Rk Raihan https://www.rkraihan.com/2022/07/bangla-noborso.html

বাংলা নববর্ষ অনুচ্ছেদ For Class 6, 7, 8, 9, 10 দশম শ্রেণি


ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলা নববর্ষ অনুচ্ছেদ দশম শ্রেণি - বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা জেনে নিবো। তোমরা যদি বাংলা নববর্ষ অনুচ্ছেদ দশম শ্রেণি - বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলা নববর্ষ অনুচ্ছেদ দশম শ্রেণি - বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা  ট।।

বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা
বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা

বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা

সারা বছরের সমস্ত গ্লানি মুছে দিয়ে পাওয়া না পাওয়ার হিসেবে চুকিয়ে প্রতিবছর আসে ১লা বৈশাখ। এ দিনটিই বাংলা নববর্ষ নামে পরিচিত। এ দিনটি বাঙালি জাতির প্রাণে এক আনন্দ ধারা বইয়ে দেয়। নববর্ষের আগমনে দেশের সর্বত্রই বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। সম্রাট আকবরের শাসনামল থেকে ১লা বৈশাখ বাংলা নববর্ষ পালনের রেওয়াজ শুরু হয়। তারই ধারাবাহিকতায় বৈশাখী মেলার আয়ােজন করা হয়। নববর্ষ উপলক্ষে বৈশাখ মাসের প্রথম দিনেই দেশের বিভিন্ন জায়গায় মেলা বসে। গ্রামে গঞ্জে ও শহরে অনুষ্ঠিত এ মেলাকে বৈশাখী মেলা বলা হয়। এ মেলা চলে একদিন থেকে শুরু করে মাসব্যাপী পর্যন্ত। এ মেলা এখন বাঙালি সংস্কৃতির ঐতিহ্যে পরিণত হয়েছে। নববর্ষ উপলক্ষে ঢাকায় বর্ষবরণের প্রস্তুতি নেওয়া হয়। তারই অংশ হিসেবে চারুকলা ইনস্টিটিউট-এর শিক্ষার্থীরা লােকজ চিত্রকলা আঁকে, হাতি-ঘােড়ার মুখােশ তৈরি করে নানান সাজে নানা বৈচিত্র্যে বৈশাখী নিয়ে বাংলা সনকে বরণ করে নেয়। ভাের থেকে রবীন্দ্র সংগীতের মনােমুগ্ধকর গানে রমনার বটমূলে সমবেত হয়ে নববর্ষ বরণ। করে 'ছায়ানট'। ভােরবেলায় রমনা পার্কে পান্তা ভাত ও ইলিশ ভাজা। বিক্রির আয়ােজন করা হয়। বাংলা নববর্ষ কেবল সংস্কৃতি নয় এর অর্থনৈতিক দিকও রয়েছে। এ অর্থনৈতিক দিকটি খুবই গুরুত্বপূর্ণ। পহেলা বৈশাখ ব্যবসায়ী মহলে হালখাতার দিন। হালখাতা উপলক্ষে ক্রেতা-বিক্রেতাদের লেনদেনে সারা বছরে যে বাকি থাকে তা পরিশােধ করা হয়। সেই সাথে মিষ্টিমুখ করে । নববর্ষ উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান। ও মানুষ শুভেচ্ছা বিনিময় করেন। তাই বলা যায় বাংলা নববর্ষ আমাদের সাংস্কৃতিক আন্দোলনের একটি বিশেষ উপাদান। পৃথিবীর এক বিরল | বৈচিত্র্যময় উৎসব। এ উৎসব শুধু বাঙালির একার গৌরব ।

আর্টিকেলের শেষকথাঃ বাংলা নববর্ষ অনুচ্ছেদ দশম শ্রেণি - বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলা নববর্ষ অনুচ্ছেদ দশম শ্রেণি - বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা  টি। যদি তোমাদের আজকের এই বাংলা নববর্ষ অনুচ্ছেদ দশম শ্রেণি - বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন