আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ Class 9, 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ Class 9 জেনে নিবো। তোমরা যদি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ class 10 টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রচনা class 5  টি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিলে পুলিশের গুলিতে নিহত হন সালামবরকত-রফিক-জব্বারসহ বেশ কয়েকজন। মাতৃভাষার জন্য তাঁদের আত্মত্যাগ ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা। তখন থেকেই দিনটি শহিদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর সাধারণ সম্মেলনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘােষণা। দেওয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব করা হয়। প্রস্তাব গৃহীত হওয়ার পর ২০০০ সাল থেকে সারা বিশ্বে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' হিসেবে পালিত হচ্ছে। একুশে ফেব্রুয়ারিকে এভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার মধ্য দিয়ে ভাষা-আন্দোলনের আন্তর্জাতিক স্বীকৃতি মেলে। এর একটি নতুন মাত্রাও তৈরি হয়। পৃথিবীর মাতৃভাষাসমূহের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে কার্যকর ব্যবস্থা নেওয়ার ব্যাপারে এবং পৃথিবীর কোনাে ভাষা যাতে হারিয়ে না যায় তা রােধ করতে এই দিবস অনুপ্রেরণার প্রতীক হয়ে দাঁড়ায়। তাই বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আনুষ্ঠানিকভাবে পালিত হয়। বাংলাদেশের একটি জাতীয় দিবস শহিদ দিবস' এভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' নামে সারা বিশ্বের ঐতিহ্যে পরিণত হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ Class 9

আমরা এতক্ষন জেনে নিলাম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ class 10  টি। যদি তোমাদের আজকের এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রচনা class 5  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ Class 9, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ class 10, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রচনা class 5, অনুচ্ছেদ রচনা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ