লেখালেখি করে মাসে ৬ হাজার টাকা ইনকাম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়

টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর | টেলিমেডিসিন এর সুবিধা

হ্যালো শিক্ষার্থী বন্ধুরা আজকের ব্লগ পোস্টের বিষয় হলো টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর, টেলিমেডিসিন এর সুবিধা ও টেলিমেডিসিন বলতে কি বুঝায় টেলিমেডিসিন কি ধরনের সেবা। যারা তোমরা জানো না টেলিমেডিসিন কী তারা খুব সহজে জেনে নিতে পারবে আজকের পোস্ট থেকে।
টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর  টেলিমেডিসিন এর সুবিধা
টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর  টেলিমেডিসিন এর সুবিধা

তো বন্ধুরা আর দেরি না করে জেনে নেই আজকের টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর, টেলিমেডিসিন এর সুবিধা ও টেলিমেডিসিন বলতে কি বুঝায় টেলিমেডিসিন কি ধরনের সেবা। 

টেলিমেডিসিন (Telemedicine) টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর

মােবাইল ফোন এবং ইন্টারনেটের ব্যাপক প্রচলনের ফলে চিকিৎসাক্ষেত্রে এ প্রযুক্তি ব্যবহার করে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। দূরবর্তী স্থানে অবস্থান করেও টেলিফোন এবং ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে চিকিৎসা সেবাই হলাে টেলিমেডিসিন । তথ্য প্রযুক্তির সাহায্যে রােগীকে চাক্ষুষ না দেখেও ওষধ দেবার ব্যবস্থাই হলাে টেলিমেডিসিন। এ সেবার মাধ্যমে বিভিন্ন অঞ্চলে অবস্থানরত ডাক্তারদের মধ্যে মতবিনিময়, চিকিৎসা শিক্ষা আদান-প্রদান, রােগীর চিকিৎসা সেবার তথ্য সংরক্ষণ ও বিশ্লেষণ করা যায়। 

টেলিমেডিসিন কি ধরনের সেবা | telemedicine ki

সুতরাং টেলিমেডিসিন এক ধরনের সেবা’-এ কথাটি অত্যন্ত যুক্তিযুক্ত। টেলিমেডিসিনের সাহায্যে ডাক্তার রােগীকে চাক্ষুষভাবে দেখার জন্য রােগীকে স্বশরীরে উপস্থিত করার পরিবর্তে ভিডিও কনফারেন্সিং প্রযুক্তির সহায়তা নিয়ে থাকেন এবং রােগীর বিভিন্ন রিপাের্ট বা ডাক্তারের পরামর্শ পত্রগুলাে ই-মেইলের মাধ্যমে আদান-প্রদান করা হয়ে থাকে। এ ক্ষেত্রে রােগীর সকল তথ্য EHR (Electronic Health Record) ডেটাবেজে সংরক্ষণ করা হয়। রােগী তার EHR (Electronic Health Record) ব্যবহার করে যেকোনাে স্থান থেকে রােগ সম্পর্কিত তথ্য, রিপাের্ট, চিকিৎসা ব্যবস্থাপত্র। ইত্যাদি যেকোনাে স্থানে বসে পেতে পারে। এ ধরনের কাজ করতে যে সকল সফটওয়্যার ব্যবহৃত হয় তার কয়েকটি হলাে MediTouch, JareOc,TheraNest ইত্যাদি।

টেলিমেডিসিন এর সুবিধা

টেলিমেডিসিনের সুবিধা: 
১. ডাক্তারের চেম্বার বা হাসপাতালে না গিয়ে ঘরে বসেই। বিশেষজ্ঞ ডাক্তারের সেবা পাওয়া যায়। 
২. স্বল্প ব্যয়ে দ্রুত চিকিৎসা সেবা পাওয়া যায়। 
৩. ডাক্তাররা অন্য অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারে। 
৪. বিদেশে না গিয়েও বিদেশি কোনাে বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা ও পরামর্শ গ্রহণ করা যায়। 
৫. সহজে রােগ বিশ্লেষণ করা যায়। 
৬. রােগীদের সব তথ্য সংরক্ষণ করা যায়।

টেলিমেডিসিন : প্রেক্ষিত বাংলাদেশ | টেলিমেডিসিন সার্ভিস ইন বাংলাদেশ | টেলিমেডিসিন সেবা বাংলাদেশ

টেলিমেডিসিন বাংলাদেশে এখনাে একটি নতুন ধারণা। টেলিমেডিসিন পদ্ধতিতে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় চিকিৎসাসেবা প্রদান করা হয়। এ সেবা মােবাইলের তত্ত্বাবধানে সার্বক্ষণিক একজন বিশেষজ্ঞ ডাক্তার নিয়ােজিত থাকেন। দিনেলােকেরা ডাক্তারের কাছ থেকে জরুরি চিকিৎসা সেবা বা পরামর্শ নিতে পারেন। এছাড়া পা মাধ্যমে চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। টেলিমেডিসিনের মূলকথা হলাে, তথ্য প্রযুক্তি। জনগণের কাছে পৌছে দেয়া। উপজেলা বা জেলা স্তরের সরকারি-বেসরকারি হাসপাতালগুলােতে ধীরে ধীরে এ সেবা চালু হচ্ছে। দেশের প্রথম টেলিমেডিসিন সেবাকেন্দ্র চালু করা হয় যশােরের ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে (ইউআইসি)। এর ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ ১০০ টাকা ফি দিয়ে রাজধানীর আয়েশা মেমােরিয়াল স্পেশালাইজড (প্রা:) হসপিটালের বিশেষজ্ঞ। চিকিৎসকদের সঙ্গে স্কাইপির মাধ্যমে কথা বলে পরামর্শ নেয়ার সুযােগ পান। পর্যায়ক্রমে যশােরের মডেল অনুসরণে অন্যান্য জেলাগুলােতেও এ কার্যক্রম সম্প্রসারিত হচ্ছে। দেশের ২২টি ইউনিয়নের তথ্য ও সেবা কেন্দ্রের টেলিমেডিসিন। সেবা দেয়া হচ্ছে স্কাইপি ভিডিও কনফারেন্সিং ব্যবহার করে। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগে বসে চিকিৎসকগণ বিনামূল্যে প্রতি কর্মদিবসে এ সেবা দিচ্ছেন। এ সংখ্যা অচিরেই বহুগুণে বৃদ্ধি করার পরিকল্পনা নিয়েছে সরকার।

ইলেকট্রনিক হেলথ কার্ড বা EHR : | হেলথ কার্ড ইন ওয়েস্ট বেঙ্গল

কোনাে জনগােষ্ঠীর স্বাস্থ্য বিষয়ক তথ্যগুলাে সুনির্দিষ্ট উপায়ে সগ্রহ করে তা ডিজিটাল উপায়ে সংরক্ষণ করার প্রক্রিয়াকে ইলেকট্রনিক হেলথ কার্ড (উঐজ) বলা হয়। ইলেকট্রনিক হেলথ কার্ড বা EHR-কে  Electronic Medical Report বা EMR অথবা Computerized Patient Report বা CPR-ও বলা হয়ে থাকে। | এই তথ্যসমূহ নেটওয়ার্কে সংরক্ষণ করে প্রাতিষ্ঠানিকভাবে বিনিময় ও ব্যবহার করা সম্ভব হয়ে থাকে। বাংলাদেশে সম্প্রতি ডিজিটাল স্বাস্থ্যসেবা সম্প্রসারণে জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে ইলেকট্রনিক হেলথ কার্ড রেকর্ড ডেটাবেজ তৈরির কাজ শেষ হয়েছে। এখন এই ডেটাবেজভিত্তিক লাইফ টাইম শেয়ার পাের্টেবল সিটিজেনস ইলেকট্রনিক হেলথ কার্ড তৈরির প্রক্রিয়া চলছে। এতে কেন্দ্রীয়ভাবে দেশের যে কোনাে স্থানের জাতীয় পরিচয়পত্রের অধিকারী প্রত্যেক নাগরিকের স্বাস্থ্যের অবস্থা জানা সম্ভব। হবে। পাশাপাশি এর ফলে নাগরিকদের স্বল্প খরচে সুচিকিৎসা নিশ্চিত করা সম্ভব হবে।

আর্টিকেলের শেষকথাঃ টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর | টেলিমেডিসিন এর সুবিধা
এতক্ষন জানলাম টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর, টেলিমেডিসিন এর সুবিধা ও টেলিমেডিসিন বলতে কি বুঝায় টেলিমেডিসিন কি ধরনের সেবা। যদি তোমাদের আজকের এই টেলিমেডিসিন কি ব্যাখ্যা কর, টেলিমেডিসিন এর সুবিধা ও টেলিমেডিসিন বলতে কি বুঝায় টেলিমেডিসিন কি ধরনের সেবা ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার ও কমেন্ট জানাতে ভুলবে না।
Next Post Previous Post