ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ জেনে নিবো। তোমরা যদি ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ  টি।

ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ আলোচনা করো
ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ আলোচনা করো

ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ আলোচনা করো।

উত্তর: ব্যাকরণ শব্দটির অর্থই হচ্ছে : বিশেষভাবে বিশ্লেষণ বা আবিষ্কার করা। শব্দটির ব্যৎপত্তিগত বিন্যাস হচ্ছে : বি+আ+কৃ+ অন। ব্যাকরণ তাই ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলাকে আবিষ্কার করে ।

বলা হয়ে থাকে : যে শাস্ত্র পাঠ করলে ভাষা শুদ্ধরূপে লিখতে, পড়তে ও বলতে পারা যায়, তাকে ব্যাকরণ বলে ।

ব্যাকরণের এই সংজ্ঞার্থটি যথার্থ। ভাষার শৃঙ্খলা— অর্থাৎ ব্যাকরণ না জানা থাকলে কারো পক্ষে ভাষা শুদ্ধভাবে লেখা, পড়া ও বলা সম্ভব নয় । একটি ভাষা যখন সৃষ্টি হয়, ব্যাকরণ তখন তার অভ্যন্তরীণ শৃঙ্খলা ও রীতিনীতিকে চিহ্নিত করে। এর ফলে ঐ ভাষাটি সম্পর্কে ব্যক্তির ধারণা পূর্ণতা লাভ করে। ব্যাকরণ কখনো কোনো নিয়ম চাপিয়ে দেয় না, বরং নিয়মটি সহজভাবে ব্যাখ্যা করে। প্রয়োজনে নিয়ম সংস্কার করে, কখনো নতুন নিয়মও তৈরি করে।

উদাহরণস্বরূপ বলা যায় :

ক. বাংলা বাক্যে কর্তৃকারকে সাধারণত শূন্য বিভক্তির প্রয়োগ হয় । যেমন : আমি বই পড়ি ।

খ. সম্বন্ধ পদ গঠনে স্বরান্ত শব্দে কেবল -র, এবং ব্যঞ্জনান্ত শব্দে -এর বিভক্তি বসে । যেমন : বাবুর, বাবুলের।

গ. ক্রিয়াপদ পুরুষভেদে পরিবর্তনশীল। কিন্তু বচনভেদে ক্রিয়াপদ পরিবর্তনশীল নয়। যেমন : আমি খাই। তুমি খাও । আপনি খান। তুই খা। সে খায় । কিন্তু বচনভেদে পরিবর্তনশীল নয়। যেমন : আমি খাই। আমরা খাই। তুমি খাও। তােমরা খাও। এ রকম অনেক সূত্রই উল্লেখ করা যাবে, যেগুলাে মূলত বাংলা ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা। আর এ সব কিছুই ব্যাকরণের আবিষ্কার। তাই বলা হয়ে থাকে : “ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ।”

আর্টিকেলের শেষকথাঃ ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ  টি। যদি তোমাদের আজকের এই ভাষার অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কারের নামই ব্যাকরণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ