বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম জেনে নিবো। তোমরা যদি বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম  টি।

বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম
বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম

বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম

উত্তর: ই-কার (ি) ব্যবহারের নিয়ম নিম্নরূপ : 

ক. যেসব তৎসম শব্দে ই ঈ উভয় শুদ্ধ কেবল সেসব শব্দে ই এবং তার কারচিহ্ন () হবে। যেমন : কিংবদন্তি, খঞ্জনি, চিৎকার ।।

খ. সংস্কৃত ইন-প্রত্যয়ান্ত শব্দের দীর্ঘ ঈ-কারান্ত রূপ সমাসবদ্ধ হলে সংস্কৃত ব্যাকরণের নিয়ম-অনুযায়ী সেগুলিতে হ্রস্ব ই-কার হয়। যেমন : গুণী → গুণিজন, প্রাণী → প্রাণিবিদ্যা, মন্ত্রী → মন্ত্রিপরিষদ ।। ইন-প্রত্যয়ান্ত শব্দের সঙ্গে –ত্ব ও তা প্রত্যয় যুক্ত হলে ই-কার হবে। যেমন : কৃতী → কৃতিত্ব, দায়ী → দায়িত্ব, প্রতিযােগী → প্রতিযােগিতা, মন্ত্রী → মন্ত্রিত্ব, সহযােগী → সহযােগিতা। 

গ. সকল অতৎসম অর্থাৎ তদ্ভব, দেশি, বিদেশি, মিশ্র শব্দে কেবল ই এবং এর কারচিহ্ন (f) ব্যবহৃত হবে। যেমন : আরবি, আসামি, ইংরেজি, ইমান। চুন, পুজো, পুব, মুলা, মুলাে। 

ঘ. পদাশ্রিত নির্দেশক টি-তে ই-কার হবে। যেমন : ছেলেটি, বইটি, লােকটি।

ঘ. সর্বনাম, বিশেষণ, ক্রিয়া-বিশেষণ ও যােজক পদরূপে কী শব্দটি ঈ-কার দিয়ে লেখা হবে। যেমন : এটা কী বই? কী আনন্দ! কী আর বলব? কী করছ? কী করে যাব? কী খেলে? কী জানি? কী দুরাশা! তােমার কী! কী বুদ্ধি নিয়ে এসেছিলে! কী পড়াে? কী বাংলা কী ইংরেজি উভয় ভাষায় তিনি পারদর্শী। কীভাবে, কী রকম, কীরূপে প্রভৃতি শব্দেও ঈ-কার হবে। যেসব প্রশ্নবাচক বাক্যের উত্তর হ্যা বা না হবে, সেইসব বাক্যে ব্যবহৃত ‘কি’ হ্রস্ব ই-কার দিয়ে লেখা হবে । যেমন : তুমি কি যাবে? সে কি এসেছিল? 

চ. নিশ্চয়ার্থক ‘ই’ শব্দের সঙ্গে কার-চিহ্ন রূপে যুক্ত না হয়ে পূর্ণ রূপে শব্দের পরে যুক্ত হবে। যেমন : আজই, এখনই।

আর্টিকেলের শেষকথাঃ বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম  টি। যদি তোমাদের আজকের এই বাংলা বানানে ই-কার ব্যবহারের পাঁচটি নিয়ম | ই কার ব্যবহারের দশটি নিয়ম  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ