আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ জেনে নিবো। তোমরা যদি আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ  টি।

আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ
আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ

আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ

আজকাল বিজ্ঞানের দ্বারা যেসব অসাধ্য সাধন হইতেছে, তাহাও বহু লােকের ক্ষুদ্র চেষ্টার ফলে। মানুষ পূর্বে একান্ত অসহায় ছিল। বুদ্ধি, চেষ্টা ও সহিষ্ণুতার বলে আজ সে পৃথিবীর রাজা হইয়াছে। কত কষ্ট ও কত চেষ্টার পর মানুষ বর্তমান উন্নতি লাভ করিয়াছে, তাহা আমরা মনেও করিতে পারি না। কে প্রথম আগুন জ্বালাইতে শিখিল, কে প্রথম ধাতুর ব্যবহার শিক্ষা দিল, কে লেখার প্রথা আবিষ্কার করিল, তাহা আমরা কিছুই জানি না। এই মাত্র জানি যে, প্রথমে যাহারা নুতন কোনাে প্রথা প্রচলন করিতে চেষ্টা করিয়াছিলেন, তাহারা পদে পদে অনেক বাধা পাইয়াছিলেন। অনেক সময়ে তাহাদিগকে অনেক নির্যাতন সহ্য করিতে হইয়াছিল। এত কষ্টের পরও অনেকে তাহাদের চেষ্টা সফল দেখিয়া যাইতে পারেন নাই। আপাতত মনে হয়, তাহাদের চেষ্টা একেবারে বৃথা গিয়াছে। কিন্তু কোনাে চেষ্টাই একেবারে বিফল হয় না। প্রবাল দ্বীপ যেরূপ একটু একটু করিয়া আয়তনে বর্ধিত হয় , জ্ঞান রাজ্যও সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে।

সারাংশ: বর্তমান সভ্যতায় বিজ্ঞানের অবদান অনস্বীকার্য। বিজ্ঞানের অভাবনীয় উন্নতির পিছনে রয়েছে অগণিত মানুষের নিরন্তর কর্মপ্রচেষ্টা। মানুষের কর্মপ্রচেষ্টায় যুগ যুগ ধরে নানা আবিষ্কার ও উদ্ভাবনে এই সভ্যতা সমৃদ্ধ হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ

আমরা এতক্ষন জেনে নিলাম আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ  টি। যদি তোমাদের আজকের এই আজকাল বিজ্ঞানের দ্বারা সেইরূপ তিল তিল করিয়া বাড়িতেছে সারাংশ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ