স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারন টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারণ  টি।

স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারন
স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারন

মূলভাব: স্পষ্টভাষী শত্রু প্রতিপক্ষের দোষত্রুটি উন্মোচন করে প্রতিপক্ষকে শোধরানোর সুযোগ করে দেয়। অন্যদিকে, নির্বাক মিত্র বন্ধুর ভুল না ধরিয়ে দিয়ে তার জীবনের পতনকে পরোক্ষভাবে সহায়তা করে । নির্বাক মিত্র সুবিধাভোগী চরিত্রের হয় বলে বন্ধুর ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। অন্যদিকে, স্পষ্টভাষী শত্রুর দ্বারা প্রতিপক্ষ উপকৃত হয় চূড়ান্ত বিচারে ।

সম্প্রসারিত ভাব: মানুষের জীবন চলার পথে নির্ভরযোগ্য বন্ধুর প্রয়োজন । জীবনে চলার পথে না চাইলেও মানুষের শত্রু সৃষ্টি হয়। বন্ধু এবং শত্রুর বৃত্তের ভেতরেই মানুষকে তার জীবন পরিচালিত করতে হয়। তবে কে যে আসল বন্ধু, কে যে শত্রু সে সম্পর্কে নিঃসন্দেহ করে মানুষকে পথ চলতে হয়। শত্রু-মিত্র সম্পর্কে মূল্যায়ন যদি সঠিক না হয় তাহলে মানুষকে ভোগান্তিতে পড়তে হয়। সাধারণ বিচারে মানুষের কাছে শত্রু কাম্য নয় বরং বন্ধু পরম আকাঙ্ক্ষার ধন। কিন্তু শত্রু যদি স্পষ্টভাষী হয় তাহলে দেখা যায়, সে শত্রু নির্বাক বন্ধুর চেয়ে ভালো। কেননা নির্বাক বন্ধু মানুষের দোষত্রুটি সম্পর্কে মন্তব্য না করে, বন্ধুর হ্যাতে হ্যাঁ মিলিয়ে সে মূলত সুবিধাভোগী চরিত্রের ভূমিকা পালন করে প্রকৃতপক্ষে মানুষকে বিভ্রান্তির মধ্যেই রাখে। অন্যদিকে, স্পষ্টভাষী শত্রু মানুষের দোষত্রুটিগুলো তুলে ধরে প্রকৃতপক্ষে তাঁর উপকার করে। স্পষ্টভাষী শত্রুর এ ধরনের ভূমিকার কারণে মানুষ নিজেকে শুধরিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠার সুযোগ লাভ করতে পারে ।

মন্তব্য: জীবনের প্রয়োজনে উপকারে না এলে কোনো সম্পর্কেরই যথার্থ মূল্যায়ন হয় না । স্পষ্টভাষী শত্রুর দ্বারা মানুষের উপকার হয় বলে এ কথা নিঃসন্দেহে বলা যায় যে, স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ।

আর্টিকেলের শেষকথাঃ স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভাল  টি। যদি তোমাদের আজকের এই স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ