business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আরবের কোন গাছকে গাছের রানী বলা হয় জেনে নিবো। তোমরা যদি আরবের কোন গাছকে গাছের রানী বলা হয় টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়  টি।

আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়
আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়

আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়

ভূমিকা : আরব অন্যতম সর্বাপেক্ষা শুষ্ক এবং গরম প্রধান দেশ হওয়ায় সেখানে কৃষিকাজ করার জন্য অনুপযুক্ত। তাই আরব দেশের প্রধান খাদ্য খেজুর, আরববাসীর দৈনন্দিন জীবনের অপরিহার্য উপাদান খেজুর। তাই পি.কে হিট্টি বলেন, “Among the Arabian flore the date plam tree is Queen.” অর্থাৎ আরবীয় উদ্ভিদকুলের মধ্যে খেজুর গাছকে রাণীগাছ বলা হয় ।

খেজুর গাছকে রাণীগাছ বলার কারণ: আরবের এক তৃতীয়াংশ মরুময় প্রকৃতির রুদ্রলীলাস্থল এবং মানুষের বাসের জন্য সম্পূর্ণ অযোগ্য, যার ফলে আরবে অন্যান্য গাছ গাছালির জন্ম খুবই কম হয়। খেজুর এ কারণেই আরবের প্রধান খাদ্য । এটি ছাড়া আরবদের জীবন ধারণ করা কষ্টকর। ধনী গরিব নির্বিশেষে সবারই খাদ্য খেজুর। খেজুর গাছ আরব দেশে গাছের রাণী (Queen tree) বলে পরিচিত। এটি স্থানীয় মানুষদের নানাবিধ প্রয়োজন মেটায়। ঐতিহাসিক জালালুদ্দীন সুয়ুতি “ইসনুল মুহাজেরার” নামক গ্রন্থে নবি করীমের (সা.) একটি হাদিস উল্লেখ করেছেন, তোমার খেজুরকে তার গুণের জন্য সম্মান কর, খেজুর যে মাটি হতে উৎপন্ন হয়েছে যে মাটি হতে আল্লাহপাক আদম (আ) কে সৃষ্টি করেছেন। খেজুরের বীজ গুড়া করে একে উটের ঘাস হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। খেজুরের রস বেদুইনদের সবচেয়ে প্রিয় পানীয় গাছপালাহীন আরব মরুভূমিতে খেজুর গাছের কাঠই একমাত্র জ্বালানি। খেজুর ও | গাছের শাখা হতে মাদুর ও ঘরের চালার উপকরণ তৈরি হয়। খেজুর গাছের শক্ত আঁশ দ্বারা দাড় তৈরি করা হয়। এই খেজুর  আরববাসীর জীবন ধারণের জন্য অপরিহার্য। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আরবের সব স্থানে। শুষ্কতা নিষ্করণ, রৌদ্রদগ্ধ ও কৃষিকাজের অনুপযুক্ত হওয়ার ফলে খেজুর গাছ ছাড়া অন্য বৃক্ষের জন্মের সম্ভাবনা কম থাকে। ফলে। | খেজুর আরবের প্রধান খাবার ও খেজুর গাছ আরবদের রাণী গাছ। হিসেবে বিবেচিত।

আর্টিকেলের শেষকথাঃ আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়

আমরা এতক্ষন জেনে নিলাম আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়  টি। যদি তোমাদের আজকের এই আরবের কোন গাছকে গাছের রানী বলা হয়  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url