যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ  টি।

যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ
যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ

যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ

মূলভাব: পৃথিবীতে যে ব্যক্তি একা সে নিঃসন্দেহে অসহায়। ঐক্যবদ্ধ জীবনপ্রবাহ থেকে বিচ্ছিন্ন বলে সে শক্তিতে সামান্য এবং সামাজিকভাবে তুচ্ছ।

সম্প্রসারিত ভাব: পৃথিবীর আদি পর্বে মানুষ ছিল ভীষণ অসহায়। কারণ তখন সে ছিল একা, ঐক্যবদ্ধহীন। সভ্যতার ঊষালগ্নে মানুষ উপলব্ধি করল, ঐক্যবদ্ধ জীবন ছাড়া পৃথিবীর সমস্ত প্রতিকূলতার কাছে সে তুচ্ছ । তাই মানুষ স্বীয় প্রয়োজনে নিজের অস্তিত্ব রক্ষার জন্য গড়ে তোলে সমাজবদ্ধ জীবন, হয়ে ওঠে সামাজিক বলে বলীয়ান। আজকের সমাজবদ্ধ মানুষের পৃথিবীতে যে একা, সেই অসহায়। আর যে অসহায় তার সামর্থ্য নেই বললেই চলে। শক্তি বা সামর্থ্যের ক্ষুদ্রতার কারণে একক মানুষ সকলের নিকট উপেক্ষিত ও অবাঞ্ছিত। যারা ঐক্যবদ্ধ তাদের শক্তি অসীম । ঐক্যই প্রকৃত শক্তি। বিন্দু বিন্দু জলের সমন্বয়ে সৃষ্টি হয় বিশাল জলধি, আর বিন্দু বিন্দু শক্তির সমন্বয়ে সৃষ্টি হয় অসীম শক্তি । ঠিক এমনইভাবে অনেক ব্যক্তিসত্তা যখন একতাবদ্ধ হয়ে সমষ্টির সৃষ্টি করে তখন তাদের সমবেত শক্তি জাতীয় জীবনে বিরাট অবদান রাখতে সক্ষম। একতার শক্তি অসম্ভবকে সম্ভবে পরিণত করে। আমাদের জাতীয়, সামাজিক ও পারিবারিক জীবনে একতার প্রয়োজন সর্বাধিক।

মন্তব্য: প্রবাদ আছে— ‘একতাই বল।' মানুষ এককভাবে সামান্য আর তুচ্ছ বলেই সভ্যতার উন্নতির বিকাশে চাই মানুষের ঐক্যবদ্ধ প্রয়াস । যে জাতি দ্বিধাবিভক্ত সে জাতি দুর্বল ও নিরাপত্তাহীন। তাই ব্যক্তিগত ও সামষ্টিক উন্নয়নের জন্যে একতাবদ্ধ হওয়া অপরিহার্য।

আর্টিকেলের শেষকথাঃ যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই যে একা সেই ক্ষুদ্র সেই সামান্য ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ