সুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন জেনে নিবো। তোমরা যদি সুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন  টি।

সুন্দরবন অনুচ্ছেদ  অনুচ্ছেদ সুন্দরবন
সুন্দরবন অনুচ্ছেদ  অনুচ্ছেদ সুন্দরবন

সুন্দরবন অনুচ্ছেদ

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাংশে অবস্থিত বিস্তৃত একটি ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন নামে পরিচিত। নানা ধরনের গাছপালায় পরিপূর্ণ এই সুন্দরবনে বিচিত্র বন্যপ্রাণী বাস করে। সুন্দরবনের মােট আয়তন প্রায় চার হাজার বর্গকিলােমিটার। এর মধ্যে দুই-তৃতীয়াংশ বাংলাদেশে এবং বাকি অংশ ভারতের পশ্চিমবঙ্গে অবস্থিত। সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলার অংশবিশেষ নিয়ে বাংলাদেশ অংশের সুন্দরবন বিস্তৃত। প্রাকৃতিক সম্পদের ভান্ডার হিসেবে সুন্দরবন বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখান থেকে সংগৃহীত হয় নানা ধরনের কাঠ, মধু, মােম ও মত্স্য। প্রায় চারশাে নদী ও খাল এবং প্রায় দুইশাে দ্বীপ রয়েছে সুন্দরবনে। সুন্দরবনে যেসব গাছ জন্মে এর মধ্যে সুন্দরী, গােলপাতা, কেওড়া, গেওয়া, গরান, বাইন, ধুন্দুল, পশুর প্রভৃতি উল্লেখযােগ্য। এই বনে বাস করে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিণ, মায়া হরিণ, বন্য শূকর, বানর, বনবিড়াল, সজারু ইত্যাদি বন্যপ্রাণী। বিচিত্র প্রজাতির পাখির কলকাকলিতে সুন্দরবন মুখর থাকে। ১৯৯৭ সালের ৬ই ডিসেম্বর ইউনেস্কো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দিয়েছে।

আর্টিকেলের শেষকথাঃসুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন

আমরা এতক্ষন জেনে নিলাম সুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন  টি। যদি তোমাদের আজকের এই সুন্দরবন অনুচ্ছেদ | অনুচ্ছেদ সুন্দরবন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ