লেখালেখি করে মাসে ৬ হাজার টাকা ইনকাম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়

A just ruler and a brave kazi story

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো A just ruler and a brave kazi story জেনে নিবো। তোমরা যদি A just ruler and a brave kazi story টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের A just ruler and a brave kazi story  টি।

A just ruler and a brave kazi story
A just ruler and a brave kazi story

Complete the following story following the cue

Gias Uddin Azam Shah was a great ruler of Bengal. He was very kind and just. He was fond of hunting. One day he went on hunting at a nearby jungle. He aimed at a fawn but his arrow missed its target and pierced a boy who was standing at the jungle. The boy instantly died.......

A just ruler and a brave kazi story

Gias Uddin Azam Shah was a great ruler of Bengal. He was very kind and just. He was fond of hunting. One day he went on hunting at a nearby jungle. He aimed at a fawn but his arrow missed its target and pierced a boy who was standing at the jungle. 

The boy instantly died. Unfortunately the boy was the only son of a widow. He was her only hopes and aspiration. The sudden and premature death of her son by a powerful ruler shocked her much. She could not control her mind because she had lost her last belonging. With great grief in her mind, she went to the Quazi and complained against the ruler.

 She also prayed for justice. The Quazi was a strict judge of that time. He summoned the ruler to appear before him. All the well wishers and the staff of the Quazi were surprised to hear that and requested him to change his decision. 

But the Quazi was determined to ensure justice. However, Gias Uddin Azam Shah appeared before the court of the Quazi and admitted his guilt. The Quazi ordered him to pay full compensation to the widow. Gias Uddin Azam Shah instantly carried out the Quazi's order and paid the fine. 

While the ruler was leaving the court, he drew his sword and said to the Quazi "If you failed to carry out your duties as a judge out of fear of me. I would have punished you with this sword." Then the Quazi showed a cane to the ruler and said, "If you disobeyed my verdict. 

I would punish you with my cane. The ruler was very happy to hear such an answer from the Quazi. Actually, the judiciary of the then Bengal was free and fair and the rulers were also just and noble.

অর্থঃ গিয়াস উদ্দিন আজম শাহ ছিলেন বাংলার একজন মহান শাসক। তিনি খুব দয়ালু এবং ন্যায়পরায়ণ ছিলেন। তিনি শিকারের শৌখিন ছিলেন। একদিন কাছের এক জঙ্গলে শিকার করতে গেল। তিনি একটি শৌখিন পাখির দিকে লক্ষ্য করেছিলেন কিন্তু তার তীরটি লক্ষ্যভ্রষ্ট হয়েছিল এবং জঙ্গলে দাঁড়িয়ে থাকা একটি ছেলেকে বিদ্ধ করে।

ছেলেটি মুহূর্তেই মারা যায়। দুর্ভাগ্যবশত ছেলেটি ছিল বিধবার একমাত্র ছেলে। সে ছিল তার একমাত্র আশা এবং আকাঙ্খা। একজন শক্তিশালী শাসকের দ্বারা তার পুত্রের আকস্মিক এবং অকাল মৃত্যু তাকে অনেক মর্মাহত করেছিল। সে তার মনকে নিয়ন্ত্রণ করতে পারেনি কারণ সে তার শেষ সম্বল হারিয়েছে। মনে মনে ভীষণ দুঃখ নিয়ে সে কাজীর কাছে গিয়ে শাসকের বিরুদ্ধে অভিযোগ করল।

 তিনি ন্যায়বিচারের জন্যও প্রার্থনা করেছেন। কাজী তখনকার একজন কঠোর বিচারক ছিলেন। তিনি শাসককে তার সামনে হাজির হওয়ার জন্য ডেকে পাঠালেন। কাজী সাহেবের সকল শুভাকাঙ্খী ও কর্মচারিগণ তা শুনে বিস্মিত হলেন এবং তাঁকে তাঁর সিদ্ধান্ত পরিবর্তনের অনুরোধ করলেন।

কিন্তু কাজী ন্যায়বিচার নিশ্চিত করতে বদ্ধপরিকর ছিলেন। তবে গিয়াস উদ্দিন আজম শাহ কাজীর আদালতে হাজির হয়ে দোষ স্বীকার করেন। কাজী তাকে বিধবাকে সম্পূর্ণ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন। গিয়াস উদ্দিন আজম শাহ তাৎক্ষণিকভাবে কাজীর আদেশ পালন করেন এবং জরিমানা পরিশোধ করেন।

শাসক যখন আদালত থেকে চলে যাচ্ছিলেন, তখন তিনি তার তরবারি বের করে কাজীকে বললেন, "আপনি যদি আমার ভয়ে বিচারক হিসেবে আপনার দায়িত্ব পালনে ব্যর্থ হন তবে আমি এই তরবারি দিয়ে আপনাকে শাস্তি দিতাম।" তখন কাজী শাসককে একটি বেত দেখিয়ে বললেন, আপনি যদি আমার রায় অমান্য করেন।

আমি তোমাকে আমার বেত দিয়ে শাস্তি দিতাম। কাজীর এমন উত্তর শুনে শাসক খুবই খুশি হলেন। প্রকৃতপক্ষে তৎকালীন বাংলার বিচারব্যবস্থা ছিল অবাধ ও নিরপেক্ষ এবং শাসকরাও ছিলেন ন্যায়পরায়ণ ও মহৎ।

আর্টিকেলের শেষকথাঃ A just ruler and a brave kazi story

আমরা এতক্ষন জেনে নিলাম A just ruler and a brave kazi story  টি। যদি তোমাদের আজকের এই A just ruler and a brave kazi story  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post