ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ  টি।

ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ
ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ

ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ

ভাব-সম্প্রসারণ। ত্যাগের মধ্য দিয়ে প্রকৃত মনুষ্যত্বের পরিচয় পাওয়া যায়। ভােগের মধ্য দিয়ে প্রকাশিত হয়। ব্যক্তির লােভ-লালসা। তাই ভােগ নয়, ত্যাগের চর্চাই মানুষের সুন্দর গুণাবলিকে উৎকর্ষ দান করে।

ভােগ ও ত্যাগ দুটি বিপরীত বিষয়। মানুষ ইন্দ্রিয় সুখের আশায় ভােগে মত্ত হয়; অন্যদিকে মানসিক তৃপ্তির আশায় ত্যাগ স্বীকার করে। ভােগ সাময়িক সুখ আনতে পারে। তবে যিনি ত্যাগে কুণ্ঠিত হন না, তিনি অনাবিল আনন্দ উপভােগ করতে পারেন। ভােগের নিমিত্তে মানুষ জড়িয়ে যায় পঙ্কিলতায় - হিংসা, মৃণা, স্বার্থপরতা ও স্বেচ্ছাচারিতাকে আপন করে নেয়। ভােগবাদী মানুষ তাদের সম্পদ কখনাে পরার্থে ব্যয় করে না, পরের দুঃখে কাতর হয় না; বরং হীন উদ্দেশ্য চরিতার্থ করতে সুযােগের সন্ধান করে। মানবিকতা ও পরার্থপরতা তাদের কাছে অর্থহীন। তাই সমাজের মানুষের কাছেও তাদের কোনাে মর্যাদা থাকে না। তারা জন্মগতভাবে মানুষ হলেও তাদের মনুষ্যত্ব আসলে বিকশিত হয় না। আবার কিছু মানুষ ভােগের চেয়ে ত্যাগকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। মানুষের বিপদে তারা ছুটে যান, নিজের সুবিধার কথা না ভেবে বৃহত্তর কল্যাণের কথা ভাবেন, দুঃখীজনের দুঃখ দূর করতে নিজের সম্পদ বিলিয়ে দিয়ে আনন্দ পান। ভােগবাদী মানুষের ভ্রান্ত ধারণা - ভােগের মধ্যেই সকল সুখ। তাই তারা সম্পদের পাহাড় গড়ে বিলাস-ব্যসনে মগ্ন হয়। তারা ভােগের মাধ্যমে সুখী হতে চায় বটে, তবে তারা প্রকৃত সুখের সন্ধান পায় না। বরং যেসব মানুষ নির্ধিধায় অন্যের জন্য ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকেন, তাদের দ্বারা সমাজ যেমন উপকৃত হয়, তারা নিজেরাও এসব কাজের মধ্য দিয়ে অনাবিল আনন্দ লাভ করেন। 

ত্যাগের মহীমা অসীম। মনুষ্যত্ব বিকাশে ত্যাগের চর্চার কোনাে বিকল্প নেই। ভােগ মনুষ্যত্বকে লজ্জা ও হীনতায় ডুবিয়ে রাখে।

আর্টিকেলের শেষকথাঃ ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ