জাজিরাতুল আরব বলতে কি বুঝ ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জাজিরাতুল আরব বলতে কি বুঝ ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি জাজিরাতুল আরব বলতে কি বুঝ ব্যাখ্যা কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জাজিরাতুল আরব বলতে কি বুঝ ব্যাখ্যা কর টি।

জাজিরাতুল আরব বলতে কি বুঝ ব্যাখ্যা কর
জাজিরাতুল আরব বলতে কি বুঝ ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : ইসলামের জন্মভূমি আরব দেশ পৃথিবীর অন্যতম বৃহত্তম উপদ্বীপ। এটি এশিয়া মহাদেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। আরব দেশ তিনদিকে জলরাশি এবং একদিকে স্থল দ্বারা বেষ্টিত। প্রকৃতি ও অবস্থানগত কারণে আরব দেশ জাজিরাতুল আরব বা আরব উপদ্বীপ নামে অভিহিত।

জাজিরাতুল আরব : জাজিরাতুল আরব’ আরবি শব্দ। জাজিরা শব্দের অর্থ উপদ্বীপ। সুতরাং জাজিরাতুল আরব শব্দের। অর্থ আরব উপদ্বীপ। ভৌগােলিক অবস্থানের দিক দিয়ে তিন দিকে জলরাশি দ্বারা স্থল ভাগকে উপদ্বীপ বলা হয়। যেহেতু আরব ভূখণ্ড তিনদিকে জলরাশি দ্বারা বেষ্টিত সেহেতু এ ভূখণ্ডকে জাজিরাতুল আরব’ বা আরব উপদ্বীপ বলা হয়। অর্থাৎ আরবের পূর্বে পারস্য উপসাগর। পশ্চিমে লােহিত সাগর এবং দক্ষিণে ভারত মহাসাগর অবস্থিত হওয়ায় আরব ভূখণ্ডকে জাজিরাতুল আরব নামে অভিহিত করা হয়। বিখ্যাত মুসলিম ভূগোলবিদ ইবনে হাওয়াকাল বলেন, “ভৌগোলিক, প্রাকৃতিক, রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কারণে বিচ্ছিন্ন ভূখণ্ডই হলো উপদ্বীপ। অন্যদিকে আরব ভূমি ভৌগোলিক, প্রাকৃতিক, রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিকভাবে বিচ্ছিন্ন অবস্থায় থাকায় একে জাজিরাতুল আরব বলা হয়।

আবার কোনো কোনো ঐতিহাসিক সমুদ্র উপকূলে অবস্থিত ভূখণ্ডকে উপদ্বীপ বলে অভিহিত করেছেন। আরবের আবহাওয়া অত্যন্ত শুষ্ক ও রুক্ষ। আরব উপদ্বীপের ভূমি অনুর্বর। তবে এর মরুদ্যান ও উপকূল ভাগ মোটামোটি উর্বর। আরবের মধ্যস্থলের পর্বতগুলো সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০০০-৬০০০ ফুট উঁচু। আরব উপদ্বীপের পশ্চিম প্রান্ত অন্যান্য অঞ্চল থেকে অনেক উঁচু। আরব মরুভূমিকে তিন ভাগে ভাগ করা হয়। যথা- (ক) আল নুফুদ, (খ) আন দাহনা ও (গ) আল হাররা।

প্রকৃতপক্ষে আরব দেশ বৈচিত্র্যময় ভৌগােলিক বৈশিষ্ট্যের কারণে তিনদিকে জল এবং একদিকে স্থলবেষ্টিত হয়ে অবস্থান করার জন্য একে ‘জাজিরাতুল আরব’ বা আরব উপদ্বীপ বলা হয়।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, ইসলামের জন্মভূমি হিসেবে পরিচিত আরব উপদ্বীপের ভূরাজনৈতিক গুরুত্ব অপরিসীম। তিনদিকে জলরাশি এবং উত্তরে সিরিয়ার মরুভূমিবেষ্টিত এ ভূখণ্ডটি জাজিরাতুল আরব' বা আরব উপদ্বীপ বলে অভিহিত করা হয়।

আর্টিকেলের শেষকথাঃ আরব দেশকে জাজিরাতুল আরব বলার কারণ কি

আমরা এতক্ষন জেনে নিলাম জাজিরাতুল আরব বলতে কি বোঝানো হয়েছে  টি। যদি তোমাদের আজকের এই জাজিরাতুল আরব বলতে কি বুঝায় ব্যাখ্যা কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ