business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

রেলগাড়ি অনুচ্ছেদ Class 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রেলগাড়ি অনুচ্ছেদ Class 10 জেনে নিবো। তোমরা যদি রেলগাড়ি অনুচ্ছেদ Class 10 টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রেলগাড়ি অনুচ্ছেদ  টি।

রেলগাড়ি অনুচ্ছেদ Class 10
রেলগাড়ি অনুচ্ছেদ Class 10

রেলগাড়ি অনুচ্ছেদ

সমান্তরাল ধাতব পাতের উপরে চলা গাড়িকে বেলগাড়ি বলে। রেলগাড়িতে অনেকগুলাে কামরা বা বগি সারিবদ্ধভাবে যুক্ত থাকে। বাষ্পীয় ইঞ্জিন উদ্ভাবনের সূত্র ধরে রেলগাড়ির জন্ম। বর্তমান বিশ্বে যাত্রী ও মালামাল পরিবহণের কাজে এই গাড়ি অত্যন্ত জনপ্রিয়। জর্জ স্টিফেনসনের প্রচেষ্টায় ইংল্যান্ডে ১৮২৫ সালের ২৭শে সেপ্টেম্বর বিশ্বের প্রথম রেলগাড়ি চলাচল শুরু করে। ব্রিটিশ ঔপনিবেশিক আমলে ভারতীয় উপমহাদেশে রেলগাড়ির যাত্রা শুরু হয়। ১৮৬২ সালে দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩.১১ কিলােমিটার রেললাইন স্থাপন করা হয়। এটিই বাংলাদেশের প্রথম রেল। বাংলাদেশে রেলগাড়ি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ রেলওয়ে। এটি একটি সরকারি প্রতিষ্ঠান। রেলপথ তিন ধরনেরঃ ব্রডগেজ, মিটারগেজ ও ন্যারােগেজ। বর্তমানে বাংলাদেশে ব্রডগেজ ও মিটারগেজ, এই দুই ধরনের রেলপথ চালু আছে। বাংলাদেশের বেশিরভাগ জেলায় বর্তমানে রেলগাড়ি চলাচল করে, এছাড়া পার্শ্ববর্তী দেশ ভারতের সঙ্গেও বাংলাদেশের রেলযােগাযােগ রয়েছে। রেলগাড়িতে ভ্রমণ আনন্দদায়ক ও নিরাপদ।

আর্টিকেলের শেষকথাঃ রেলগাড়ি অনুচ্ছেদ Class 10

আমরা এতক্ষন জেনে নিলাম রেলগাড়ি অনুচ্ছেদ Class 10  টি। যদি তোমাদের আজকের এই রেলগাড়ি অনুচ্ছেদ Class 10  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post