আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় পতাকা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ জেনে নিবো। তোমরা যদি আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ  টি।

আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় পতাকা
আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় পতাকা

আমাদের জাতীয় পতাকা অনুচ্ছেদ

জাতীয় পতাকা একটি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক। পৃথিবীর প্রতিটি দেশের আলাদা জাতীয় পতাকা রয়েছে। সাধারণত এক খণ্ড কাপড় দিয়ে জাতীয় পতাকা তৈরি করা হয়। এর আকার সুনির্দিষ্ট। আয়তাকার পতাকাই বেশি। যে দণ্ডের সঙ্গে পতাকাটি বেঁধে টাঙানাে হয়, সেই দণ্ডকে বলে পতাকা-দণ্ড। সরকারি অফিস-আদালত ও শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া জাতীয় দিবসগুলােতে দেশের সর্বত্র জাতীয় পতাকা শােভা পায়। আন্তর্জাতিক খেলাধুলার সময়ে কোনাে দেশের খেলােয়াড়দের সমর্থন করার সময়ে সমর্থকেরা সেই দেশের পতাকা উড়িয়ে থাকে। জাতীয় শােক দিবসে এবং সরকারি ঘােষণা অনুযায়ী কোনাে শােক পালন করার সময়ে জাতীয় পতাকাকে অর্ধনমিত করা হয়, অর্থাৎ পতাকা-দণ্ডের উপর দিকে পতাকার প্রস্থের সমান অংশ বাদ দিয়ে পতাকাটি টাঙানাে হয়। বাংলাদেশের জাতীয় পতাকার দৈর্ঘ্য-প্রস্থের অনুপাত ১০: ৬। এর পাঁচটি পরিমাপ রয়েছে – ১০ ফুট : ৬ ফুট, ৫ ফুট : ৩ ফুট, ২.৫ ফুট। ১.৫ ফুট, ১৫ ইঞ্চি : ৯ ইঞ্চি , এবং ১০ ইঞ্চি : ৬ ইঞ্চি। বাংলাদেশের জাতীয় পতাকার সবুজ রং সবুজ প্রকৃতি ও তারুণ্যকে নির্দেশ করে এবং উদীয়মান সূর্যের মতাে এর লাল বৃত্ত বাংলাদেশের মুক্তিযুদ্ধে আত্মােত্সর্গকারীদের নির্দেশ করে।

আর্টিকেলের শেষকথাঃ অনুচ্ছেদ রচনা জাতীয় পতাকা

আমরা এতক্ষন জেনে নিলাম অনুচ্ছেদ রচনা জাতীয় পতাকা  টি। যদি তোমাদের আজকের এই অনুচ্ছেদ রচনা জাতীয় পতাকা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ