পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ পুষ্প আপনার জন্য ফোটে না জেনে নিবো। তোমরা যদি পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পুষ্প আপনার জন্য ফোটে না ভাব সম্প্রসারণ  টি।

পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ
পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ

পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ

মূলভাব: পৃথিবীতে প্রতিটি বস্তুই নিজ ঐশ্বর্য অন্যের কল্যাণার্থে উৎসর্গ করে চলেছে। প্রকৃতির অন্যতম সৃষ্টি হলো মানুষ। সংগত কারণেই মানুষও এ নিয়মরীতির ব্যতিক্রম নয়।

সম্প্রসারিত ভাব: এ সৃষ্টিজগতে প্রতিটি প্রাণী ও বস্তু একে অন্যের পরিপূরক হিসেবে সৃষ্ট। সৃষ্টিতত্ত্বের ধারাবাহিকতায় পৃথিবীতে কারও আপন স্বার্থসিদ্ধির জন্য জন্ম হয়নি। পরের মঙ্গল ও উপকার করার সৎ উদ্দেশ্যেই সকলের জন্ম। সুতরাং, পরের মঙ্গল ও উপকার করার মধ্যেই জন্মলাভের সার্থকতা নিহিত। পুষ্প যেন আদর্শ মানবজীবনেরই প্রতিচ্ছবি । পরিস্ফুট ফুলের পরিপূর্ণ সৌন্দর্য সার্থক হয়ে ওঠে তখনই যখন অন্যের তন্ময় দৃষ্টিকে তার রূপ-সুধা-রসে ভরে তোলে। ফুল তার সৌন্দর্য, পবিত্রতা ও সৌরভের জন্য মানুষের কাছে পরম আকাঙ্ক্ষিত এবং আদরণীয়। প্রস্ফুটিত পুষ্প তার সৌন্দর্য ও সুরভিতে সবাইকে বিমুগ্ধ করে। পুষ্প কখনোই তার সৌন্দর্য, সুরভি ও মাধুর্যকে স্বীয় স্বার্থে ব্যয় করে না বরং অন্যের হৃদয়বৃত্তিতে আনন্দ ও ভালো লাগার প্লাবন ঘটিয়ে সে সার্থক হয় । পৃথিবীর সাধু ও জ্ঞানী ব্যক্তিরাও অন্যের মঙ্গলার্থে নিজের জীবন অবলীলায় উৎসর্গ করতে ব্যাকুল। তাঁরা পুষ্পের মতোই নিজের সর্বস্ব মানবকল্যাণে বিলিয়ে দিয়ে তৃপ্তি লাভ করেন, পরের কল্যাণে আত্মোৎসর্গ করতে দ্বিধাবোধ করেন না। মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের শ্রেষ্ঠত্ব প্রতিপন্নের জন্য মানুষের অন্তর্নিহিত মানবীয় গুণাবলিকে জাগ্রত করতে হবে। পরের কল্যাণে নিজেকে উৎসর্গ করে জীবনের পরম সার্থকতা অর্জন করতে হবে। যে ব্যক্তি আত্মকেন্দ্রিক ও স্বার্থ লাভের নেশায় আসক্ত, সে দেশ ও জাতির জন্য অভিশাপস্বরূপ ।

মন্তব্য: মানুষের জন্মলাভের মূল উদ্দেশ্য নিজেকে পুষ্পের মতো বিকশিত করা এবং নিজ সামর্থ্য অনুযায়ী কল্যাণমূলক কাজের মাধ্যমে বিশ্বমানবের জন্য নিজেকে উৎসর্গ করা। আর এখানেই মানবজীবনের সার্থকতা নিহিত ।

আর্টিকেলের শেষকথাঃ পুষ্প আপনার জন্য ফোটে না ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ