ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10 JSC SSC

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ  জেনে নিবো। তোমরা যদি ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ  টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ   টি।

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা
ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা

ডিজিটাল বাংলাদেশ’ বর্তমান সময়ে বহুল আলােচিত একটি বিষয়। ২০২১ সালে পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। সেই লক্ষ্যে এসময়ের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা ঠিক করা। হয়েছে। উন্নত দেশগুলাের সাথে তাল মিলিয়ে চলার জন্য এটি একটি সময়ােচিত পদক্ষেপ। ডিজিটাল বাংলাদেশ কী, এ বিষয়কে বুঝতে হলে। প্রথমেই আমাদের জানতে হবে একটি দেশ কীভাবে ডিজিটাল দেশে পরিণত হতে পারে। একটি দেশকে তখনই ডিজিটাল দেশ বলা যাবে যখন তা ই-স্টেট এ পরিণত হবে। অর্থাৎ ঐ দেশের যাবতীয় কার্যাবল যেমন- সরকারব্যবস্থা, শাসনব্যবস্থা, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা, কৃষি প্রভৃতি কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যম পরিচালিত হবে। তাই একুশ শতকের চ্যালেঞ্জ মােকাবেলায় ডিজিটাল বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ প্রত্যয় । ২০০৮ সালে বর্তমান আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহারে একটি গুরুত্বপূর্ণ দিক ছিল ডিজিটাল বাংলাদেশ গড়ার। প্রত্যয়। সাধারণভাবে বলতে গেলে একটি ডিজিটাল সমাজ নিশ্চিত করবে জ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা, যেখানে সরকারি ও বেসরকারি পর্যায়ের কর্মকান্ডে অনলাইন প্রযুক্তির প্রয়ােগ নিশ্চিত হবে। তাই ডিজিটাল বাংলাদেশ নিশ্চয়তা দেবে দ্রুত ও কার্যকর তথ্যপ্রযুক্তি ব্যবহার করে একটি সুশাসিত সমাজব্যবস্থা, এক্ষেত্রে একটি শক্তিশালী তথ্যপ্রযুক্তি কাঠামাে গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে বিদ্যুৎ ঘাটতির সমাধান, কম্পিউটার নেটওয়ার্ক কাঠামাের উন্নয়ন ও ইন্টারনেট ব্যবহারে প্রশিক্ষণ, ইংরেজি শিক্ষার ব্যবহারসহ বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। বিশ্বায়ন সম্পর্কে আরও ভালােভাবে বলতে গেলে বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তি দুত প্রসারের ফলে বাংলাদেশ ইতিমধ্যে বহির্বিশ্বের সাথে যােগাযােগ স্থাপন করেছে ডিজিটাল উন্নয়নের চলমান প্রক্রিয়ায়।

আর্টিকেলের শেষকথাঃ ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ 

আমরা এতক্ষন জেনে নিলাম ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ   টি। যদি তোমাদের আজকের এই ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ   টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ