উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর  টি।

উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর
উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর

উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : উটকে মরুভূমির জাহাজ বলা হয়। উট আরবের বিশাল সম্পদ। আরবের অর্থনৈতিক ও রাজনৈতিক উভয়ক্ষেত্রেই উটের ভূমিকা বিশেষভাবে উল্লেখযােগ্য। উট ছাড়া মরুবাসীদের জীবন কল্পনা করা যায় না। উট মরুভূমির যাতায়াতের প্রধান বাহন এবং বিনিময়ের অন্যতম মাধ্যম। পবিত্র কুরআনে উটকে আরবের জন্য বিশেষ নেয়ামত উল্লেখ করা হয়েছে।

“উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা : উট দ্বারা আরবের ধনী ব্যক্তিদের সম্পদের হিসাব করা হতাে সেসময়। এছাড়া নব বিবাহিতা বধূর যৌতুক পরিশােধ করা, রক্তপাতের মূল্য দেওয়া হতাে উটের মাধ্যমে। জুয়াড়ি জুয়ায় জিতে উট পেত। উট বেদুইনদের নিত্য সহচর। তাদের পথের বন্ধু ছিল। বেদুইনরা। পানির বদলে উটের দুধ খেয়ে পিপাসা নিবারণ করতাে। উটের মাংস খেয়ে জীবনধারণ করতাে। উটের চামড়া তারা তাদের তাবু ও পশম দিয়ে পােশাক তৈরি করতাে। উটের মল তারা জ্বালানি হিসেবে ব্যবহার করতাে। উট আরবদের জন্য এতাে অপরিহার্য হওয়ায় হজরত ওমর (রা.) একদা বলেছিলেন, “উট যেখানে উন্নত, আরবরাও সেখানে উন্নত”। আরব জীবনে উটের প্রয়ােজনীয়তা সম্পর্কে অধ্যাপক হিট্টি বলেন, “উট যাযাবরের পুষ্টিকর খাদ্য, তার। পথ চলার বাহন এবং বিনিময়ের মাধ্যম। কন্যার বিবাহের যৌতুক, খুনের বদলা, জুয়ার পণ, ধনী ব্যক্তিদের সম্পদ, সবকিছু পরিমাপ করা হয় উটের বিনিময়ে।”

উগসংহার : পরিশেষে বলা যায় যে, আরবরা উটের উপর সম্পূর্ণ নির্ভরশীল ছিল। বিশেষ করে তাদের অর্থনৈতিক জীবনে উটের প্রভাব খুব বেশি। রাজনৈতিক জীবনেও এর গুরুত্ব অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর  টি। যদি তোমাদের আজকের এই উট যেখানে উন্নত আরবরাও সেখানে উন্নত ব্যাখ্যা কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ