অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ জেনে নিবো। তোমরা যদি অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ  টি।

অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ
অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ

অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ

অভাব আছে বলিয়া জগৎ বৈচিত্র্যময় হইয়াছে। অভাব না থাকিলে জীব-সৃষ্টি বৃথা হইত। অভাব আছে বলিয়া অভাব-পূরণে এত উদ্যম, এত উদ্যোগ। সংসার অভাবক্ষেত্র বলিয়া কর্মক্ষেত্র। অভাব না থাকিলে সকলেই স্থাণু-স্থবির হইত, মনুষ্যজীবন বিড়ম্বনাময় হইত। মহাজ্ঞানীগণ অপরের অভাব দূর করিতে সর্বদা ব্যস্ত। জগতে অভাব আছে বলিয়াই মানুষ সেবা করিবার সুযােগ পাইয়াছে। সেবা মানবজীবনের পরম ধর্ম। সুতরাং অভাব হইতেই সেবাধর্মের সৃষ্টি হইয়াছে। আর এই সেবাধর্মের দ্বারাই মানুষের মনুষ্যত্বসুলভ গুণ সার্থকতা লাভ করিয়াছে।

সারাংশ: জীবনে অসম্পূর্ণতা আছে বলেই মানুষ পূর্ণতার খোঁজ করে। অভাব দূর করার জন্যই সে কর্মপ্রচেষ্টায় রত থাকে। আবার কিছু মানুষ অন্যের অভাব পূরণের মধ্য দিয়ে মহান হয়ে ওঠে।

অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ

অভাব আছে বলিয়া জগৎ বৈচিত্র্যময় হইয়াছে। অভাব না থাকিলে জীব-সৃষ্টি বৃথা হইত। অভাব আছে বলিয়া অভাব পূরণের জন্য এত উদ্যোগ। সংসার অভাবক্ষেত্র বলিয়াই কর্মক্ষেত্র । অভাব না থাকিলে সকলেই স্থাণু-স্থবির হইত, মনুষ্যজীবন বিড়ম্বনাময় হইত। মহাজ্ঞানীগণ অপরের অভাব দূর করিতে সর্বদা ব্যস্ত । জগতে অভাব আছে. বলিয়াই মানুষ সেবা করিবার সুযোগ পাইয়াছে। সেবা মানবজীবনের পরম ধর্ম। সুতরাং, অভাব হইতেই সেবাধর্মের সৃষ্টি হইয়াছে। আর এই সেবাধর্মের দ্বারাই মানুষের মনুষ্যত্বসুলভ গুণ অর্জনের মাধ্যমে সার্থকতা লাভ করিয়াছে ।

সারাংশ: অভাব জগৎকে বৈচিত্র্যময়, জীবনকে কর্মময় ও মানুষকে উদ্যোগী করে তোলে। অভাব সেবাধর্মেরও উৎস। অপরের অভাব দূরীকরণের জন্য সহানুভূতিশীল হৃদয় মানবতাবোধে মহান হয়ে

ওঠে।

আর্টিকেলের শেষকথাঃ অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ

আমরা এতক্ষন জেনে নিলাম অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ  টি। যদি তোমাদের আজকের এই অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময় সারাংশ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ