business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো জেনে নিবো। তোমরা যদি উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো  টি।

উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো
উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো

উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো

উত্তর : ভূমিকা : উট আরববাসীর অত্যন্ত মূল্যবান একটি সম্পদ। উট মরুবাসীর চলাচলের খুবই গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। আরব মরুবাসীদের দৈনন্দিন জীবন ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে উট তাদের প্রধান সম্বল। তাই উট তাদের কাছে মরুভূমির জাহাজ বলে বিবেচিত।

উটকে মরুভূমির জাহাজ বলার কারণ : নিম্নে উটকে মরুভূমির | জাহাজ বলার কারণ তুলে ধরা হলাে :

১. যাতায়াতের প্রধান মাধ্যম : ইসলামপূর্ব যুগে আরবদের | যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম ছিল উট। কেননা মরুভূমির মধ্যে কোনাে রাস্তা না যেকোনাে ধরনের যান চলাচল করতে পারে তাই এই মরুময় দেশে ব্যবসা-বাণিজ্য যাতায়তসহ সকল প্রকার যােগাযােগের একমাত্র মাধ্যম উটের উপর নির্ভরশীল। তাই আরবরা তাদের একমাত্র যাতায়াতের মাধ্যম হিসেব উটকে মরুভূমির জাহাজ হিসেবে অভিহিত করে থাকে।

২. সামাজিক মর্যাদা নির্ণয় : প্রাক ইসলামি আরবে মরুবাসীদের সামাজিক মর্যাদা নির্ণয়ে উট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ উট হলো মরুবাসীর জন্য আল্লাহর এক অফুরন্ত রহমতস্বরূপ ছিল। উটকে তারা প্রাণ অপেক্ষা ও প্রিয় মনে করে। যেকোনো বিয়েতে উপহার, রক্তের দাম, জুয়ার মুনাফা এমনটি একজন বিত্তশালী ধন-সম্পদ ও উটের বিনিময়ে পরিমাপ করা হতো। এক কথায় বলা যায়, প্রাক ইসলামি আরবে মানুষের সামাজিক মর্যাদা অনেকাংশ উটের উপর নির্ভরশীল ছিল।

৩. উট কষ্টসহিষ্ণু প্রাণী : উট অত্যন্ত কষ্টসহিষ্ণু প্রাণী। উট শীতকালে ২৫ দিন এবং গ্রীষ্মকালে ৫ দিন পানি পান না করে ও কর্মক্ষম থাকে। উত্তপ্ত মরুর মধ্যে পানির প্রয়োজনীয়তা ও উট মিটাতে পারে। কারণ পানি সংরক্ষণ করার বিশেষ ব্যবস্থা তাদের আছে। এ কারণে হজরত ওমর (রা.) বলেন, উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ।

৪. যুদ্ধক্ষেত্রে উটের ব্যবহার : প্রাক ইসলামি আরবে যুদ্ধক্ষেত্রে উটের ব্যবহার বিশেষ লক্ষণীয় ছিল। যুদ্ধক্ষেত্রে উটের ব্যবহারের কথা ঐতিহাসিকরা উল্লেখ করেছেন। প্রাচীন মিসরীয়, অ্যাসিরীয়, ব্যবিলনীয় এবং পারস্যের নথিপত্রে আরবদের অশ্বারোহীর পরিবর্তে উষ্ট্রারোহী রূপেই চিত্রিত করা হয়। এছাড়া গ্রিস অভিযানে পারস্যের সম্রাট জাবেক্রেস আরব উষ্ট্রারোহীর একটি বিশাল বাহিনীকে সংশ্লিষ্ট করেন। অ্যাসিরীয় ভাস্কর্যে সম্রাটকে রাজস্বের পরিবর্তে আরবদের দ্বারা উট প্রদানের নজির দেখা যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উট আরববাসীর জন্য এক বিশেষ নেয়ামত ছিল। আরবদের দৈনন্দিন জীবন অর্থনৈতিক ও রাজনৈতিক জীবনে উটের যথেষ্ট প্রভাব বিদ্যমান ছিল । তাই আরবরা উটকে মরুভূমির জাহাজ বলে ।

আর্টিকেলের শেষকথাঃ উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো  টি। যদি তোমাদের আজকের এই উটকে মরুভূমির জাহাজ বলা হয় কেন ব্যাখ্যা করো টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url