এশার নামাজ কয় রাকাত ও কি কি | এশার নামাজের নিয়ত বাংলায়

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা। আজকের ব্লগ পোস্টের বিষয় হল এশার নামাজ কয় রাকাত ও কি কি ও এশার নামাজের নিয়ত বাংলায় এবং এশার নামাজ পড়ার নিয়ম। যদি আপনি এশার নামাজ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই পোস্ট আপনার অনেক উপকার করবে। loan home
এশার নামাজ কয় রাকাত ও কি কি | এশার নামাজের নিয়ত বাংলায়
এশার নামাজ কয় রাকাত ও কি কি  loan near me
একা এশার নামাজ পড়ার নিয়ম, এশার চার রাকাত সুন্নত নামাজ পড়ার নিয়ম, এশার নামাজের নিয়ম ও দোয়া এবং এশার নামাজের ওয়াক্ত সবকিছু জানতে পারবেন আমাদের আজকের পোস্ট থেকে। তো বন্ধুরা দেরি করে আমরা এখনি জেনে নিই এশার নামাজ কয় রাকাত ও কি কি | এশার নামাজের নিয়ত বাংলায়।

সুচিপত্রঃ এশার নামাজ কয় রাকাত ও কি কি | এশার নামাজের নিয়ত বাংলায় | এশার নামাজ কত রাকাত পরতে হয়

এশার নামাজের ওয়াক্ত | আজকের এশার নামাজের ওয়াক্ত 

সূর্য অস্ত যাওয়ার পর পশ্চিম আকাশে ঘন্টাখানেক লালবর্ণ থাকে; তারপর লালবর্ণ চলে গিয়ে অল্পক্ষণ পর্যন্ত সাদাবর্ণ দেখা যায়। লালবর্ণ চলে গেলেই ফতওয়া হিসেবে এশার নামাযের ওয়াক্ত আরম্ভ হতে শুরু করে বটে; কিন্তু আমাদের ইমাম আযম হযরত আবু হানিফা (রঃ) বলেন, বর্ণ সাদা থাকা পর্যন্ত। এশার ওয়াক্ত হয় না। কাজেই যতক্ষণ সাদাবর্ণ দূর হয়ে কালবর্ণ দেখা না দেয়। ততক্ষণ পর্যন্ত এশার নামায আদায় করা উচিত নয় । ওই লালবর্ণ দূর হওয়ার পর থেকে সুবহে ছাদেক না হওয়া পর্যন্ত এশার ওয়াক্ত। কিন্তু রাতের তিন ভাগের এক ভাগ পর্যন্ত মুস্তাহাব ওয়াক্ত । রাত দ্বিপ্রহর পর্যন্ত মুবাহ ওয়াক্ত এবং রাত দ্বিপ্রহরের পর থেকে সুবহে সাদেক পর্যন্ত এশার নামাযের মাকরূহ ওয়াক্ত, সুতরাং রাতের এক তৃতীয়াংশ অতীত হওয়ার পূর্বেই এশার নামায আদায় করা উচিত। কোন কারণবশতঃ রাত দ্বিপ্রহরের পূর্ব পর্যন্ত দেরী করার অনুমতি আছে, তবে বিনা কারণে রাত দ্বিপ্রহরের পর এশার নামায আদায় করা মাকরূহ।।

ইশার নামায সামান্য বিলম্বে আদায় করা মুস্তাহাব

হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত আছে। তিনি বলেন, মহানবী (সঃ) ইরশাদ করেছেন, আমি যদি আমার উম্মতের কষ্টের আশংকা না করতাম, তাহলে । তাদেরকে ইশার নামায রাতের এক তৃতীয়াংশ অথবা অর্ধরাত্রি পর্যন্ত পিছিয়ে আদায়। করার নির্দেশ দিতাম। (তিরমিযী)। | অবশ্য মুসল্লীদের উপস্থিতির দিকে লক্ষ্য রেখেই নামাযকে একটু আগে পিছে। আদায় করতে হবে। বুখারী ও মুসলিম শরীফে হযরত জাবের (রাঃ) হতে বর্ণিত একটি হাদীস হতে জানা যায়, মহানবী (সঃ) লােক সমাগম হলে ইশার নামায একটু আগে ভাগে আদায় করে নিতেন, আর তাদের সংখ্যা কম হল একটু দেরী। করে আদায় করতেন।

এশার নামাজের ফজিলত loan house

হযরত উসমান (রাঃ) হতে বর্ণিত আছে। তিনি বলেন, মহানবী (সঃ) ইরশাদ। করেছেন, যে ব্যক্তি ইশার নামায জামাআতের সাথে আদায় করল সে যেন অর্ধ। | রাত পর্যন্ত (নফল) নামায আদায় করল। (মুসলিম)।

এশার নামাজ কয় রাকাত ও কি কি 

ইশার নামায মােট ১৫ রাকআত
  • ৪ রাকআত সুন্নতে গায়েরে মুয়াক্কাদাহ। 
  • ৪ রাকআত ফরয।
  • ২ রাকআত সুন্নতে মুয়াক্কাদাহ। 
  • ২ রাকআত নফল । 
  • ৩ রাকআত বিতর (ওয়াজিব)।

এশার চার রাকাত সুন্নত নামাজের নিয়ত

توی ان صلى الله تعالى اربع ركعات صلوة العشاء ته رسول الله تعالی متوجها الى جهة الكعبة الشريفة
الله أكبر .
উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা আরবাআ' রাকয়াতি সালাতিল ইশায়ি সুন্নাতু রাসূলুল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার ।

বাংলা নিয়তঃ আমি আল্লাহর জন্য কেবলামুখী হইয়া এশার চার রাকয়াত। সুন্নাত নামায আদায় করিবার নিয়াত করিলাম, আল্লাহু আকবার ।

এশার চার রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ম

ইশার চার রাকআত সুন্নত নামায আর যােহরের চার রাকআত সুন্নত আ করার নিয়ম একই রকম। শুধুমাত্র নিয়তের মধ্যে যােহরের চার রাকআত স স্থলে ইশার চার রাকআত সুন্নত নামায কথাটি উল্লেখ করতে হবে। কাজেই ই চার রাকআত সুন্নত নামায আদায়ের নিয়মের জন্য যােহরের চার রাকআত । আদায় করার নিয়ম অনুসরণ করা যায়।

এশার চার রাকআত ফরয নামাজের নিয়ত

تويت أن أصلى لله تعالى اربع ركعات صلوة العشاء فرض الله تعالی متوجها الى جهة الكعبة الشريفة الله
اکبر .
উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা আরবাআ' রাকয়াতি ছালাতিল ইশায়ি ফারদুল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার ।

বাংলা নিয়ত: আমি কেবলা মুখী হইয়া আল্লাহর জন্য এশার চার রাকয়াত ফরজ নামাজ (এই ইমামের পিছনে) আদায় করিবার নিয়ত করিলাম। আল্লাহু আকবার।

(ইমাম সাহেবের পিছনে জামাআতে নামায আদায় করার সময় ফারদুল্লাহি তাআলার পর বলতে হবে ইকৃতাদাইতু বিহাযাল ইমাম অর্থাৎ আমি এ ইমামের পিছনে ইকৃতিদা করলাম । তারপর বাকী অংশ পাঠ করতে হবে ।

এশার চার রাকআত ফরয নামাজ আদায় করার নিয়ম 

যােহরের চার রাকআত ফরয নামায আর ইশার চার রাকআত ফরয নামায আদায় করার একই নিয়ম । শুধু নিয়ত করার সময় যােহরের চার রাকআত ফরযের জায়গায় বলতে হবে ইশার চার রাকআত ফরযের কথা। যােহরের নামাযে কিরাআত নিঃশব্দে পাঠ করতে হয় কিন্তু ইশার নামাযে কিরাআত উচ্চস্বরে পাঠ করতে হয়। তবে একাকী আদায় করার সময় উচ্চস্বরেও পাঠ করা যায় আবার নিঃশব্দেও পাঠ করা যায়। ইশার চার রাকআত ফরয নামাযের প্রথম দুই রাকআতে সূরা ফাতিহা পাঠ করার পর অন্য কোন সূরা পাঠ করতে হয়, আর শেষের দুই রাকআতে শুধু সূরা ফাতিহা পাঠ করবে। জামাআতে নামায আদায় করার ক্ষেত্রে ইমাম সাহেবের পিছনে কোন সূরা কিরাআত পাঠ করতে হয় না। ইমাম সাহেবের কিরাআত মনােযােগ সহকারে শ্রবণ করতে হয়।

এশার দুই রাকআত সুন্নত নামাজের নিয়ত

تو آن اصلی لله تعالی رکعتی صلوة العشاء شتة رول الله تعالی متوجها الى جهة الكعبة الشريفة الله أكبر .
উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকআতাই সালাতিল এশায়ি সুন্নাতু রাসূলিল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার ।

বাংলা নিয়ত: আমি বেকলামুখী হইয়া আল্লাহর জন্য এশার দুই রাকয়াত সুন্নাত নামায আদায় করিবার জন্য নিয়ত করিলাম, আল্লাহু আকবার । 

এশার দুই রাকআত সুন্নত নামায আদায় করার নিয়ম

ইশার দুই রাকআত সুন্নত নামায আর ফজরের দুই রাকআত সুন্নত নামায আদায় করার নিয়ম একই রকম। শুধুমাত্র নিয়তের মধ্যে ফজরের দুই রাকআত সুন্নতের জায়গায় ইশার দুই রাকআত সুন্নতের কথাটি বলতে হবে। কাজেই ইশার দুই রাকআত সুন্নত নামায আদায় করার নিয়মের জন্য ফজরের দুই রাকআত সুন্নত নামায আদায় করার নিয়ম অনুসরণ করা যেতে পারে।

এশার দুই রাকআত নফল নামাযের নিয়ত

تويت أن أصلى لله تعالی رکعتی صلوة العشاء فل متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر.

উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতাই সালাতিন্নাফুলি, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।।

বাংলা নিয়ত: আমি কেবলামুখী হইয়া আল্লাহর জন্য দুই রাকয়াত নফল । নামায আদায়ের জন্য নিয়ত করিলাম, আল্লাহু আকবার । 

এশার দুই রাকআত নফল নামায আদায় করার নিয়ম

দুই রাকআত সুন্নত নামায আদায় করার নিয়ম আর দুই রাকআত নফল নামায আদায় করার নিয়ম একই। শুধুমাত্র নিয়তের সময়ে সুন্নতের জায়গায় নফল বলতে হবে।

আরটিকেলের শেষকথাঃ এশার নামাজ কয় রাকাত ও কি কি | এশার নামাজের নিয়ত বাংলায়
বন্ধুরা আমরা এতক্ষন জানলাম এশার নামাজ কয় রাকাত ও কি কি | এশার নামাজের নিয়ত বাংলায় এবং একা এশার নামাজ পড়ার নিয়ম, এশার চার রাকাত সুন্নত নামাজ পড়ার নিয়ম, এশার নামাজের নিয়ম ও দোয়া এবং এশার নামাজের ওয়াক্ত। যদি আমাদের আজকের এই পোস্ট টি আপনাদের ভালো লাগে তাহলে নিচে কমেন্ট ও বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি ভিজিট করুন।
আরো দেখুন
No Comment
Add Comment
comment url