bangla data

অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০ বা অতিথি পাখি অনুচ্ছেদ জেনে নিবো। তোমরা যদি অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০ বা অতিথি পাখি অনুচ্ছেদ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০ বা অতিথি পাখি অনুচ্ছেদ  টি।

অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10  অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০
অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10  অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০

অতিথি পাখি অনুচ্ছেদ

পৃথিবীর নানা প্রান্ত থেকে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে আমাদের দেশে প্রতিবছর অসংখ্য পরিযায়ী পাখি আসে। আমাদের দেশে এসব পাখি অতিথি পরিযায়ী পাখি হিসেবে পরিচিত। অতিথি পাখি সাধারণত আসে শীতকালে । প্রাকৃতিক লীলা-বৈচিত্র্যের এ দেশের ভারসাম্য রক্ষায় অতিথি পাখিদের অবদান অনেক। অতিথি পাখিরা ঐ সময়ে আমাদের দেশের সৌন্দর্য বৃদ্ধি করে, আগমন ঘটে পর্যটকদের। ফলে অতিথি পাখি সংরক্ষণ করা আমাদের দায়িত্ব। কিন্তু কতিপয় মানুষ নির্বিচারে অতিথি পাখি নিধন করে, যা অনৈতিক। যারা আমাদের জন্য সুন্দর ও শুভবার্তা বয়ে আনে তাদেরকেই আমরা ছুড়ে দেই অশুভের দিকে। তখন বাঙালির অতিথি পরায়ণতার বিষয়টি হয়ে ওঠে কুৎসিত। অতিথি পাখিদের আমাদের অতিথির মতােই সাদরে গ্রহণ করা উচিত। তাদের জন্য তৈরি করা উচিৎ অভয়ারণ্য। এই অতিথি পাখিরা শুধু আমাদের দেশে সৌন্দর্য বৃদ্ধি করতেই আসে না, তারা নিয়ে আসে সাম্য, মৈত্রীর বার্তাও। যা মানুষের পক্ষে সম্ভব নয় । অতিথি পাখিরা আমাদের সামনে কাঁটাতার মুক্ত অবাধ বিচরণের এক উজ্জ্বল দৃষ্টান্ত রেখে যায় । বিশ্বায়নের যুগে এই বার্তাটি খুবই তাৎপর্যপূর্ণ। সমস্ত ভেদাভেদ ভুলে বিশ্বমানবের ঐক্যের প্রতি সহানুভূতি সৃষ্টি করে নানা দেশের এই অতিথি পাখিরা। প্রকৃতির ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে আমাদেরকে অতিথি পাখি সংরক্ষণে বিশেষ সচেতন হতে হবে। দমন করতে হবে অতিথি পাখি শিকারীদের। সরকারের উচিত পাখি নিধন রােধকল্পে কঠোর পদক্ষেপ নেওয়া ।

আর্টিকেলের শেষকথাঃ অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০

আমরা এতক্ষন জেনে নিলাম অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০ বা অতিথি পাখি অনুচ্ছেদ  টি। যদি তোমাদের আজকের এই অতিথি পাখি অনুচ্ছেদ Class 6, 7, 8, 9, 10 | অতিথি পাখি অনুচ্ছেদ ক্লাস ১০ বা অতিথি পাখি অনুচ্ছেদ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ