ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট  জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট  টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট   টি।

ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট
ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট 

ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট 

মলভাব : পৃথিবীতে যা কিছু প্রত্যক্ষ করা যায়, তার সবই ক্ষণস্থায়ী এবং পরিবর্তনযােগ্য। কিন্তু এর মধ্যে এমন এক অমলা জিনিস আছে, যার ক্ষয় নেই বরং বিকাশ আছে, তা হলাে জ্ঞান। জ্ঞানই মানষের প্রকৃত বন্ধ, মহামূল্যবান সম্পদ। নশর এ পৃথিবীর বুকে জ্ঞান এমন এক বস্তু, যা স্বমহিমায় বেঁচে থেকে মানুষকে আলাের পথ দেখায়। 

সম্প্রসারিত ভাব : জীবন-জীবিকার জন্য মানুষের অর্থ-সম্পদের প্রয়ােজন অনস্বীকার্য। অর্থ এমন এক সম্পদ, যা দিয়ে ব্যক্তি ও সমাজজীবনে মানুষের স্বরূপ বিবেচিত হয়। কিন্তু অর্থ-সম্পদ যতই শক্তির অধিকারী হােক না কেন, জ্ঞানসম্পদের কাছে তা নিষ্প্রভ। কেননা এ অর্থসম্পদ কেবল মানুষের বাইরের দিকটিই প্রকাশ করে মাত্র। প্রকৃতপক্ষে জ্ঞানী ব্যক্তি বিত্তশালী লােকের চেয়ে অনেক বিেশ। ধনবান ও শক্তিমান। বিত্তবানের ধনভাণ্ডার এক সময়ে নিঃশেষ হয়ে আসে, কিন্তু বিদ্বানের জ্ঞানভাণ্ডার ক্রমাগত সমৃদ্ধ হতে থাকে। সময়ের ব্যবধানে সে অধিকতর জ্ঞানী হতে থাকে। তাই অর্থ-সম্পদে নয়, জ্ঞানসম্পদে সমৃদ্ধ ব্যক্তিগণই দেশ ও জাতির প্রকৃত সম্পদ। মহানবি হযরত মুহম্মদ (স.) বলেছেন, জ্ঞানীর কলমের কালি শহিদের রক্তের চেয়েও পবিত্র। নেপােলিয়ন বলেছিলেন, আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তােমাদের একটি শিক্ষিত জাতি উপহার দেব।' সুতরাং জ্ঞানসম্পদের মহত্ত্ব কতটা ভারী, তা সহজেই অনুমেয়।। 

মন্তব্য : জ্ঞান মানুষের প্রকৃত সম্পদ, বিপদের বন্ধু। তাই এ কথা স্মরণ রাখতে হবে যে মহামূল্যবান মানিক-রতন নয়; শিক্ষা বা জ্ঞানই একমাত্র সম্পদ, যা ব্যক্তিজীবনের জন্য মহামূল্যবান ।

ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট 

মূলভাব: জ্ঞান অমূল্য সম্পদ। এটি ক্ষয়হীন চিরন্তন ও অবিনশ্বর। অর্থসম্পদ অতি প্রয়োজনীয় তবে এ সম্পদের বিনাশ বা ক্ষয় আছে । অর্থসম্পদের তাৎক্ষণিক প্রয়োজনীয়তা অনেক বেশি হলেও জ্ঞানসম্পদের প্রয়োজনীয়তা অবিনাশী।

সম্প্রসারিত ভাব: পৃথিবীতে বেঁচে থাকার জন্য অর্থসম্পদের যে প্রয়োজন আছে এ কথা অনস্বীকার্য। এ অর্থসম্পদ আহরণের জন্য মানুষ নিরন্তর কঠোর পরিশ্রম করে চলেছে। এমনকি আজকের দুনিয়াও ছুটছে অর্থসম্পদের পেছনে । কিন্তু এ অর্থসম্পদ চিরস্থায়ী নয়, এর ক্ষয় বা বিনাশ আছে। যার কারণে বাস্তবে দেখা যায় বিত্তবান ব্যক্তি সময়ের ব্যবধানে অঢেল বিত্তের অধিকারী হয় আবার অনেক সময় সব হারিয়ে পথে দাঁড়ায়। কিন্তু জ্ঞানসম্পদ কখনো হারানোর ভয় থাকে না। বরং উত্তরোত্তর জ্ঞানের প্রসার ঘটে। মেধা-মনন, প্রতিভা তথা জ্ঞান এক ধরনের সম্পদ। এ সম্পদ মানুষের মনুষ্যত্বকে জাগ্রত করে। মানুষকে আলোর পথে সুন্দরের পথে এগিয়ে চলতে সাহায্য করে। এ সম্পদ কেউ ছিনিয়ে নিতে পারে না। জীবন যত দিন থাকবে ততদিন এ সম্পদ ছায়ার মতো ব্যক্তির সকল বাধা-বিপত্তি দূর করতে সাহায্য করে। জ্ঞান মানুষকে অর্থের মোহ থেকে রক্ষা করে, অর্থের নেশায় যেন পশুর মতো অমানুষে পরিণত না হয় সেই দিকনিদের্শনা দেয়। শিক্ষার মাধ্যমে অর্জিত জ্ঞান মানুষের মধ্যে ভালো-মন্দের বোধ জাগ্রত করে । শিক্ষার ফলেই মানুষ বুঝতে পারে 'লোভে পাপ, পাপে মৃত্যু'। আধুনিক প্রযুক্তিনির্ভর বিশ্বে জ্ঞানের ভূমিকা প্রধান, অর্থ সম্পদ সেখানে প্রয়োজন হিসেবে কাজ করেছে। জ্ঞানসম্পদ মানুষকে অমরত্বদান করে, মানুষের হৃদয়ে বিশেষ স্থান দখল করে । কিন্তু অর্থসম্পদের অধিকারী ব্যক্তি। মৃত্যুর পর মন থেকে বিলীন হয়ে যায়। জ্ঞানই মানুষকে স্মরণীয়-বরণীয় করে তোলে, অর্থবিত্ত কখনো তা পারে না। অতএব, যেকোনো মূল্যে জ্ঞানসম্পদ অর্জন করতে হবে।

মন্তব্য: জ্ঞান নামক অমূল্য সম্পদ যুগের পর যুগ পৃথিবীতে টিকে থাকবে । কিন্তু অর্থসম্পদ আজ আছে, কাল নেই । তাই সকলেরই লক্ষ্য হওয়া উচিত অঢেল অর্থ নয় বরং প্রচুর জ্ঞান আহরণ ।

আর্টিকেলের শেষকথাঃ ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট 

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট   টি। যদি তোমাদের আজকের এই ভাবসম্প্রসারণ অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট   টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ