ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ  টি।

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ
ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে ভাবসম্প্রসারণ

মূলভাব: দেশ ও জাতির ভবিষ্যতের আশা-আকাঙ্ক্ষা ও স্বপ্নের পথিকৃৎ আজকের শিশু। প্রতিটি শিশুর অন্তরেই অপার সম্ভাবনায় অন্তর্নিহিত রয়েছে জাতীয় নেতৃত্ব। তাই শিশুর যথোপযুক্ত বিকাশের ওপর নির্ভর করে জাতির ভবিষ্যৎ ।

সম্প্রসারিত ভাব: শিশুরাই জাতির ভবিষ্যৎ। আজকের শিশু আগামী দিনের কর্ণধার। শিশু একদিন বড় হয়ে জাতীয় জীবনে বৃহৎ দায়িত্ব পালন করবে। আজকের শিশুই আগামী দিনের জাতির ভার বহন করবে। প্রতিটি শিশুর ভেতরেই সেই স্পৃহা জাগিয়ে তোলার জন্য সকলকে গুরুত্বের সাথে সচেতন হতে হবে। শিশুকে উপলব্ধি করাতে হবে তার ভেতরকার সুপ্ত প্রতিভাই একদিন দেশের কল্যাণ বয়ে আনবে । শিশু যদি অনুকূল আবহাওয়া ও পরিবেশ পায়, তবে সে সুশিক্ষিত ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবে। শিশু আদর্শ নাগরিক হয়ে জাতিকে সঠিক দিকনির্দেশনা দেবে, বিশ্বের দরবারে দেশ ও জাতির মর্যাদা বৃদ্ধি করবে । ইংরেজ কবি ওয়ার্ডসওয়ার্থ যথার্থই বলেছেন— শিশুরাই জাতির পিতা।' কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, আমাদের দেশে উপযুক্ত পরিবেশ, মানসম্মত শিক্ষা; সামাজিক সুবিধা ও নিরাপত্তার অভাবে অনেক শিশুর ভবিষ্যৎ অঙ্কুরে বিনষ্ট হয়ে যাচ্ছে, যা জাতির অগ্রগতির পথে মারাত্মক বাধাস্বরূপ। আমরা যদি বিশ্বসভায় নিজেদের সুপ্রতিষ্ঠিত করতে চাই তবে আজকের শিশুকে আগামী দিনের জাতির পিতা হিসেবে গড়ে তোলার দায়িত্ব নিতে হবে সচেতনভাবে। প্রত্যেক শিশুর অন্তরের পিতাকে যথার্থই জাগিয়ে তুলতে হবে ।

মন্তব্য: শিশুরা জাতির ভবিষ্যৎ পিতা। তাই বর্তমান শিশুর জীবন খুবই গুরুত্বপূর্ণ এবং সে গুরুত্বের কথা চিন্তা করে শিশুদের যথাযোগ্য পরিচর্যা করতে হবে ।

আর্টিকেলের শেষকথাঃ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ