business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর  টি।

আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর
আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর

প্রশ্ন- আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর । 

উত্তর আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম নিম্নে বর্ণিত হলাে : 

১. বিদেশি শব্দের ক্ষেত্রে ‘ষ’ ব্যবহারের প্রয়ােজন নেই। যেমন : কিশমিশ, নাশতা, পােশাক, বেহেশত, শখ, শয়তান, শরবত, শরম, শহর, শামিয়ানা, শার্ট, শৌখিন, আপস, জিনিস, মসলা, সন, সাদা, সাল (বৎসর), স্মার্ট, হিসাব; স্টল, স্টাইল, স্টিমার, স্ট্রিট, স্টুডিয়াে, স্টেশন, স্টোর; ইসলাম, তসলিম, মুসলমান, মুসলিম, সালাত, সালাম; এশা, শাওয়াল (হিজরি মাস), শাবান (হিজরি মাস)। 

২. ইংরেজি ও ইংরেজির মাধ্যমে আগত বিদেশি s ধ্বনির জন্য স এবং -sh, -sion, - ssion, -tion প্রভৃতি বর্ণগুচ্ছ বা ধ্বনির জন্য শ ব্যবহৃত হবে। যেমন : পাসপাের্ট, বাস; ক্যাশ; টেলিভিশন; মিশন, সেশন; রেশন, স্টেশন। যেখানে বাংলায় বিদেশি শব্দের বানান পরিবর্তিত হয়ে স ছ-এর রূপ লাভ করেছে সেখানে ছ-এর ব্যবহার থাকবে। যেমন : তছনছ, পছন্দ, মিছরি, মিছিল। 

৩. বিদেশি শব্দ ও যুক্তবর্ণ : বাংলায় বিদেশি শব্দের আদিতে বর্ণবিশ্লেষ সম্ভব নয়। এগুলাে যুক্তবর্ণ দিয়ে লিখতে হবে । যেমন : স্টেশন, স্ট্রিট, স্প্রিং। তবে অন্য ক্ষেত্রে বিশ্লেষ করা যায়। যেমন : মার্কস, শেকসপিয়র, ইসরাফিল।

৪. হস-চিহ্ন : হস-চিহ্ন যথাসম্ভব বর্জন করা হবে । যেমন : কলকল, করলেন, কাত, চট, চক, জজ, ঝরঝর, টক, টন, টাক, ডিশ, তছনছ, ফটফট, বললেন, শখ, হুক । তবে যদি অর্থবিভ্রান্তি বা ভুল উচ্চারণের আশঙ্কা থাকে তাহলে হস-চিহ্ন ব্যবহার করা যেতে পারে । যেমন : উহ্, বাহ, যাহ্ ।

৫. ঊর্ধ্ব-কমা যথাসম্ভব বর্জন করা হবে । যেমন : বলে (বলিয়া), হয়ে, দুজন, চাল (চাউল, আল (আইল) ।

আর্টিকেলের শেষকথাঃ আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর  টি। যদি তোমাদের আজকের এই আধুনিক বাংলা বানানে শ, ষ ও স ব্যবহারের ৫টি নিয়ম উল্লেখ কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url