রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাবসম্প্রসারণ  টি।

রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাব সম্প্রসারণ
রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাব সম্প্রসারণ

রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাব সম্প্রসারণ

মূলভাব: সুখ ও দুঃখ মানবজীবনে পালা করে আসে। রাতের গভীরতা যেমন প্রভাতের বার্তাবাহী তেমনই গভীর ও দীর্ঘ দুঃখও ভবিষ্যৎ সুখের বার্তা নিয়ে আসে মানুষের জীবনে।

সম্প্রসারিত ভাব: মানুষকে নিরন্তর সংগ্রাম করতে হয় জীবনে। অস্তিত্বের লড়াইয়ে অবতীর্ণ হয়েই তাকে এ সংগ্রামে লিপ্ত হতে হয়। জীবন চলার পথে মানুষের জীবনে আসে পদে পদে বাধা। এ বাধা-বিঘ্নকে অতিক্রম করে মানুষকে পথ চলতে হয়। দুঃখ মানবজীবনের এক অনিবার্য নিয়তি । দুঃখকে জয় করেই মানবজীবনের অভিযাত্রা। একই ধারায় জীবন প্রবাহিত হবে এমনটি প্রত্যাশা করা কোনোভাবেই ঠিক নয়। জীবন কুসুমাস্তীর্ণ নয়। জীবনপথের সকল কাঁটা. নিজ হাতে উপড়ে ফেলে সাফল্যের দিকে, অগ্রগতির দিকে মানুষকে এগিয়ে যেতে হয়। তবে একথাও সত্য যে, রাতের পর যেমন আসে উজ্জ্বল সোনালি প্রভাত তেমনই দুঃখের পরও আসে সুখ। কারো জীবনই শুধু দুঃখ দিয়ে গড়া নয় । আবার কারো জীবনেই নিরন্তর সুখ থাকে না। সুখ ও দুঃখের পালাবদল ঘটে। প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাওয়ার সাহস যার নেই, জীবনযুদ্ধে সে পরাজিত হয়। প্রতিকূল পরিস্থিতিতে যোগ্যতা, সহিষ্ণুতা, ধৈর্য ও মনোবল দিয়ে পরিস্থিতির মোকাবিলা করাই শ্রেয়। কোনোভাবেই হতোদ্যম হলে চলবে না। জীবনের জন্য চাই বলিষ্ঠ উদ্যম। উজ্জীবিত মানুষই জীবনে সফল হতে পারে। রাত ‘যত গভীর হয়, প্রভাত তত নিকটে আসে’– সত্যটি মনে রেখে মানুষকে প্রয়োজনে দুঃখের নদীতে ঝাঁপ দিতে হয়। দুঃখকে জয় করেই সুখকে লাভ করতে হয়। বিপদে দিশেহারা হলে চলে না। ঠাণ্ডা মাথায় বিপদকে মোকাবিলা করে নিজের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে হয়। বিশ্বাস রাখতে হয় যে, দুঃখের তিমির রাত্রি পেরিয়ে সুখ ও আনন্দময় উজ্জ্বল দিন একদিন আসবেই।

মন্তব্য: সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবন। দুঃখকে জয় করেই সুখ লাভ সম্ভব হয়। তাই জীবনে দুঃখ-কষ্ট নেমে আসলে হতাশ না হয়ে, ধৈর্য ধারণ করতে হবে এবং সুখের জন্য অপেক্ষা করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে  টি। যদি তোমাদের আজকের এই রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ