বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ জেনে নিবো। তোমরা যদি বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ  টি।

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ
বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ | সারাংশ বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ, সে বিষয়ে কোনাে সন্দেহ নেই। কিন্তু চরিত্র তদপেক্ষাও অধিকতর মূল্যবান। অতএব কেবল বিদ্বান বলিয়াই কোনাে লােক সমাদর লাভের যােগ্য বলিয়া বিবেচিত হইতে পারে না। চরিত্রহীন ব্যক্তি যদি নানা বিদ্যায় আপনার জ্ঞানভান্ডার পূর্ণ করিয়া থাকে, তথাপি তাহার সঙ্গ পরিত্যাগ করা শ্রেয়। প্রবাদ আছে যে, কোনাে কোনাে বিষধর সর্পের মস্তকে মণি থাকে। মণি মূল্যবান পদার্থ বটে। কিন্তু তাই বলিয়া যেমন মণি লাভের নিমিত্ত বিষধর সর্পের সাহচর্য করা বুদ্ধিমানের কার্য নহে, সেইরূপ বিদ্যা আদরণীয় বিষয় হইলেও বিদ্যালাভের নিমিত্ত বিদ্বান দুর্জনের নিকট গমন বিধেয় নহে।

সারাংশ: বিদ্যা মূল্যবান বটে, তবে চরিত্রের মূল্য আরাে বেশি। যার চরিত্র ভালাে নয়, তার জ্ঞান দিয়ে কোনাে ভালাে ফল আশা করা যায় না। সাপের মাথায় মণি থাকলেও তা ভয়ংকর; চরিত্রহীন বিদ্বান হলেও তার সঙ্গ পরিত্যাগ করা উচিত।

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ, সে বিষয়ে সন্দেহ নাই। কিন্তু চরিত্র তদপেক্ষাও মূল্যবান। অতএব, কেবল বিদ্বান বলিয়াই কোনো লোক সমাদর লাভের যোগ্য বলিয়া বিবেচিত হইতে পারে না। চরিত্রহীন ব্যক্তি যদি নানা বিদ্যায় আপনার জ্ঞানভাণ্ডার পূর্ণ করিয়াও থাকে, তথাপি তাহার সব পরিত্যাগ করাই শ্রেয়। প্রবাদ আছে যে, কোনো কোনো বিষধর সর্পের মস্তকে মণি থাকে। মণি মহামূল্যবান পদার্থ বটে, কিন্তু তাই বলিয়া যেমন মণিলাভের নিমিত্তে বিষধর সর্পের সাহচর্য লাভ করা বুদ্ধিমানের কার্য নহে, সেইরূপ বিদ্যা আদরণীয় হইলেও বিদ্যালাভের নিমিত্তে বিদ্বান দুর্জনের নিকট গমন বিধেয় নহে ।

সারাংশ: বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ হলেও চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ অলংকার এবং বিদ্যার চেয়ে অধিকতর মূল্যবান । বিদ্বান ব্যক্তি চরিত্রহীন হলে অবশ্যই সে পরিত্যাজ্য। কারণ দুর্জনের সাহচর্যে নিজের চরিত্রও হতে কলুষিত পারে ।

আর্টিকেলের শেষকথাঃ বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ

আমরা এতক্ষন জেনে নিলাম বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ টি। যদি তোমাদের আজকের এই বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ সারাংশ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ