ বন্ধ হয়ে যায়। 

19 জুন 2011-এ, মাউন্ট গক্স বিটকয়েন এক্সচেঞ্জের একটি নিরাপত্তা লঙ্ঘনের কারণে মাউন্ট গক্স এক্সচেঞ্জে একটি বিটকয়েনের নামমাত্র মূল্য প্রতারণামূলকভাবে এক শতাংশে নেমে আসে, যখন একজন হ্যাকার মাউন্ট গক্স অডিটরের আপোসকৃত কম্পিউটার থেকে প্রমাণপত্র ব্যবহার করে অবৈধভাবে নিজের কাছে বিপুল সংখ্যক বিটকয়েন স্থানান্তর করুন। তারা এক্সচেঞ্জের সফ্টওয়্যার ব্যবহার করে সেগুলিকে নামমাত্র বিক্রি করতে, যে কোনও মূল্যে একটি বিশাল "আস্ক" অর্ডার তৈরি করে৷ কয়েক মিনিটের মধ্যে, মূল্যটি তার সঠিক ব্যবহারকারী-ব্যবসায়িক মূল্যে ফিরে আসে। ইউএস ডলারের বেশি 8,750,000 এর সমতুল্য অ্যাকাউন্টগুলি প্রভাবিত হয়েছিল।

জুলাই 2011-এ, বিটোম্যাটের অপারেটর, তৃতীয় বৃহত্তম বিটকয়েন এক্সচেঞ্জ, ঘোষণা করেছিল যে সে প্রায় 17,000 বিটকয়েন (সে সময়ে প্রায় US$220,000 এর সমতুল্য) সহ তার wallet.dat ফাইলে অ্যাক্সেস হারিয়েছে। তিনি ঘোষণা করেছেন যে তিনি অনুপস্থিত পরিমাণের জন্য পরিষেবাটি বিক্রি করবেন, তার গ্রাহকদের ফেরত দেওয়ার জন্য বিক্রয় থেকে তহবিল ব্যবহার করার লক্ষ্যে। 

আগস্ট 2011-এ, MyBitcoin, একটি এখন বিলুপ্ত বিটকয়েন লেনদেন প্রসেসর, ঘোষণা করেছিল যে এটি হ্যাক হয়েছে, যার কারণে এটি বন্ধ হয়ে গেছে, গ্রাহকের জমার উপর 49% অর্থ প্রদান করে, 78,000-এর বেশি বিটকয়েন (সে সময়ে প্রায় US$800,000 এর সমতুল্য) অকাট্য রেখেছিল। 

2012 সালের আগস্টের শুরুতে, সান ফ্রান্সিসকো আদালতে বিটকয়েনিকার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছিল - একটি বিটকয়েন ব্যবসার স্থান - কোম্পানি থেকে প্রায় US$460,000 দাবি করে। Bitcoinica 2012 সালে দুবার হ্যাক করা হয়েছিল, যার ফলে অভিযোগ উঠেছে যে স্থানটি গ্রাহকদের অর্থের নিরাপত্তাকে অবহেলা করেছে এবং প্রত্যাহারের অনুরোধ থেকে তাদের প্রতারণা করেছে। 

2012 সালের আগস্টের শেষের দিকে, বিটকয়েন সেভিংস অ্যান্ড ট্রাস্ট শিরোনামের একটি অপারেশন মালিক কর্তৃক বন্ধ হয়ে যায়, যার ফলে প্রায় US$5.6 মিলিয়ন বিটকয়েন-ভিত্তিক ঋণ ছিল; এর ফলে অভিযোগ ওঠে যে অপারেশনটি একটি পঞ্জি স্কিম ছিল । সেপ্টেম্বর 2012 সালে, মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এই মামলার তদন্ত শুরু করেছিল বলে জানা গেছে।

সেপ্টেম্বর 2012-এ, বিটফ্লোর, একটি বিটকয়েন এক্সচেঞ্জও হ্যাক হওয়ার রিপোর্ট করেছে, যেখানে 24,000 বিটকয়েন (প্রায় US$250,000 মূল্যের) চুরি হয়েছে। ফলস্বরূপ, Bitfloor অপারেশন স্থগিত. একই মাসে, বিটফ্লোর পুনরায় কাজ শুরু করে; এর প্রতিষ্ঠাতা বলেছেন যে তিনি চুরির বিষয়টি এফবিআইকে জানিয়েছেন, এবং তিনি ক্ষতিগ্রস্থদের শোধ করার পরিকল্পনা করেছেন, যদিও পরিশোধের সময়সীমা অস্পষ্ট।

3 এপ্রিল 2013-এ, ইন্সটাওয়ালেট, একটি ওয়েব-ভিত্তিক ওয়ালেট প্রদানকারী, হ্যাক করা হয়েছিল, যার ফলে 35,000 টিরও বেশি বিটকয়েন [225] চুরি হয়েছিল যার মূল্য ছিল সেই সময়ে প্রতি বিটকয়েন US$129.90, বা মোট $4.6 মিলিয়ন। ফলস্বরূপ, Instawallet কার্যক্রম স্থগিত করেছে। 

11 আগস্ট 2013-এ, বিটকয়েন ফাউন্ডেশন ঘোষণা করে যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মধ্যে একটি সিউডোর্যান্ডম নম্বর জেনারেটরের একটি বাগ অ্যান্ড্রয়েড অ্যাপস দ্বারা উত্পন্ন মানিব্যাগ থেকে চুরি করার জন্য ব্যবহার করা হয়েছে; সংশোধন 13 আগস্ট 2013 প্রদান করা হয়.

অক্টোবর 2013 সালে, Inputs.io, একটি অস্ট্রেলিয়ান-ভিত্তিক বিটকয়েন ওয়ালেট প্রদানকারী হ্যাক করা হয়েছিল 4100 বিটকয়েনের ক্ষতির সাথে, চুরির সময় A$1 মিলিয়নের বেশি মূল্যের। পরিষেবাটি অপারেটর TradeFortress দ্বারা পরিচালিত হয়েছিল। Coinchat, সংশ্লিষ্ট বিটকয়েন চ্যাট রুম, একজন নতুন প্রশাসক দ্বারা দখল করা হয়েছিল। 

26 অক্টোবর 2013-এ, গ্লোবাল বন্ড লিমিটেড (GBL) এর মালিকানাধীন একটি হংকং-ভিত্তিক বিটকয়েন ট্রেডিং প্ল্যাটফর্ম 500 বিনিয়োগকারীর 30 মিলিয়ন ইউয়ান (US$5 মিলিয়ন) সহ উধাও হয়ে যায়।

Mt. Gox , জাপান-ভিত্তিক এক্সচেঞ্জ যেটি 2013 সালে বিশ্বব্যাপী বিটকয়েন ট্রাফিকের 70% পরিচালনা করেছিল, 2014 সালের ফেব্রুয়ারিতে দেউলিয়া ঘোষণা করে, অস্পষ্ট কারণে প্রায় $390 মিলিয়ন মূল্যের বিটকয়েন অনুপস্থিত। সিইওকে অবশেষে গ্রেফতার করা হয় এবং তার বিরুদ্ধে আত্মসাতের অভিযোগ আনা হয়।

3 মার্চ 2014-এ, ফ্লেক্সকয়েন ঘোষণা করেছিল যে এটি একটি হ্যাক আক্রমণের কারণে তার দরজা বন্ধ করছে যা আগের দিন ঘটেছিল। একটি বিবৃতিতে যা একবার তাদের হোমপেজ দখল করেছিল , তারা 3 মার্চ 2014-এ ঘোষণা করেছিল যে "যেহেতু ফ্লেক্সকয়েনের সম্পদ, সম্পদ বা অন্যথায় এই ক্ষতি [হ্যাক] থেকে ফিরে আসার জন্য নেই, আমরা অবিলম্বে আমাদের দরজা বন্ধ করে দিচ্ছে।" ব্যবহারকারীরা আর সাইটে লগ ইন করতে পারবেন না।

চীনা ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ Bter ফেব্রুয়ারি 2015 এ BTC-তে $2.1 মিলিয়ন হারিয়েছে।

স্লোভেনিয়ান এক্সচেঞ্জ বিটস্ট্যাম্প জানুয়ারী 2015 এ হ্যাক করার জন্য $5.1 মিলিয়ন মূল্যের বিটকয়েন হারিয়েছে।

ইউএস-ভিত্তিক এক্সচেঞ্জ ক্রিপ্টসি জানুয়ারী 2016-এ দেউলিয়া ঘোষণা করেছিল, সম্ভবত 2014 সালের একটি হ্যাকিং ঘটনার কারণে; আদালত-নিযুক্ত রিসিভার পরে অভিযোগ করেন যে Cryptsy এর CEO $3.3 মিলিয়ন চুরি করেছে।

আগস্ট 2016-এ, হ্যাকাররা হংকং-ভিত্তিক এক্সচেঞ্জ বিটফাইনেক্স থেকে গ্রাহকের বিটকয়েনে প্রায় $72 মিলিয়ন চুরি করে ।

2017 সালের ডিসেম্বরে, হ্যাকাররা NiceHash একটি প্ল্যাটফর্ম থেকে 4,700 বিটকয়েন চুরি করে যা ব্যবহারকারীদের হ্যাশিং পাওয়ার বিক্রি করতে দেয়। [২৩৫] চুরি হওয়া বিটকয়েনের মূল্য প্রায় $80M।

19 ডিসেম্বর 2017-এ, ইয়াপিয়ান, দক্ষিণ কোরিয়ায় Youbit ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের মালিক একটি কোম্পানি, একটি হ্যাক করার পরে দেউলিয়া হওয়ার জন্য দায়ের করেছিল, আট মাসের মধ্যে এটি দ্বিতীয়।
আর্টিকেলের শেষকথাঃ বিটকয়েন এর ইতিহাস | Bitcoin Price History
বন্ধুরা আমরা এতক্ষন জানলাম বিটকয়েন এর ইতিহাস | Bitcoin Price History। যদি আপানদের আজকের এই বিটকয়েন এর ইতিহাস | Bitcoin Price History পোস্ট টি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার ও কমেন্ট করতে ভুলবেন না। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আর কে রায়হান ওয়েবসাইট ভিজিট করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন