business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা জেনে নিবো। তোমরা যদি পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা  টি।

পদ্মা নদী অনুচ্ছেদ রচনা
পদ্মা নদী অনুচ্ছেদ রচনা

পদ্মা নদী অনুচ্ছেদ রচনা

পদ্ম বাংলাদেশের একটি প্রধান নদী। ভারতের গঙ্গা নদীর ধারা বাংলাদেশে প্রবেশ করার সময়ে পদ্ম নাম গ্রহণ করে। চাপাইনবাবগঞ্জ থেকে চাঁদপুরের কাছে মেঘনা নদীতে মিলিত হওয়ার আগ পর্যন্ত এটি পদ্মা নামে পরিচিত। উৎপত্তি ও প্রবাহ বিবেচনায় পদ্মা আন্তর্জাতিক একটি নদীর অংশবিশেষের নাম। মূল নদীটির নাম গঙ্গা। গঙ্গা নদীর উৎস হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ। বাংলাদেশে প্রবেশের সময়ে গঙ্গার দক্ষিণমুখী একটি শাখা ভাগীরথী নাম নিয়ে পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে সাগরে মেশে। মূল ধারাটি পদ্ম নাম নিয়ে গােয়ালন্দের কাছে পৌঁছানাের পর সেখানে উত্তর দিক থেকে আসা যমুনা নদী তার সঙ্গে মেশে। বাংলাদেশের গুরুত্বপূর্ণ শহর রাজশাহী পদ্মা নদীর উত্তর তীরে অবস্থিত। পদ্মা নদীর সর্বোচ্চ গভীরতা দেড় হাজার ফুটের বেশি এবং গড় গভীরতা প্রায় এক হাজার ফুট। মালদহ জেলার ফারাক্কাবাদে পদ্মা নদীর সূচনায় একটি বাধ দিয়ে ভারত সরকার পদ্মা নদীর পানিকে নিয়ন্ত্রণ করে। পদ্মা নদীর উপরে তৈরি হয়েছে একাধিক রেল ও সড়ক সেতুঃ একটি ঈশ্বরদীর কাছে এবং অন্যটি মাওয়ার কাছে। পদ্মা নদীর ইলিশের স্বাদ বিশ্বজোড়া। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে বাঙালির আত্মপরিচয়ের অন্যতম উপাদান হিসেবে পদ্মা নদীর নাম উচ্চারিত হতাে।

আর্টিকেলের শেষকথাঃ পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা

আমরা এতক্ষন জেনে নিলাম পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা  টি। যদি তোমাদের আজকের এই পদ্মা নদী অনুচ্ছেদ Class 10 | পদ্মা নদী অনুচ্ছেদ রচনা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post