Rk Raihan https://www.rkraihan.com/2022/07/bangladesher-muktizuddho.html

বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ লিখন | বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ লিখন | বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা জেনে নিবো। তোমরা যদি বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ লিখন | বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ লিখন | বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা  টি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা
বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা

বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা

১৯৭১ সালে এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাঙালি জাতি অর্জন করে স্বাধীনতা। ১৯৭১ সালের ঐতিহাসিক মুক্তিযুদ্ধ সংঘঠিত হয়েছিল। যে বােধ বা চেতনাকে কেন্দ্র করে তারই নাম মুক্তিযুদ্ধের চেতনা। ত্রিশ। ? ক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে যে স্বাধীনতা তাকে চিরউন্নত। র খতে মুক্তিযুদ্ধের চেতনা আমাদের প্রেরণা যােগাবে চিরদিন। ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্তি লাভ করলেও প্রকৃত মুক্তি আসেনি বাঙালি জাতির। ১৯৫২ সালে বাংলা ভাষার ওপর আঘাত, ৫৪ সালের যকফন্ট ৫৮ সালে সামরিক শাসনবিরােধী আন্দোলন, ৬৬ সালের ৬ দফা, ৬৯ সালের গণঅভ্যুত্থানসহ বিভিন্ন গণ আন্দোলনের মধ্য দিয়ে। বিকাশ লাভ করে আমাদের স্বাধীনতা আন্দোলন। সর্বোপরি ১৯৭০ সালের জাতীয় পরিষদের নির্বাচনে তৎকালীন আওয়ামীলীগ নিরঙ্কণ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও পাকিস্তানিরা ক্ষমতা হস্তান্তর করতে গড়িমসি শুরু করে। তখনই স্বাধীনতা আন্দোলন শুরু হয়। পাকিস্তানি শাসকগােষ্ঠী ১৯৭১ সালের ২৫শে মার্চ মধ্যরাতে নিরীহ নিরস্ত্র বাঙালির ওপর আক্রমণ চালায়। হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযােগসহ নানা ধরনের বর্বরতা চালায় সারা দেশ জুড়ে। তখন বাংলার জনতা। পাকিস্তানিদের আন্দোলন রুখে দেয়। দীর্ঘ নয় মাস ধরে যুদ্ধ চলে। সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ। করলে বাংলাদেশ বিজয় লাভ করে। ৩০ লক্ষ শহিদের প্রাণের বিনিময়ে | অর্জিত হয় স্বাধীনতা। ১৯৭১ সালের ২৬শে মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত রক্তক্ষয়ী যুদ্ধই আমাদের মুক্তিযুদ্ধ । আমাদের মুক্তিযুদ্ধ আমাদের - ঐতিহ্য, আমাদের চেতনা-- একে ভুলুণ্ঠিত করা যাবে না।

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ লিখন | বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা  টি। যদি তোমাদের আজকের এই বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ লিখন | বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ রচনা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification