ভাবসম্প্রসারণ দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপ জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায় ভাবসম্প্রসারণ  টি।

ভাবসম্প্রসারণ দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপ
ভাবসম্প্রসারণ দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপ

ভাবসম্প্রসারণ দুর্নীতি জাতীয় জীবনে অভিশাপ

মূলভাব: নীতি ও নৈতিকতাবিরোধী কাজই হচ্ছে দুর্নীতি। এর প্রভাবে একটি জাতির স্বপ্ন ও সম্ভাবনা অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায়। তাই দুর্নীতি জাতির জীবনে চরম অভিশাপের সঙ্গে তুলনীয় ।

সম্প্রসারিত ভাব: শিক্ষা ও মূল্যবোধের যথাযথ সমন্বয়ের মাধ্যমে সৃষ্ট মনুষ্যত্ববোধ মানুষকে সৃষ্টিজগতে দান করেছে মহিমান্বিত মর্যাদা। অথচ দুঃখজনক হলেও সত্য, মানুষের এ শ্রেষ্ঠত্ব আজ প্রশ্নের সম্মুখীন। সততা ও সুনীতির 'প্রশ্নে মনুষ্য সমাজ আজ ভাবিত। আজ এটা প্রতীয়মান হয়েছে যে, কোনো জাতির সামগ্রিক জীবনাচরণে সততা ও মূল্যবোধের অবক্ষয় ঘটলে জাতীয় জীবনে নেমে আসে বিপর্যয়ের অশনিসংকেত। ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র আক্রান্ত হয় দুর্নীতির রাহুগ্রাসে। সংকটাপন্ন হয়ে ওঠে জাতীয় অস্তিত্ব। সম্প্রতি আমাদের দেশে মহামারি আকারে দেখা দিয়েছে ‘দুর্নীতি' নামক ব্যাধিটি। দুর্নীতি একটি জাতীয় অভিশাপ'। মুষ্টিমেয় মানুষ ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য দুর্নীতির আশ্রয় নিয়ে থাকে। কালক্রমে একটা অনিবার্য পথ ধরে সমাজকে গ্রাস করে প্রসারিত হতে শুরু করে রাষ্ট্রীয় বৃহৎ আঙিনা পর্যন্ত। সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী সকলেই অসদুপায় অবলম্বন করতে থাকে। ক্ষতিগ্রস্ত হয় দেশের অর্থনীতি, ব্যাহত হয় জাতীয় উৎপাদন। এগুলো দুর্নীতির প্রত্যক্ষ ফল। সচেতনভাবে লক্ষ করলে দেখা যায়, দুনীতির রাষ্ট্রীয়করণের সুদূরপ্রসারি ফলাফল খুবই ভয়াবহ। কেননা এটা মানুষের কোমল প্রবৃত্তিসমূহকে সমূলে বিনাশ করে দেয়। জাতি হয়ে পড়ে হতাশাগ্রস্ত— যা তাদের মধ্যে পাশবিকতার জন্ম দিয়ে থাকে। দুর্নীতির এ নেতিবাচক দিকটির সবচেয়ে বড় শিকার হয় যুবসম্প্রদায়। পরিশীলিত চিন্তাবোধের অভাবে সাফল্যলাভের জন্য তারা সহজেই অশুভ ও ধ্বংসের পথ বেছে নেয়। নষ্ট হয়ে যায় ভবিষ্যৎ প্রজন্মের মানবীয় উন্মেষের সম্ভাবনা । এভাবে জাতীয় জীবনে সৃষ্টি হয় অস্তিত্বের সংকট।

মন্তব্য: দুর্নীতিগ্রস্ত জাতি কখনো কাঙ্ক্ষিত সাফল্য লাভ করতে পারে না। আমাদের— বিশেষত দেশের শিক্ষিত সমাজকে এটা উপলব্ধি করতে হবে। সমৃদ্ধ ও কল্যাণকর ভবিষ্যৎ সমাজ গড়তে হলে জাতীয় জীবন থেকে দুর্নীতির অপসারণ করা খুবই জরুরি।

আর্টিকেলের শেষকথাঃ দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপ স্বরূপ ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায় ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপ ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ