গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ গতিই জীবন স্থিতিতে মৃত্যু জেনে নিবো। তোমরা যদি গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ গতিই জীবন স্থিতিতে মৃত্যু  টি।

গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ
গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ গতিই জীবন স্থিতিতে মৃত্যু

মূলভাব: মানুষকে তার কর্মের মধ্য দিয়ে গতিচঞ্চল জীবনের অধিকারী হয়ে জীবনযুদ্ধে জয়ী হতে হয়। নিষ্কর্মা ও অথর্ব মানুষ মৃততুল্য । 

সম্প্রসারিত ভাব: মানুষকে তার নিজের জন্য, পরিবারের জন্য, সমাজের জন্য কাজ করে যেতে হয়। স্বাধীন চিন্তা ও কর্মের মধ্য দিয়ে মানুষকে এগিয়ে যেতে হয় সামনের পানে। মানুষ যে সৃষ্টির সেরা জীব, তার যে ক্ষমতা আছে, কর্মের মধ্য দিয়ে মানুষকে তা প্রমাণ করতে হয়। মানুষের হাত কর্মীর হাত। মানুষ কেবল খেতে, পরতে এবং বংশবৃদ্ধি করতে পৃথিবীতে আসেনি। তার ওপর রয়েছে অনেক দায়-দায়িত্ব। এ দায়- দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে না পারলে তাকে জীবনযুদ্ধে পরাজয়ের গ্লানি গায়ে মেখে বিপন্ন জীবনযাপন করতে হয়। সাফল্যলাভের পথে আলস্য এক বাধা । আলস্য যেন কোনোভাবেই মানুষকে পেয়ে না বসে। কারণ এ আলস্য মানুষের জন্যে সমূহ ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। শ্রম ও ত্যাগের মধ্য দিয়ে জীবনের জন্য সঞ্চয় করতে হবে মানুষকে। কর্মহীন জীবন স্থবির, স্থবিরতা মৃত্যুর অন্য নাম। অকর্মণ্য জীবনযাপন আসলে জীবনৃত থাকার নামান্তর। জীবনের লক্ষণ প্রকাশ পায় কর্মের মহোৎসবে যোগদানের মধ্য দিয়ে। সফল কর্মময় জীবনের অধিকারী যে মানুষ, মৃত্যুর পরও পৃথিবী তাকে মনে রাখে। কর্মের মধ্য দিয়ে বেঁচে থাকাই হচ্ছে প্রকৃত বেঁচে থাকা। সবসময়ই মানুষকে মানবকল্যাণের কথা ভাবতে হবে এবং সেজন্য তাকে কাজ করেও যেতে হবে। সংক্ষিপ্ত জীবন-পরিসরে আলস্যকে আমল দিয়ে বসে থাকার অর্থ জীবনযুদ্ধে পরাজিত হওয়া। কাজ, কাজ আর কাজের মধ্য দিয়েই জীবনকে ফুলে- ফলে বিকশিত করে তোলা যায়।

মন্তব্য: কর্মের মধ্য দিয়ে মানুষের জীবনে যে গতি আসে, সে গতিই জীবনের ধর্ম । অলস কিংবা অকর্মণ্য জীবনযাপন মৃত্যুরই নামান্তর ।

আর্টিকেলের শেষকথাঃ ভাবসম্প্রসারণ গতিই জীবন স্থিতিতে মৃত্যু

আমরা এতক্ষন জেনে নিলাম গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ