মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ  টি।

মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ
মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ

মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ

মূলভাব: এ পৃথিবী মানুষের আবাসভূমি, যাকে যুগে যুগে সে নিজের মতো করে সাজিয়েছে । সংসারের মানুষ তার বিচিত্র চিন্তার প্রয়োগ ঘটিয়ে বৈচিত্র্য এনেছে। আবার নিজের হৃদয়কেও মানুষ সাজিয়েছে পৃথিবীর যাবতীয় সুকুমার বৃত্তি দ্বারা । যার যেমন বৃত্তি তার হৃদয়ের প্রকাশও ঠিক তেমন। 

সম্প্রসারিত ভাব: ঘর শব্দটিকে আমরা অনেকভাবে বিশেষায়িত করতে পারি । ঘর অর্থে পৃথিবী, মানুষের আপন গৃহ বা আত্মহৃদয়কে বোঝানো যায় । এ পৃথিবী মানুষের বসবাসযোগ্য এক বিরাট ভূমিরূপ। তার কঠোর কঠিন অবয়ব সময়ের সঙ্গে সঙ্গে ক্ষয় হয়েছে, নতুন রূপ পেয়েছে। কিন্তু এ রূপে মানুষ সন্তুষ্ট হতে পারেনি; তাই প্রতিনিয়ত পৃথিবীকে নতুন করে সাজানোর প্রচেষ্টা করেছে মানুষ। তবে তা যে সবসময় শান্তিপূর্ণভাবে হয়েছে তা নয়; কখনো যুদ্ধ, প্রকৃতির তাণ্ডব, মহামারিও পৃথিবীকে নতুন রূপ দিয়েছে। তবে মানুষ যুগে যুগে পৃথিবীকে নিজের রঙে নিজের পছন্দে গড়ে তুলতে চেয়েছে। তাই ভূ-প্রকৃতির ধরন অনুসারে বিভিন্ন দেশে প্রকৃতি পেয়েছে ভিন্ন ভিন্ন রূপ। ঠিক তেমনিভাবেই পছন্দ ও রুচি অনুযায়ী নিজের বাসগৃহকেও সাজিয়েছে মানুষ। এই সাজানোর ক্ষেত্রে তার শৈল্পিক দৃষ্টি ও আভিজাত্য নিয়ামক হিসেবে কাজ করেছে। যার সেগুলো নেই তার ঘর খুব সাধারণ ও সাদামাটা হয়ে ধরা দিয়েছে অপ্রজনের চোখে। তবে ঘরকে সুখময় করতে মানুষের প্রাণান্ত চেষ্টার কোনো অভাব নেই। মানুষের মনও তার ঘরের মতোই। সেটিকে সে সাজায় নিজের জ্ঞান অভিজ্ঞতা ও মানবীয় অনুভূতিতে। যার জ্ঞান ও অভিজ্ঞতা মানুষের কল্যাণের জন্য উন্মুক্ত, তার হৃদয়ের সজ্জা বা গঠনও তেমনি। অপরপক্ষে যার অভিজ্ঞতা ক্রুদ্ধতা ও হৃদয়ের সজ্জা বা গঠনও তেমনি। অপরপক্ষে যার অভিজ্ঞতা ক্রুদ্ধতা ও ধ্বংসকে দেখে বড় হয়েছে তার হৃদয়ে বিষাদ-হিংসার মতো অকল্যাণকর অনুভূতির জন্ম হয়েছে। নিজেকে সে সেভাবেই সাজিয়ে তুলেছে। সুন্দরের সাধনা করা মানুষের অন্তঃপ্রকাশ ও বহিঃপ্রকাশ যেমন মানুষের নান্দনিকতাকে উৎকর্ষ প্রদান করেছে; অসুন্দরের সাধনা তাতে ততটাই ভীতির সঞ্চার করেছে। মানুষ নিজের মর্জির মালিক; তাই নিজের মতো করেই নিজেকে সৃজিত করেছে সে। পৃথিবীর সকল পর্যালোচনাও হয়েছে সেই সৃজনের ওপর নির্ভর করেই ।

মন্তব্য: মানুষ নিজের ইচ্ছার কর্তা। নিজের পৃথিবীকে সাজানোর ক্ষেত্রে যেমন সে তার ইচ্ছাকে প্রাধান্য দেয়, তেমনি নিজের ঘরও সে নিজের | মতোই সাজায়। নিজের মনকে যেমনভাবে সে গড়ে তোলে তার প্রতিফলনও হয় ঠিক তেমন। পৃথিবী এই প্রতিফলনকেই দেখায় আর মানুষ নিজের জগৎ গড়ে আপন ইচ্ছার ঝাঁপিতে ।

আর্টিকেলের শেষকথাঃ মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই মানুষ আপনার ঘর আপনি রচনা করে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ