যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি জেনে নিবো। তোমরা যদি যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যোজক বলতে কি বুঝায়  টি।

যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি
যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি

যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি

উত্তর একটি বাক্যের সঙ্গে অন্য একটি বাক্যের কিংবা বাক্যের অন্তর্গত একটি পদের সঙ্গে অন্য পদের সংযােজন, বিয়ােজন অথবা সংকোচন ঘটানাের কাজটি যে করে থাকে তাকে যােজক বলে। যেমন : লাবনী আর মিলন আপন ভাইবােন । 

যােজকের শ্রেণিবিভাগ: 

ক, সাধারণ যােজক : এ ধরনের শব্দ শ্রেণি দুটি শব্দ কিংবা বাক্যকে জুড়ে দেয়। যেমন : 

  • দুটো শব্দের সংযােগ : আলম আর জয়দেব একে অন্যের বন্ধু ।
  • দুটো বাক্যের সংযােগ : আমাদের সমাজ আর ওদের সমাজ এক নয় । 

খ. বৈকল্পিক যােজক : এ ধরনের যােজক একাধিক শব্দ বা বাক্যতত্ত্ব বা বাক্যের মধে বিকল্প নির্দেশ করে। যেমন :  নীল বা হলুদ যে কোনাে রং হলেই চলবে। 

গ, বিরোধমূলক যােজক : এ ধরনের যােজক দুটি বাক্যের সংযােগ ঘটিয়ে দ্বিতীয়টির সাহায্যে প্রথম ক্যের বক্তব্যের সংশােধণ বা বিরােধ নির্দেশ করে। যেমন : তােমাকে অনেক চিঠি লিখেছি, কিন্তু একটিরও উত্তর পাইনি।

ঘ, কারণবাচক যােজক : এ ধরনের যােজক এমন দুটি বাক্যের মধ্যে সংযােগ ঘটায় যার একটি অন্যটির কারণ। যেমন : নিত্য প্রয়ােজনীয় পণ্যের দাম বেড়েছে, কারণ অবরােধ-হরতাল। 

ঙ. সাপেক্ষ যােজক : এ ধরনের যােজক একে অন্যের পরিপূরক হয়ে বাক্যে ব্যবহৃত হয়। প্রথাগত ব্যাকরণে এগুলাে শর্তবাচক বা সাপেক্ষ বা নিত্যসম্বন্ধী অব্যয় নামে। পরিচিত। কয়েকটি পরস্পরিক যােজক রূপে ব্যবহৃত হয়। যেমন : যত গর্জে তত বর্ষে না।

আর্টিকেলের শেষকথাঃ যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি  টি। যদি তোমাদের আজকের এই যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। যোজক বলতে কি বুঝায়, যোজক কাকে বলে উদাহরণসহ যোজকের প্রকারভেদ, যোজক কাকে বলে কত প্রকার ও কি কি উদাহরণ, যোজক কাকে বলে যোজক কত প্রকার ও কি কি, যোজক কাকে বলে কত প্রকার, যোজক কাকে বলে কত প্রকার ও কি কি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ