সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার জেনে নিবো। তোমরা যদি সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার  টি।
সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার
সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার

সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার

সমাজের কাজ কেবল মানুষকে টিকে থাকার সুবিধা দেওয়া নয়, মানুষকে বড় করে তোেলা, বিকশিত জীবনের জন্য মানুষের জীবনে আগ্রহ জাগিয়ে দেওয়া। স্বল্পপ্রাণ স্থূলবুদ্ধি ও জবরদন্তিপ্রিয় মানুষে সংসার পরিপূর্ণ। তাদের কাজ নিজের জীবনকে সার্থক ও সুন্দর করে তােলা নয়, অপরের সার্থকতার পথে অন্তরায় সৃষ্টি করা। প্রেম ও সৌন্দর্যের স্পর্শ লাভ করেনি বলে এরা নিষ্ঠুর ও বিকৃতবুদ্ধি। এদের একমাত্র দেবতা অহংকার। তারই চরণে। তারা নিবেদিতপ্রাণ। ব্যক্তিগত অহংকার, পারিবারিক অহংকার, জাতির অহংকার ও ধর্মগত অহংকার - এ সবের লাল নিশান ওড়ানােই এদের কাজ। মাঝে মাঝে মানব-প্রেমের কথাও তারা বলে। কিন্তু তাতে নেশা ধরে না, মনে হয় তা আন্তরিকতাহীন ও উপলব্ধিহীন বুলি মাত্র।

সারাংশ: সমাজ একটি সামবায়িক সংগঠন। সমাজ গঠনের উদ্দেশ্য মহৎ হলেও এখানে ভালাে-মন্দ উভয় শ্রেণির মানুষের উপস্থিতি থাকে। অহংকারী ও স্বার্থপর মানুষ সমাজে কোনাে ইতিবাচক ভূমিকা রাখতে পারে , বরং অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা তৈরি করে।

সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার

সমাজের কাজ কেবল টিকে থাকার সুবিধা দেওয়া নয়, মানুষকে বড় করে তোলা, বিকশিত জীবনের জন্য মানুষের জীবনে আগ্রহ জাগিয়ে দেওয়া। স্বল্পপ্রাণ, স্থূলবুদ্ধি ও জবরদস্তিপ্রিয় মানুষে সংসার পরিপূর্ণ। তাদের কাজ নিজের জীবনকে সার্থক ও সুন্দর করা নয়, অপরের সার্থকতার পথে অন্তরায় সৃষ্টি করা। প্রেম ও সৌন্দর্যের স্পর্শে অন্তরায় সৃষ্টি করা । প্রেম ও সৌন্দর্যের স্পর্শ লাভ করেনি বলে এরা নিষ্ঠুর ও বিকৃতবুদ্ধি। এদের একমাত্র দেবতা অহংকার। তারই চরণে এরা নিবেদিতপ্রাণ। ব্যক্তিগত অহংকার, পারিবারিক অহংকার, জাতিগত অহংকার এসবের নিশান ওড়ানোই এদের কাজ। মাঝে মাঝে মানবপ্রেমের কথাও তারা বলে কিন্তু তাতে নেশা ধরে না; মনে হয় আন্তরিকতাশূন্য উপলব্ধিহীন বুলি । মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ, ঢাকা; প্রস্তুতিমূলক পরীক্ষা 22/

সারাংশ: কেবল টিকিয়ে রাখা নয়, বিবেকবুদ্ধিসম্পন্ন বিকশিত মানসিকতা গড়ে তোলাই সমাজের কাজ। প্রেম ও সৌন্দর্য বিবর্জিত অহংকারী মানুষ নিজের কল্যাণের চেয়েও অন্যের অকল্যাণেই বেশি আগ্রহী। ব্যক্তিগত, পারিবারিক, জাতীয় জীবনে অহংকার চর্চাই তাদের বৈশিষ্ট্য। তাদের দেশপ্রেমের কথা যে কেবলই উপলব্ধিহীন বুলি সেটাও খুব সহজেই ধরা পড়ে।

আর্টিকেলের শেষকথাঃ সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার
আমরা এতক্ষন জেনে নিলাম সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার  টি। যদি তোমাদের আজকের এই সারাংশ সমাজের কাজ কেবল টিকে থাকার  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ