জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর জেনে নিবো। তোমরা যদি জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর  টি।

জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর
জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর

জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলা ছিল ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে বিভক্ত এ ক্ষুদ্র ক্ষুদ্র অংশের নাম ছিল জনপদ। এ জনপদগুলো শাসিত হতো ভিন্ন শাসক ধারা। এ কারণে একেক অঞ্চলে একেক সংস্কৃতি গড়ে উঠেছিল। এক জনপদের সাথে অন্য জনপদের জীবনধারা থেকে সবত্র পার্থক্য লক্ষ করা যায়। যার দরুন জনজীবনে জনপদের প্রভাব লক্ষ করা যায় ।

জনপদের প্রভাব: প্রাচীন বাংলার জনজীবনে জনপদগুলোর প্রভাব লক্ষ করা যায়। বাংলার পূর্বসীমার অধিবাসীদের মধ্যে বাংলায় বাঙালির প্রভাব লক্ষ করা যায়। আর্য সভ্যতা সে সময় খুবই প্রসিদ্ধ ছিল। আর্য সভ্যতার সাথে বাঙালির নিজস্ব সংস্কৃতি মিশ্রিত হয়ে বাংলায় এক বিশিষ্ট সংস্কৃতির উদ্ভব হয়। মগধ, পুণ্ড্র, বঙ্গ ও তাম্রলিপি চতুর্থ শতক পর্যন্ত আর্যসভ্যতা বিস্তৃত ছিল। ক্ষমতাশালী পুণ্ড্র রাজা বঙ্গ, পুণ্ড্র, ও কিরাত দেশকে ঐক্যবদ্ধ করেন এবং মগধের রাজা জরাসন্ধেরা সাথে সে সময় মৈত্রী স্থাপন করেন । সে সময় রাজা শশাংকের আমলে বর্তমান মালদহ, মুর্শিদাবাদ হতে শুরু করে উৎকল পর্যন্ত ভূখণ্ড একটি একক রাষ্ট্রে একীভূত হয় যা সপ্তম শতকের শুরুতে। এখানে আরেকটি ধারণা পাওয়া যায় যে সে সময় গৌড় রাজ্যের ঐতিহাসিক গুরুত্ব বৃদ্ধি পেতে থাকে। সে সময় জনপদগুলোর সমষ্টি নিয়ে গঠিত হয় গৌড়, পুণ্ড্র ও বঙ্গ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলার জনজীবনে জনপদের প্রভাব ব্যাপক এবং বিস্তৃত। জনপদগুলো পরবর্তীতে একত্রিত হয়ে বাংলা নাম ধারণ করে এবং পরবর্তীতে বাংলার মানমর্যাদা উন্নয়ন ব্যাপক বৃদ্ধি পেতে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর

আমরা এতক্ষন জেনে নিলাম জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর  টি। যদি তোমাদের আজকের এই জনজীবনে জনপদের প্রভাব সংক্ষেপে মূল্যায়ন কর  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ