সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি সবলের পরিচয় আত্ম প্রসারে আর দুর্বলের স্বস্তি আত্ম গোপনে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ  টি।

সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ
সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ

সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ

মূলভাব: শক্তিবোধ ব্যক্তি এবং তার পরিবেশকে প্রসারিত ও অগ্রগামী করে । ফলে শক্তিশালী ব্যক্তি নিজেকে প্রসারিত করতে পারে। পক্ষান্তরে, দুর্বল ব্যক্তি নিজেকে সর্বদা সংকুচিত করে রাখে।

সম্প্রসারিত ভাব: মানুষ সবল ও দুর্বল— দু রকমই হতে পারে। সবল বা শক্তিশালী মানুষেরা সাধারণত সমাজ ও সভ্যতাকে এগিয়ে নিয়ে যায় । পাশাপাশি তার আপন ব্যক্তিত্বেরও অনুকরণীয় আত্মপ্রসার ঘটে। কেননা মানুষের অন্তর্নিহিত শক্তির স্বরূপই হচ্ছে, তা সবসময় ব্যক্তি এবং তার পারিপার্শ্বিকতার ওপর ইতিবাচক প্রভাব ফেলে। অন্য কথায়, নিজের এবং তার চারপাশের পরিবেশের ইতিবাচক পরিবর্তন ঘটাতে পারার ক্ষমতাকেই আমরা মানুষের শক্তি হিসেবে চিহ্নিত করতে পারি। আর সেসব ব্যক্তিই প্রকৃত অর্থে সবল। মানবসভ্যতার ইতিহাসে যেকোনো ক্ষেত্রেই সবল মানুষদের কার্যক্রম সম্প্রসারণশীল। সক্রেটিস, প্লেটো, আইজ্যাক নিউটন, আইনস্টাইনসহ যুগে যুগে সকল শক্তিশালী ব্যক্তিই সভ্যতার প্রয়োজনে সম্প্রসারণশীল ভূমিকা পালন করেছেন। পক্ষান্তরে, দুর্বলচিত্তের আত্মবিশ্বাসহীন মানুষেরা স্বভাবগতভাবেই নিজেকে গুটিয়ে রাখার পক্ষপাতী। তারা নিজেদের দুর্বলতা পরিশ্রমের মাধ্যমে দূর করতে প্রয়াসী হয় না। বরং তাদের অক্ষমতাকে ঢাকতে এরা স্বেচ্ছায় বেছে নেয় আত্মগোপন । তারা নিজেকে সমাজ ও চারপাশের জিজ্ঞাসা থেকে আড়াল, করে রেখেই আত্মপ্রসাদ লাভ করে। আমাদের চারপাশে এ রকম সংকীর্ণচিত্ত দুর্বল মানুষের অভাব নেই ।

মন্তব্য: স্বভাবগতভাবে সব মানুষেরই অন্তর্নিহিত শক্তি বা ক্ষমতা রয়েছে । এ শক্তির পরিচর্যা করে ব্যক্তিত্বের সম্প্রসারণই সবল মানুষের বিশেষত্ব। দুর্বলচিত্তের আচরণ আত্মকেন্দ্রিক এবং তা কারো কাছেই কাম্য নয় ।

আর্টিকেলের শেষকথাঃ সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই সবলের পরিচয় আত্মপ্রসারে আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ