business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল  টি।

প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল
প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল

প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল

উত্তর : ভূমিকা : আগের মতো বাংলা প্রাচীন যুগে এত | উন্নত ছিল না। তারপরও চলত বাংলার সাথে অন্যান্য দেশের ব্যবসা-বাণিজ্য। আর বাংলার অপরূপ রূপ দেখতে দেশের বাহির থেকে আসত পর্যটকরা। এসব কারণে বাংলার যোগাযোগ সম্পর্কও উন্নয়নে প্রয়োজন পরে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :

প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা : প্রাচীনকাল থেকেই এদেশের সাথে বহির্বিশ্বের বাণিজ্যিক সম্পর্ক ছিল। যেমন- পণ্য রপ্তানি করা হতো আবার পণ্য আমদানিও করা হতো। এসব পণ্য আনা নেওয়ার জন্য প্রয়োজন যোগাযোগের উন্নয়ন। যেহেতুে সে সময় নদী পথ দিয়ে পণ্য আমদানি-রপ্তানি করা হতো, সেজন্য সে সময় বাংলায় অনেক জলযান তৈরি হয়, বড় বড় জাহাজ দেখা যায়। এজন্য গড়ে উঠে বাংলায় বিখ্যাত কতকগুলো বন্দর। আবার পণ্য বেচা-কেনার জন্য গড়ে উঠে বাজার। বাজারে মানুষ পণ্য কেনা-বেচা করতো। পায়ে হেঁটে মানুষ বাজারে যেত যার জন্য রাস্তাঘাটের প্রয়োজন দেখা যায় । অনেক ছোট বড় রাস্তাঘাট সে সময় দেখা যায়। তাছাড়া ছোট ছোট যানবাহনের মাধ্যমে পণ্য আনা-নেয়া হতো। রাঢ়, পুণ্ড্রবর্ণ, সমতট ও তাম্রলিপির সাথে বাণিজ্যিক সম্পর্ক ছিল যার জন্য প্রয়োজন ছিল রাস্তাঘাটের। এসব রাস্তাঘাট দিয়ে বণিকরা আসা যাওয়া করতো, তবে স্থলের চেয়ে নৌপথ ছিল বেশি উন্নত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলার যোগাযোগ-ব্যবস্থা সে সময়ের জন্য মোটেও খারাপ ছিল না। সেই প্রাচীন যুগে যে যোগাযোগ ব্যবস্থা ছিল তাতে প্রমাণ করে প্রাচীন বাংলা ছিল অনেক অগ্রসরমান এবং উন্নতির পথে দাবিত

আর্টিকেলের শেষকথাঃ প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল  টি। যদি তোমাদের আজকের এই প্রাচীন বাংলার যোগাযোগ ব্যবস্থা কেমন ছিল  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post