business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা করো টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ  টি।

হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর
হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর

হানিফ সম্প্রদায় কারা ব্যাখ্যা কর | হানিফ সম্প্রদায় বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : ইসলামের আর্বিভাবের পূর্বেও আরবের মদিনা নগরীতে কিছুলােক আল্লাহর একত্মবাদে বিশ্বাস করতেন। তারা সম্পূর্ণ স্বাধীনভাবে জীবনযাপন করতেন এবং তারা মূর্তি পূজারও ঘাের বিরােধী ছিলেন। পৌত্তলিক আরবে তারা হানিফ নামে পরিচিত ছিলেন।

হানিফ সম্প্রদায় : পৌত্তলিক পূজারি ইহুদি ও খ্রিস্টধর্মের নিষ্পেষণে আরবের ধর্মীয় অবস্থা চরম আকার ধারণ করলেও এক শ্রেণির লােক একেশ্বরবাদে বিশ্বাসী ছিল। এরা হানিফ সম্প্রদায় নামে পরিচিত ছিলেন। তারা স্বতন্ত্রভাবে জীবনযাপন করতেন এবং কোন প্রকার পূজায় অংশগ্রহণ করতেন না। তারা মূর্তি পূজার বিরােধিতা করেছিল। এ সম্প্রদায়ের লােকদের সৃষ্টিকর্তা পরলােক ও সুখ দুঃখ সম্পর্কে খাদিজার চাচাতাে ভাই ওয়ারাকা বিন নওফেল জায়েদ বিন আমর ওয়ালিদ বিন মুঘিরা। প্রমুখ ব্যক্তি এ সম্প্রদায়ভুক্ত ছিলেন।

হানিফ সম্প্রদায়ের সংখ্যা : প্রাক ইসলামি যুগে আরবে কত জন লোক হানিফ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছিলেন এ নিয়ে ঐতিহাসিকদের মধ্যে যথেষ্ট মতবিরোধ লক্ষ করা যায়। ঐতিহাসিক ইবনে কুতাইবার মতে ছয়জন এই মতবাদ গ্রহণ করেন। ইবনে হিশাম তার সিরাতে রাসূলুল্লাহ ইতিহাস গ্রন্থে ১২ জন হানিফ সম্প্রদায় অনুসারী ছিল বলে উল্লেখ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ধর্মীয় কুসংস্কার ও অন্ধকারাচ্ছন্ন যুগেও আরবে একেশ্বরবাদী বিশ্বাসী ছিল। হানিফ সম্প্রদায় ছিল তার উৎকৃষ্ট উদাহরণ। সংখ্যায় কম হলেও তারা একশ্বরবাদী ছিল এবং পৌত্তলিকতার ঘোর বিরোধী ছিল।

আর্টিকেলের শেষকথাঃ হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম হানিফ সম্প্রদায় সম্পর্কে ধারণা দাও  টি। যদি তোমাদের আজকের এই হানিফ সম্প্রদায়ের পরিচয় বর্ণনা কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post