Rk Raihan https://www.rkraihan.com/2022/06/saudi-arabia-company-list.html

সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়
আপনি কি সৌদি আরবের কোম্পানি নাম ও তালিকা খুজতেছেন? যদি তাই খুজেন তাহলে স্বাগতম আমাদের আজকের  Saudi Arabia Company List আর্টিকেলে। কারন আমরা আজকে সৌদি আরবের সমস্ত বড় বড় কোম্পানি যে গুলোতে জব পাওয়া যায় সেই কোম্পানি গুলো সম্পর্কে বিস্তারিত জানবো।
আসসালামু আলাইকুম বন্ধুরা বরাবরের মত আমি আছি আর কে রায়হান। আজকে আমি তোমাদের সাথে তুলে ধরব সৌদি আরবের কোম্পানির নামের তালিকা।
সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List
সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

আমরা যারা সৌদি আরব যেতে ইচ্ছুক তাদের প্রথমে জানতে হবে সৌদি আরবে কি কি কোম্পানি আছে যেগুলোতে জব পাওয়া যায়। তাছাড়া আপনি যে সৌদি আরব কাজের জন্য যাবেন সেজন্য আপনাকে সৌদি আরবের কোম্পানি গুলো সম্পর্কে খুটি নাটি জানতে হবে। কারন হুট করে গিয়ে সব কিছু জানা যায়না। 
যে এজেন্সির মাধ্যমে আপনি সৌদি আরবে যাবেন সেই এজেন্সি আপনাকে একটি কোম্পানির নাম বলবে। আপনি সেই কোম্পানিতেই কাজ করবেন। এখন প্রশ্ন হলো আপনি কি অই কোম্পানি সম্পর্কে আগে থেকে জানেন। অবশ্যই জানেন না। যদি জেনে থাকেন তাহলে খুব ভালো। যারা জানেন না তাদের জন্যই আমাদের আজকের এই সৌদি আরবের কোম্পানি নাম গুলো বিস্তারিত লেখা।

আবদুল্লাহ ফুয়াদ গ্রুপ অব কোম্পানিজ

আবদুল্লাহ ফুয়াদ গ্রুপ অফ কোম্পানিজ 1947 সালে সৌদি আরবের রাস তানুরাতে প্রতিষ্ঠিত হয়েছিল । একটি ছোট নির্মাণ কোম্পানি হিসাবে তার সূচনা থেকে, আজ গ্রুপটি উত্পাদন, প্রকৌশল, তথ্য প্রযুক্তি, রিয়েল এস্টেট, বিনিয়োগ এবং বাণিজ্যিক বাণিজ্যে বৈচিত্র্যময় কার্যক্রম করেছে।
গ্রুপটি সৌদি আরবের শীর্ষ 100টি কোম্পানির মধ্যে স্থান করে নিয়েছে। কোম্পানিটি বর্তমানে এর চেয়ারম্যান ফয়সাল আব্দুল্লাহ ফুয়াদের নেতৃত্বে রয়েছে । কোম্পানির সদর দপ্তর সৌদি আরবের দাম্মামে অবস্থিত , যেখানে সৌদি আরব রাজ্য জুড়ে আঞ্চলিক বিক্রয় এবং পরিষেবা অবস্থান এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ায় ক্রয় অফিসের একটি নেটওয়ার্ক রয়েছে।

এএ তুর্কি গ্রুপ

এএ তুর্কি গ্রুপ অফ কোম্পানিজ 1950-এর দশকের মাঝামাঝি সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি সৌদি আরবের সরকারি, শিল্প এবং ভোক্তা খাতে কাজ করছে। এটি প্রতিষ্ঠা করেন শেখ আবদুল রহমান আল-তুর্কি।
এএ তুর্কি গ্রুপ অফ কোম্পানিজ ( এটিসিও) হল স্বতন্ত্র কোম্পানি এবং যৌথ উদ্যোগের একটি গ্রুপ যা অটোমেশন এবং নিয়ন্ত্রণ, বাণিজ্যিক বাণিজ্য এবং পরিষেবা, বন্দর ব্যবস্থাপনা এবং সামুদ্রিক পরিষেবা, সিভিল এবং ইলেক্ট্রোমেকানিক্যাল নির্মাণ, খুচরা পরিষেবা, বর্জ্য ব্যবস্থাপনা, রাসায়নিক পরিষ্কার, শিল্প পরিষেবা, উত্পাদন, পরিবহন এবং রসদ ব্যবস্থাপনা, তেল এবং গ্যাস পণ্য এবং পরিষেবা, ক্যাটারিং এবং খাদ্য পরিষেবা, টার্নকি ডিওয়াটারিং সিস্টেম এবং পরিবেশগত পরিষেবা

আলমরাই

আলমারাই কোম্পানি ( আরবি : شركة المراعي , lit.  'The Pasture') একটি সৌদি বহুজাতিক দুগ্ধ কোম্পানি যা তাদাউল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। এটি খাদ্য এবং পানীয় উত্পাদন এবং বিতরণে বিশেষজ্ঞ। কোম্পানির প্রধান কার্যালয় সৌদি আরবের রিয়াদে অবস্থিত ।
আলমারাই 1977 সালে আইরিশ ভাই অ্যালিস্টার ম্যাকগুকিয়ান এবং প্যাডি ম্যাকগুকিয়ান এবং যুবরাজ সুলতান বিন মোহাম্মদ বিন সৌদ আল কাবীর দ্বারা এর কার্যক্রম শুরু করেন। কোম্পানির ইতিহাসের প্রথম দিকে , সৌদি আরব রাজ্যে দুধ উৎপাদন ও বিক্রির জন্য সামান্য অবকাঠামো ছিল । প্রিন্স সুলতান স্বীকৃতি দিয়েছিলেন যে এলাকা এবং বৃহত্তর মধ্যপ্রাচ্য উন্নত মানের দুধ উৎপাদন এবং রসদ থেকে উপকৃত হতে পারে। তখন আলমারাই সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে বেশ কিছু সুবিধা স্থাপন করে, যা প্রাথমিকভাবে স্থানীয় কৃষকদের দুধ উৎপাদন ও বিতরণে সহায়তা করেছিল । 

সৌদি আরামকো

সৌদি আরামকো ( আরবি : أرامكو السعودية ʾArāmkū as-Suʿūdiyyah ), আনুষ্ঠানিকভাবে সৌদি আরবীয় তেল কোম্পানি (পূর্বে আরব-আমেরিকান তেল কোম্পানি ), হল ধাহরানে অবস্থিত একটি সৌদি আরবের পাবলিক পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস কোম্পানি । 2020 সালের হিসাবে , এটি আয়ের দিক থেকে বিশ্বের বৃহত্তম কোম্পানিগুলির মধ্যে একটি । সৌদি আরামকোর কাছেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রমাণিত অপরিশোধিত তেলের মজুদ রয়েছে , 270 বিলিয়ন ব্যারেল (43 বিলিয়ন ঘন মিটার), এবং সব তেল-উৎপাদনকারী কোম্পানির বৃহত্তম দৈনিক তেল উৎপাদন। 1965 সাল থেকে বিশ্বের যেকোনো কোম্পানির বৈশ্বিক কার্বন নির্গমনে এটি একক সবচেয়ে বড় অবদানকারী । 11 মে, 2022-এ, সৌদি আরামকো অ্যাপল ইনকর্পোরেটেডকে ছাড়িয়ে বাজারের ক্যাপ অনুসারে বিশ্বের বৃহত্তম কোম্পানিতে পরিণত হয়।
সৌদি আরামকো বিশ্বের বৃহত্তম একক হাইড্রোকার্বন নেটওয়ার্ক, মাস্টার গ্যাস সিস্টেম পরিচালনা করে। 2013 সালে অপরিশোধিত তেল উৎপাদনের মোট পরিমাণ ছিল 3.4 বিলিয়ন ব্যারেল (540 মিলিয়ন ঘন মিটার), এবং এটি সৌদি আরবে 288.4 ট্রিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট (scf) প্রাকৃতিক গ্যাস রিজার্ভ সহ একশত তেল ও গ্যাস ক্ষেত্র পরিচালনা করে । সৌদি আরামকো বিশ্বের বৃহত্তম উপকূলীয় তেলক্ষেত্র ঘাওয়ার ফিল্ড এবং সাফানিয়া ফিল্ড , বিশ্বের বৃহত্তম অফশোর তেলক্ষেত্র পরিচালনা করে।
11 ডিসেম্বর 2019 তারিখে, কোম্পানির শেয়ার তাদাউল স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করে । শেয়ারের দাম বেড়ে 35.2 সৌদি রিয়াল হয়েছে , এটিকে প্রায় US$ 1.88 ট্রিলিয়ন বাজার মূলধন প্রদান করেছে,  এবং লেনদেনের দ্বিতীয় দিনে US$2 ট্রিলিয়ন চিহ্ন অতিক্রম করেছে। 2020 ফোর্বস গ্লোবাল 2000 -এ সৌদি আরামকো বিশ্বের 5তম বৃহত্তম পাবলিক কোম্পানি হিসাবে স্থান পেয়েছে। 2021 সালের মার্চ মাসে, সৌদি আরামকো ঘোষণা করেছে যে 2020 সালে আয় 2019-এর তুলনায় প্রায় 45% কমেছে, কারণ COVID-19 মহামারীর কারণে বিশ্বজুড়ে লকডাউন তেলের চাহিদা হ্রাস করেছে ।

অ্যাডভান্সড ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড

অ্যাডভান্সড ইলেকট্রনিক্স কোম্পানি ( AEC ) সৌদি আরবের একটি সীমিত দায়বদ্ধতা কোম্পানি যা সৌদি আরব সরকারের নির্দেশ অনুসারে অর্থনৈতিক অফসেট প্রোগ্রামের অধীনে 1988 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। AEC একটি আঞ্চলিক সংস্থা যা আধুনিক ইলেকট্রনিক্সের ক্ষেত্রে বিশেষজ্ঞ। 
2020 সালের ডিসেম্বরে, সৌদি আরব মিলিটারি ইন্ডাস্ট্রিজ (SAMI) AEC সম্পূর্ণরূপে অধিগ্রহণ করে, এটিকে 100% সৌদি মালিকানাধীন কোম্পানিতে পরিণত করেছে। চুক্তিটি প্রতিরক্ষা শিল্পের বাজারে SAMI এর উপস্থিতিকে শক্তিশালী করবে। এটি সৌদি আরবে শেষ হওয়া সবচেয়ে বড় সামরিক শিল্প চুক্তি।
2021 সালে, জিয়াদ বিন হুমোদ আল-মুসাল্লাম AEC-এর সিইও নিযুক্ত হন। 

আল মদিনা (সংবাদপত্র)

আল মদিনা প্রতিষ্ঠিত হয়েছিল - একটি সাপ্তাহিক প্রকাশনা হিসাবে, হিশাম হাফিজের চাচা ওসমান এবং আলী হাফিজের দ্বারা আল মদিনাহ আল মুনাওয়ারাহ (আরবি: মদীনা দ্য রেডিয়েন্ট ) নামে, একটি সাপ্তাহিক সংবাদপত্র। প্রথম সংখ্যা 8 এপ্রিল 1937 সালে প্রকাশিত হয়। পরে, এটি আধা-সাপ্তাহিক হয়ে ওঠে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায় যা যুদ্ধের পর পুনরায় শুরু হয়। ১৯৫৮ সালে কাগজটির নাম পরিবর্তন করে আল মদিনা রাখা হয়, এবং ১৯৬০-এর দশকের গোড়ার দিকে এর সদর দফতর জেদ্দায় স্থানান্তরিত হয়। 18 জানুয়ারী 1964 -এ আল মদিনাকে লেবাননের তথ্য মন্ত্রনালয় নিষিদ্ধ করেছিল তার রিপোর্টের কারণে যা লেবাননের সুনাম এবং জাতীয় চেতনার জন্য ক্ষতিকর বলে বিবেচিত হয়েছিল।
সৌদি আরবের অভ্যন্তরে 18টি শাখা ছাড়াও দুবাই এবং কায়রোতে এর অফিস রয়েছে । 2000 এর দশকের শুরুতে আল মদিনা 46,370 কপি বিক্রি হয়েছিল; 2001 সালে, এর প্রচলন ছিল 60,000 কপি। 2003 সালে কাগজটির আনুমানিক প্রচলন ছিল 46,000 কপি।

সৌদি বিদ্যুৎ | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

সৌদি ইলেকট্রিসিটি কোম্পানি (আরও এসইসি) হল স্থানীয় বৈদ্যুতিক বিদ্যুৎ উৎপাদন, ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন একচেটিয়া মালিক যেখানে 2018 সালের হিসাবে $119B সম্পদ রয়েছে। কোম্পানিটি 45টি বিদ্যুৎ উৎপাদন কারখানা পরিচালনা করে এবং এর কার্যকারিতার ফলে 2018 সালে $119B লাভ হয়েছে। এছাড়াও 2020 সালের মধ্যে তার বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা 91 গিগাওয়াটে উন্নীত করার পরিকল্পনা করছে। এসইসি সৌদি আরবের 1ম স্বায়ত্তশাসিত সৌর বিদ্যুৎ কেন্দ্রের তিনজন প্রতিষ্ঠাতার একজন।

জাতীয় বাণিজ্যিক ব্যাংক | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

ন্যাশনাল কমার্শিয়াল ব্যাংক (আরও এনসিবি) সম্পদের দিক থেকে সৌদি আরবে বৃহত্তম এবং আরব দেশগুলির মধ্যে দ্বিতীয় (আরগাম অনুসারে)। আরব ব্যাঙ্কগুলির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠের মতো, NCB শরীয়াহ-সম্মত ব্যাঙ্কিং অফার করে এবং 2019 সালের শেষ নাগাদ একটি সম্পূর্ণ ইসলামিক ব্যাঙ্কে পরিণত করার পরিকল্পনা করছে৷ NCB একটি তুর্কি (TFKB) এবং একটি UK (PIB) ব্যাঙ্কে বড় শেয়ারের মালিক৷ কোম্পানিটি সৌদি আরবে একাধিক অফিস পরিচালনা করে, যা NCB-এর বাকি $118B মোট সম্পদের সাথে, 2018 সালে $2.6B লাভ করেছে।  

আল রাজি ব্যাংক | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

আল রাজি ব্যাংক, একসময় বিশ্বের মূলধনের দিক থেকে বৃহত্তম ইসলামী ব্যাংক (2015 সালের হিসাবে), এখন সম্পদের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম ব্যাংক এবং সৌদি আরবের 3য় বৃহত্তম পাবলিক কোম্পানি। ব্যাংকটি পারস্য উপসাগরীয় দেশ এবং মালয়েশিয়া জুড়ে 600টিরও বেশি শাখা এবং প্রায় 5,000টি এটিএম পরিচালনা করে। এখানে 2018 সালের আল রাজি ব্যাংকের আর্থিক তথ্য প্রকাশ করা হয়েছে: সম্পদ - $91.4B, বাজার মূল্য - $35.7B, বিক্রয় - $4.2B এবং লাভ $2.4B৷

SABIC | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

SABIC হল সৌদি আরবের নেতৃস্থানীয় শিল্প খাতের প্রতিনিধি এবং মধ্যপ্রাচ্যের বৃহত্তম পাবলিক কোম্পানিগুলির মধ্যে একটি যার বার্ষিক $4.9B বার্ষিক মুনাফা এবং $93.9B বাজার মূল্য। এটি বিশ্বের শীর্ষ-5 বৃহত্তম রাসায়নিক উত্পাদনকারীদের মধ্যেও প্রবেশ করে। SABIC ধাতু, রাসায়নিক, পেট্রোকেমিক্যাল, সার এবং শিল্প পলিমারের উপর দৃষ্টি নিবদ্ধকারী একটি প্রস্তুতকারক। কোম্পানির $86B মূল্যের মোট সম্পদের মধ্যে রয়েছে মধ্যপ্রাচ্য এবং চীনের রাসায়নিক ও পেট্রোকেমিক্যাল কারখানা এবং ইউরোপে একাধিক বিক্রয় অফিস এবং লজিস্টিক হাব। SABIC 25,000 টিরও বেশি দেশে কর্মরত প্রায় 10,000 পেশাদার নিয়োগ করে।

সাম্বা ফাইন্যান্সিয়াল গ্রুপ | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

সাম্বা ফাইন্যান্সিয়াল গ্রুপ SJSC (আরও সাম্বা ফাইন্যান্সিয়াল গ্রুপ) হল সৌদি আরবের সবচেয়ে বড় ব্যাঙ্কিং কোম্পানিগুলির মধ্যে একটি, যেটি 2018 সালে $1.3B এর মুনাফা তৈরি করেছে। এর নেটওয়ার্কে 66টি শাখা রয়েছে নিজ দেশে, 28টি - পাকিস্তানে এবং 3টি - কাতারে , দুবাই এবং লন্ডন। সম্পূর্ণরূপে, কোম্পানির সমস্ত সম্পদের মূল্য হল $60.7B৷ এই পরিসংখ্যানটি সাম্বা ফাইন্যান্সিয়াল গ্রুপকে 2018 সালে সম্পদের দিক থেকে শীর্ষ-5 বৃহত্তম সৌদি আরবের পাবলিক কোম্পানিতে প্রবেশ করতে দেয়।

রিয়াদ ব্যাংক ($57.7B)

রিয়াদ ব্যাংক হল শীর্ষ আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি এবং সৌদি আরবে 2018 সালে সম্পদের ভিত্তিতে 6তম বৃহত্তম পাবলিক কোম্পানি যার সম্পদের মূল্য $57.7B। এটি একটি সত্তা, যা স্থানীয় সরকারের অর্ধেক মালিকানাধীন (51%)। রিয়াদ ব্যাংকের একাধিক শাখায় 3,200 জনেরও বেশি কর্মচারীর দ্বারা পরিসেবা করা হয়, যা 2018 সালে $1.1B মুনাফা এবং $2.6B রাজস্ব অর্জন করতে পরিচালিত হয়।

ব্যাঙ্ক সৌদি ফ্রান্সি ($51B)

ব্যাঙ্ক সৌদি ফ্রান্সি (আরও BSF) হল একটি বড় সৌদি আরবের ব্যাঙ্ক যার সম্পদ রয়েছে $51B এবং দ্বিতীয় বৃহত্তম ফরাসি ব্যাঙ্ক - ক্রেডিট এগ্রিকোল গ্রুপের সদস্য৷ BSF ক্লায়েন্টদের 3,000 টিরও বেশি পেশাদার দ্বারা পরিবেশিত হয়, সারা দেশে 120 টিরও বেশি শাখায় কাজ করে। তারা একসাথে 2018 সালে $941M মুনাফা অর্জন করেছে। সৌদি আরবে একচেটিয়াভাবে কাজ করে, BSF এই অঞ্চলের প্রায় অন্য যেকোনো ব্যাঙ্কের মতো ইসলামিক ব্যাঙ্কিং পরিষেবা অফার করে।  

সৌদি ব্রিটিশ ব্যাংক ($50B)

সৌদি ব্রিটিশ ব্যাঙ্ক (আরও এসএবিবি) হল একটি সৌদি আরবের পাবলিক জয়েন্ট স্টক কোম্পানি যা যুক্তরাজ্যের HSBC-এর সাথে সংখ্যালঘু স্টেকহোল্ডার হিসেবে রয়েছে। SABB সৌদি আরব এবং যুক্তরাজ্য জুড়ে 81টি স্থানে কাজ করছে (যেমন লন্ডন), 5,000 জনেরও বেশি পেশাদার নিয়োগ করছে। এর মোট সম্পদের মূল্য ছিল $50B, এবং এটি 2018 সালে $2.2B বিক্রি করেছে। গ্লোবাল ডেটাবেস ব্যবসায়িক গোয়েন্দা প্ল্যাটফর্ম অনুসারে, 2018 সালে সম্পদের দিক থেকে SABB হল অন্যতম বিশিষ্ট সৌদি আরবের ব্যাঙ্ক।

আরব ন্যাশনাল ব্যাংক ($45.8B)

আরব ন্যাশনাল ব্যাঙ্ক (আরও ANB) হল মধ্যপ্রাচ্যের 10টি বৃহত্তম ব্যাঙ্কগুলির মধ্যে একটি এবং সম্পদের ভিত্তিতে 13তম 2018 সৌদি পাবলিক কোম্পানি, যার মূল্য মোট $45.8B৷ স্ট্যান্ডার্ড এবং দরিদ্রের ক্রেডিট স্কোর রেটিংয়ে এটির একটি 'A' র‍্যাঙ্ক রয়েছে। ANB হল একটি পাবলিক কোম্পানি যার প্রধান শেয়ারহোল্ডার হিসেবে জর্ডান থেকে আরব ব্যাংক রয়েছে। এটি একটি 40% স্ট্যাকের মালিক, এবং প্রায় 5,000 সৌদি শেয়ারহোল্ডার বাকি (60%) ধারণ করে।  

আলিনমা ব্যাংক ($30.7B)

আলিনমা ব্যাংক সৌদি আরবের আরেকটি আর্থিক যৌথ স্টক কোম্পানি। এটি 1.5B শেয়ার নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল যার প্রতিটির নামমাত্র মূল্য $2.7 যা $4B এর শেয়ার মূলধন যোগ করে। Alinma Bank 2018 সালে $536M মুনাফা নিবন্ধন করেছে। কোম্পানিটি একাধিক স্থানীয় শাখা, এটিএম, মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশন, অনলাইন ব্যাঙ্কিং এবং ফোনের মাধ্যমে একচেটিয়াভাবে ইসলামিক আর্থিক পরিষেবা প্রদান করে এবং সম্পূর্ণরূপে শরীয়াহ-সম্মত।

সৌদি টেলিকম ($28.8B)

সৌদি টেলিকম কোম্পানি (আরও এসটিসি) হল সৌদি আরবের বৃহত্তম টেলিকমিউনিকেশন কোম্পানি, যা বিস্তৃত টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবা প্রদান করে। সংস্থাটি স্থানীয় বাজারে সংযুক্ত আরব আমিরাতের ইতিসালাতের সাথে প্রতিযোগিতা করছে। উপসাগরীয় (কুয়েত, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত), এশিয়া (মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক) এবং আফ্রিকা থেকে 17,000 টিরও বেশি কর্মচারী তার ক্লায়েন্টদের পরিষেবা দেয়। কোম্পানিটি $28.8B সম্পদের মালিক, যা, কর্মীদের সাথে 2018 সালে $2.7B মুনাফা তৈরি করেছে৷ STC-এর বাজার মূল্য হল $44.1B৷  

আলাওয়াল ব্যাংক ($26.6B)

সৌদি হল্যান্ডি ব্যাংক (আরও এসএইচবি বা আলাওয়াল ব্যাংক), সৌদি আরবের প্রাচীনতম অপারেটিং ব্যাংক, 2018 সালের হিসাবে $26.6 বিলিয়ন সম্পদের মালিক। প্রায় 45টি শাখা, যার মধ্যে 16টি শুধুমাত্র মহিলাদের জন্য বিভাগ রয়েছে এবং 265টিরও বেশি TCR (টেলার ক্যাশ রিসাইক্লিং) ) এটিএম তাদের একটি অংশ মাত্র। SHB রাজ্য জুড়ে 36টিরও বেশি ব্যাঙ্কিং কেন্দ্রের মালিক। গ্লোবাল ডাটাবেস অনুসারে 2018 সালে আলাওয়াল ব্যাংক সম্পদের ভিত্তিতে শীর্ষ-20 সৌদি পাবলিক কোম্পানিতে প্রবেশ করেছে।

সৌদি আরব খনি ($25.4B)

সৌদি আরব মাইনিং কোম্পানি (আরও MA'ADEN) হল 2018 সালে সম্পদের দিক থেকে বৃহত্তম সৌদি খনির কোম্পানি। কোম্পানির কার্যকলাপ স্বর্ণের ভিত্তি ধাতুকে ঘিরে তৈরি করা হয়েছে। অ্যালুমিনিয়াম শোধনাগার, সোনার খনির উদ্যোগ, ডায়ামোনিয়াম ফসফেট প্ল্যান্ট - এইগুলি MA'ADEN-এর কিছু সম্পদ, যেগুলির মূল্য মোট $25.4B এবং ভাল আর্থিক ফলাফল তৈরি করে৷ উদাহরণস্বরূপ, 2018 সালের সংখ্যাগুলি নিম্নরূপ: $191M লাভ এবং $17.3B বাজার মূল্য।  

সৌদি বিনিয়োগ ব্যাংক ($25B)

সৌদি ইনভেস্টমেন্ট ব্যাংক (আরও SAIB) 1977 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সম্পদ ($25B) এবং শাখার সংখ্যার দিক থেকে এটি অন্যতম বিশিষ্ট সৌদি ব্যাংক। SAIB রাজ্য জুড়ে 52+ শাখা এবং অনেক ATM পরিচালনা করে। এটিতে কার্ড প্রিন্টিং কিয়স্কও রয়েছে যেখানে যেকোনো গ্রাহক ব্যাঙ্ক অফিসে না গিয়েই তার ব্যাঙ্ক কার্ড প্রিন্ট করতে পারেন। SAIB শাখাগুলি 2018 সালে $1.1B বিক্রয় করে এবং $376M লাভ পেয়েছে।

ব্যাংক আলজাজিরা ($18.2B)

ব্যাংক আলজাজিরা (BAJ) 2018 সালে $18.2B এর সম্পদ এবং $3B এর বাজার মূল্য নিবন্ধিত করেছে। এটি সৌদি আরবের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ব্যাঙ্কিং প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি, 2019-এর পূর্বাভাসগুলি আশাব্যঞ্জক নয়। BAJ 1976 সাল থেকে কাজ করে এবং গত 17 বছর ধরে তার ক্লায়েন্টদের শরীয়াহ-সম্মত সেবা প্রদান করে। সারা রাজ্যে 79টি ব্যাঙ্কের শাখায় BAJ-এর জন্য কর্মরত পেশাদাররা 2018 সালে $397M বিক্রি করতে সক্ষম হয়েছেন।

ব্যাঙ্ক আলবিলাদ ($16.9B)

আল বিলাদ ব্যাংক (আরও ব্যাংক আলবিলাদ) হল সৌদি আরবের একটি পাবলিক কোম্পানি, যা ব্যাংকিং এবং আর্থিক খাতে কাজ করে এবং এর ক্লায়েন্টদেরকে একচেটিয়াভাবে শরিয়াহ-সম্মত সেবা প্রদান করে। সমস্ত ব্যাংক শাখা জুড়ে শরীয়াহ কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন পর্যবেক্ষণ করার জন্য এটির একটি বিশেষ শরীয়াহ বিভাগ রয়েছে। 2,300 জনেরও বেশি কর্মচারী $789M বার্ষিক বিক্রয় করতে এবং 2018 সালে $251M লাভ করতে পেরেছে। গত বছরে ব্যাঙ্ক আলবিলাদের সম্পদের মূল্য ছিল $16.9B।

Petro Rabigh | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

রাবিঘ রিফাইনিং অ্যান্ড পেট্রোকেমিক্যাল কোম্পানি (আরও পেট্রো রাবিঘ) সৌদি আরবের একটি হাইড্রোকার্বন এবং পেট্রোকেমিক্যাল উৎপাদনকারী এবং পরিবেশক। 400,000-ব্যারেল ক্ষমতা সহ রাবিঘ থেকে এর বিশাল শোধনাগারটি $16.4B মূল্যের কোম্পানির সম্পদের একটি অংশ মাত্র। পেট্রো রাবিঘ সম্পদের বার্ষিক আউটপুট হল 140M ব্যারেল পেট্রোলিয়াম এবং 5M টন পেট্রোকেমিক্যাল পণ্য। এর ফলে 2018 সালে $379M লাভ হয়েছে।

কিংডম হোল্ডিং | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

কিংডম হোল্ডিং কোম্পানি (KHC) হল 2018 সালের হিসাবে সৌদি আরবে সম্পদ ($13B) দ্বারা সবচেয়ে বড় পাবলিক বিনিয়োগ। গত বছর $176M লাভের সাথে হোল্ডিং। এখানে শুধু কিছু বিশ্ব-পরিচিত ব্র্যান্ড এবং কোম্পানি KHC বিনিয়োগ করেছে: Twitter, Apple, HP, eBay, Coca Cola, Walt Disney, Amazon, McDonald's এবং আরও অনেক কিছু৷

মোবাইল | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

Etihad Etisalat Co. (আরও Mobily) সৌদি টেলিকমের প্রধান প্রতিদ্বন্দ্বী এবং রাজ্যের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ পরিষেবা সংস্থা। কোম্পানির প্রায় 30% শেয়ার সংযুক্ত আরব আমিরাত এন্টারপ্রাইজ Etisalat এর অন্তর্গত। Mobily 2018 সালে $10.8B মূল্যের সম্পদ ছিল, এবং বাজার মূল্য ছিল $3.8B। গত বছরটি Mobily-এর জন্য অস্থির ছিল, কারণ, $3B বিক্রয় সত্ত্বেও কোম্পানি নিবন্ধন করেছে -$189 লাভ।

জাতীয় শিল্পায়ন | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়ালাইজেশন কোম্পানি (আরও তাসনী) হল সৌদি শিল্প নেতাদের মধ্যে একজন যার $9.1 বিলিয়ন সম্পদ এবং প্রথম যৌথ-স্টক শিল্প উদ্যোগ সম্পূর্ণরূপে বেসরকারি খাতের মালিকানাধীন। কোম্পানিটি 4টি কৌশলগত ব্যবসায়িক ইউনিট পরিচালনা করছে, যেমন পেট্রোকেমিক্যাল, ধাতুবিদ্যা, ডাউনস্ট্রিম এবং টাইটানিয়াম। তাসনি বিশ্বের সবচেয়ে বড় টাইটানিয়াম ডাই অক্সাইড উৎপাদনকারী হিসেবে পরিচিত।

আলমরাই | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

2018 সালে সৌদি আরবে সম্পদের দিক থেকে আলমারাই হল বৃহত্তম খাদ্য প্রক্রিয়াকরণ কোম্পানি এবং $8.5 বিলিয়ন মূল্যের সম্পদ সহ বিশ্বের বৃহত্তম উল্লম্বভাবে সমন্বিত দুগ্ধ উদ্যোগ। এন্টারপ্রাইজটি আয়ারল্যান্ডের কৃষি অগ্রগামীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যা স্থানীয় খাদ্য ও পানীয় উত্পাদন এবং বিতরণ শিল্পকে উত্সাহিত করতে পরিচালিত করেছিল। আলমারাইয়ের 200,000 গাভীর একটি গবাদি পশু রয়েছে এবং তারা যে দুধ তৈরি করে তা পারস্য উপসাগরীয় দেশ জুড়ে 55,000 টিরও বেশি দোকানে বিক্রি হচ্ছে।

দার আল আরকান | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

দার আল আরকান রিয়েল এস্টেট ডেভেলপমেন্ট কোম্পানি (আরও DA'AR) হল সৌদি আরবে বাজার মূলধন ($3.3B) দ্বারা সবচেয়ে বড় সম্পত্তি উন্নয়ন সংস্থা। গ্লোবাল ডাটাবেস অনুসারে এটি সম্পদের ($7B) শীর্ষ-30 স্থানীয় পাবলিক কোম্পানির সদস্যও। আই লাভ ফ্লোরেন্স টাওয়ার, দুবাইয়ের রবার্তো কাভালির ইন্টেরিয়র, সেইসাথে রিয়াদ শহরের আল মানার আবাসিক এবং আল শাতি আল-জাহাবি (গোল্ডেন কোস্ট) এর মতো বড় প্রকল্পগুলির পিছনে রয়েছে DA'AR।

সৌদি ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্ট গ্রুপ | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

সৌদি ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্ট গ্রুপ (আরও SIIG) হল গ্লোবাল ডাটাবেসের তথ্যের ভিত্তিতে 2018 সালে সম্পদের দিক থেকে শীর্ষ-30 সৌদি কোম্পানির আরেকটি পেট্রোকেমিক্যাল এন্টারপ্রাইজ। গত বছর এর মোট সম্পদের মূল্য ছিল $6.7B, এবং বাজার মূল্য ছিল $3.2B। বিক্রয়ের পরিপ্রেক্ষিতে 2018 SIIG-এর জন্য একটি সফল একটি ছিল, যা $2.2B তে পৌঁছেছে। একই সময়ে, লাভ ছিল মাত্র $268M। কোম্পানিটি তেলক্ষেত্র এবং শোধনাগারের মালিক, এবং পেট্রোকেমিক্যাল পণ্য এবং ডেরিভেটিভের প্রযোজক, পাইকারি বিক্রেতা এবং খুচরা বিক্রেতা হিসাবে কাজ করে।

সাভোলা গ্রুপ | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

সাভোলা গ্রুপ (মধ্যপ্রাচ্যের তথাকথিত নেসলে) হল প্রভাবশালী সৌদি আরবের খাদ্য ও পানীয় কোম্পানিগুলির মধ্যে একটি যার সম্পদ $6.2B এবং বাজার মূল্য $5.4B। মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং তুরস্কের দেশ ছাড়া সাভোলা গ্রুপের প্রধান বাজার। পান্ডা রিটেইল কোম্পানি, মধ্যপ্রাচ্যের বৃহত্তম মুদি খুচরা বিক্রেতা চেইনও এই গ্রুপের অন্তর্গত।    

সৌদি আরবের ন্যাশনাল শিপিং কোম্পানি ($5.6B)

সৌদি আরবের ন্যাশনাল শিপিং কোম্পানি (আজ বাহরি নামে পরিচিত) হল রাজ্যের নেতৃস্থানীয় পরিবহন এবং লজিস্টিক কোম্পানি। 1976 সালে প্রতিষ্ঠিত, এটি রাসায়নিক, তেল এবং তেল পণ্য সহ সমস্ত ধরণের পণ্যের জাতীয় শিপিং ক্যারিয়ার হয়ে উঠতে সক্ষম হয়েছিল। বাহরির সম্পদ রয়েছে $5.6B এবং 44টি খুব বড় ক্রুড ক্যারিয়ার সহ 91টি জাহাজের একটি বড় কার্গো বহরের মালিক। সৌদি আরবের একটি পাবলিক কোম্পানি হিসাবে, বাহরির স্থানীয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত 50% এর বেশি শেয়ার রয়েছে।

Emaar The Economic City ($4.6B) | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

Emaar The Economic City হল সৌদি আরবের একটি রিয়েল এস্টেট এবং নির্মাণ কোম্পানি। এটি প্রধানত মেগাপ্রজেক্ট কিং আব্দুল্লাহ ইকোনমিক সিটি (KAEC) এবং এর অবকাঠামোর বিকাশকারী হিসাবে কাজ করে। এটি 2018 সালে বিক্রয়ে $383M পেতে পরিচালিত হয়েছিল, যদিও এর লাভ ছিল মাত্র $161M। KAEC $4.6B এর সম্পদ এটিকে 2018 সালে সম্পদের ভিত্তিতে গ্লোবাল ডাটাবেসের বৃহত্তম সৌদি পাবলিক কোম্পানির তালিকায় অন্তর্ভুক্ত করার কারণ।

সৌদি আন্তর্জাতিক পেট্রোকেমিক্যাল ($4.3B)

সৌদি ইন্টারন্যাশনাল পেট্রোকেমিক্যাল কোম্পানি (আরও সিপচেম) 1999 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং গত 20 বছরে $4.3 বিলিয়ন মূল্যের সম্পদ সংগ্রহ করতে পরিচালিত হয়েছিল। কোম্পানির প্রাথমিক ফিডস্টক সরবরাহকারী সৌদি আরামকো, আয়ের দিক থেকে বৃহত্তম তেল ও গ্যাস উদ্যোগ এবং বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি, যেটি এমনকি অ্যাপলকেও ছাড়িয়ে গেছে। সিপচেম 2018 সালে শালীন আর্থিক ফলাফল প্রদর্শন করেছে: $117M লাভ এবং $1.2B বিক্রয়। 2018 সালের হিসাবে সত্তার বাজার মূল্য ছিল $2B।     

বুপা আরাবিয়া ফর কোঅপারেটিভ ইন্স্যুরেন্স কোম্পানি ($2B)

বুপা আরাবিয়া ফর কো-অপারেটিভ ইন্স্যুরেন্স (আরও বুপা আরাবিয়া) হল সৌদি আরবে নেতৃস্থানীয় স্বাস্থ্য বীমা প্রদানকারী, $2 বিলিয়ন সম্পদের মালিক। কোম্পানিটি প্রায় 2,000 পেশাদার নিয়োগ করে যারা তাদের মধ্যে বৃহত্তম সৌদি কোম্পানিগুলির সাথে 3M ক্লায়েন্টদের পরিষেবা দেয়। এত উল্লেখযোগ্য সংখ্যক ক্লায়েন্ট এবং তাদের উচ্চ স্তরের কারণে বুপা আরাবিয়াকে 2018 সালে $2B বিক্রয় এবং $133M মুনাফা জেনারেট করার অনুমতি দিয়েছে।  

উন্নত পেট্রোকেমিক্যাল কোম্পানি ($1.2B) | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

অ্যাডভান্সড পেট্রোকেমিক্যাল সৌদি আরবের একটি পেট্রোকেমিক্যাল কোম্পানি। 2018 সালের হিসাবে এটি $1.2B সম্পদ এবং $2.7 বাজার মূলধন সহ রাজ্যের বৃহত্তম পলিপ্রোপিলিন প্রস্তুতকারক এবং বিক্রেতা। পলিপ্রোপিলিন ছাড়াও, অ্যাডভান্সড পেট্রোকেমিক্যাল হোমপলিমার, সেইসাথে ব্লক এবং র্যান্ডম কপলিমার উত্পাদন করে। Q1 2019-এর জন্য কোম্পানির আয়ের ফলাফল ছিল $173M, যা এক বছরের আগে $38M+ বেশি৷  

জারির মার্কেটিং কোম্পানি | সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List

জারির মার্কেটিং কোম্পানি (আরও জারির) হল একটি প্রধান খুচরা বিক্রেতা এবং পাইকারি কোম্পানি, সৌদি আরব এবং অন্যান্য জিসিসি দেশগুলিতে কাজ করে। বই, খেলনা, কারুশিল্পের সামগ্রী, সফ্টওয়্যার, কম্পিউটার পেরিফেরাল, ফটোগ্রাফি টুল, মোবাইল ফোন এবং আনুষাঙ্গিক কিছু পণ্য যা জারির কাজ করে। পারস্য উপসাগরীয় দেশ জুড়ে এর 55টিরও বেশি শাখা রয়েছে, যার মধ্যে 46টি নিজ দেশে অবস্থিত। কোম্পানির মোট সম্পদের মূল্য ছিল 2018 সালে $4.1B, যা এটিকে সম্পদের ভিত্তিতে গ্লোবাল ডাটাবেসের শীর্ষ 30 সৌদি আরবের কোম্পানিতে যেতে সাহায্য করে।
আর্টিকেলের শেষকথাঃ সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List
তাহলে প্রবাসি বন্ধুরা আমরা আজকে জেনে নিলাম সৌদি আরবের কোম্পানি নাম | Saudi Arabia Company List. যদি আমাদের এই লেখাটি আপনাদের ভালো লাগে তাহলে তোমার আর এক প্রবাসি ভাইদের সাথে শেয়ার করো আর জানিয়ে দাও এই কোম্পানি গুলো সম্পর্কে। আর হ্যা এই রকম নিত্য নতুন প্রবাসি টিপস পেতে আমাদের আর কে রায়হান ওয়বেসাইট ভিজিট করতে ভুলবেন না। ধন্যবাদ ... আসসালামু আলাইকুম।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification