ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ দুঃখের মতো পরশ পাথর আর নেই  টি।

ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই
ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই

ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই

মূলভাব: দুঃখের স্পর্শে মানুষের স্বীয়সত্তা ও অন্তর্গত শক্তি জাগ্রত হয়। দুঃখের মধ্য দিয়েই মানুষ সত্যিকার মনুষ্যত্ব লাভ করে। দুঃখের পরশেই মানুষের বিবেক মহান হয় ।

সম্প্রসারিত ভাব: দুঃখ-কষ্টের অভিজ্ঞতার মধ্য দিয়েই মানুষের মধ্যে জন্ম নেয় প্রজ্ঞা ও মহত্ত্বের। দুঃখের করুণ দহন শেষে যে সুখ আবির্ভূত হয়, তা অনাবিল ও অতুলনীয়। দুঃখের আগুনই মানুষের মনুষ্যত্ব ও বিবেককে খাঁটি সোনায় পরিণত করে। পৃথিবীর সব মূল্যবান সম্পদ দুঃখের বিনিময়েই অর্জিত হয়েছে। দুঃখ ছাড়া প্রকৃত সুখ অর্জন সম্ভব নয় । সুখের অনুভূতি বুঝতে হলে আমাদের দুঃখকে আপন করে নিতে হবে । দুঃখ না পেলে সুখের উপলব্ধি করা সম্ভব নয়। মনীষীরা দুঃখকে পরশপাথরের সাথে তুলনা করেছেন । পরশপাথরের ছোঁয়ায় লোহা যেমন সোনায় পরিণত হয়, তেমনই দুঃখরূপ পরশ-পাথরের ছোঁয়ায় মানুষের সব গ্লানি দূর হয়ে যায়। ফলে মানুষ লাভ করে জীবনের সার্থকতা । জগতের সব সাফল্যের সাথে জড়িয়ে আছে সীমাহীন দুঃখের মর্মান্তিক ইতিহাস । বাংলা প্রবাদে আছে— ‘কষ্ট ছাড়া কেষ্ট মেলে না।' দুঃখ-কষ্ট, ত্যাগ-তিতিক্ষা ও অধ্যবসায় ছাড়া জীবনে সাফল্যের স্বর্ণশিখরে আরোহণ অসম্ভব। কষ্ট আছে বলেই আমাদের সুখী হবার এত আকুলতা। আর এই সুখী হবার জন্যই আমরা নানা দুঃসাধ্য সাধন করি, জীবনকে করি মহিমান্বিত । কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন- ‘দুঃখই জগতে একমাত্র সকল পদার্থের মূল্য। মাতৃস্নেহের মূল্য দুঃখে, পতিব্রতের মূল্য দুঃখে, বীর্যের মূল্য দুঃখে, পুণ্যের মূল্য দুঃখে।' সুতরাং, দুঃখকে বর্জন করা অসম্ভব ।

মন্তব্য: দুঃখ মানুষের সকল জড়তা ও দৈন্য দূর করে তাকে করে সুন্দর । দুঃখের ভেতর দিয়েই মানুষ জীবনসাধনায় সিদ্ধি লাভ করে। সুতরাং, জাগতিক সকল প্রাপ্তির পূর্বশর্ত দুঃখের পরশ।

আর্টিকেলের শেষকথাঃ দুঃখের মতো পরশ পাথর আর নেই ভাবসম্প্রসারন

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই  টি। যদি তোমাদের আজকের এই দুঃখের মতো এত বড় পরশ পাথর আর নেই ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ