চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ | চরিত্র মানব জীবনের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ চরিত্র মানুষের অমূল্য সম্পদ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ  টি।

চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ
চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ

ভাবসম্প্রসারণ চরিত্র মানুষের অমূল্য সম্পদ

মূলভাব: চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ। চরিত্রহীন ব্যক্তি পশুর সমান। যার চরিত্র নেই, পৃথিবীতে তার কোনো মান-মর্যাদাও নেই ।

সম্প্রসারিত ভাব: চরিত্র মানবজীবনের সুষমাময় সম্পদ। চরিত্রবান ব্যক্তি স্বকীয় চারিত্রিক বৈশিষ্ট্যের গুণে সমাজজীবনে শ্রদ্ধাভাজন ও সমাদৃত হয়ে থাকেন। চরিত্র মানুষকে সুশোভিত করে। মানুষ তার মৌলিক সৌন্দর্যকে আরো আকর্ষণীয় ও মধুময় করতে যেমন সুন্দর সুন্দর পোশাক পরিধান করে, তেমনই চরিত্র অলংকার হিসেবে মানুষের মধ্যে অনুপম সৌন্দর্যের বিকাশসাধন করে। মানবজীবনের অপরিহার্য উপাদান হচ্ছে স্বাস্থ্য, অর্থ এবং বিদ্যা। তবে জীবনে এগুলোর যতই অবদান থাকুক না কেন, এককভাবে এগুলোর কোনোটিই মানুষকে সর্বোত্তম মানুষে পরিণত করতে সক্ষম নয়। যার পরশে জীবন ঐশ্বর্যমণ্ডিত হয় এবং যার বদৌলতে মানুষ সমাজজীবনে শ্রদ্ধা ও সম্মানের পাত্র হিসেবে আদৃত হয়ে থাকে তাই চরিত্র নামমাত্র নৈতিকতা বা ন্যায়নিষ্ঠাই চরিত্র নয়। চরিত্রের মাঝে সমন্বয় ঘটাতে হবে মানুষের যাবতীয় মানবীয় গুণাবলি ও আদর্শের। চরিত্রবান ব্যক্তি জাগতিক মায়া-মোহ ও লোভ-লালসার অবিচ্ছেদ্য বন্ধনকে ছিন্ন করে লাভ করে থাকেন অপরিসীম শ্রদ্ধা ও অফুরন্ত সম্মান। বিখ্যাত ইংরেজ লেখক স্যামুয়েল স্মাইলাম তাঁর ‘CHARACTER' নিবন্ধে বলেছেন— 'The crown and glory of life is character.' তিনি উক্তিটির মাধ্যমে মূলত সেই অমূল্য সম্পদের প্রতি ইঙ্গিত প্রদান করেছেন ।

মন্তব্য: চরিত্রের কাছে পার্থিব সম্পদ ও বিত্ত অতি নগণ্য। অর্থনৈতিক প্রাচুর্যের বিনিময়ে চরিত্রকে কেনা যায় না। মানবজীবনে চরিত্রের মতো বড় অলংকার আর নেই । চরিত্র মানবজীবনের এক অমূল্য সম্পদ।

আর্টিকেলের শেষকথাঃ ভাবসম্প্রসারণ চরিত্র মানুষের অমূল্য সম্পদ

আমরা এতক্ষন জেনে নিলাম চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই চরিত্র মানব জীবনের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ