সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাহিত্য জাতির দর্পন স্বরূপ ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাহিত্য জাতির দর্পণ স্বরূপ কে বলেছে  টি।

সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ
সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ

সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ

মূলভাব: সাহিত্যের মাধ্যমে একটি জাতির সামগ্রিক পরিচয় বিধৃত হয় । তাই কোনো জাতি সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে হলে, সে জাতির সাহিত্য পাঠ অত্যাবশ্যক।

সম্প্রসারিত ভাব: একটি জাতির চিন্তাচেতনা-ধ্যানধারণা সাহিত্যের মধ্যে বিধৃত হয়। কবি, সাহিত্যিকরা প্রতিনিধি হিসেবে জাতির আশা-আকাঙ্ক্ষা তাঁদের লেখনীর মাধ্যমে বহিঃপ্রকাশ করে থাকেন। তাঁরা চারপাশের জীবনাচরণকে তাঁদের লেখার প্রধান উপজীব্য হিসেবে গ্রহণ করায় সাহিত্য আয়নার কাজ করে। আর তাতে জাতির সঠিক প্রতিবিম্ব দেখা যায়। সাহিত্যের প্রথম ও প্রধান উদ্দেশ্য সমাজের বৃহত্তর কল্যাণ ও গণমানুষের উন্নতি সাধন করা। জাতীয় ঐতিহ্য সাহিত্যের প্রধান উপকরণ হিসেবে বিবেচিত হয়। জাতির সমৃদ্ধির মূল্যায়ন সাহিত্যের সমৃদ্ধির ওপর অনেকাংশে নির্ভরশীল। কেননা প্রত্যেক জাতির সাহিত্য পাঠ করে সে জাতির রীতি-নীতি আচার-অনুষ্ঠান প্রভৃতি সম্পর্কে ভালোভাবে জানা যায়। সাহিত্য কেবলই কোনো জাতির পরিচায়ক নয় বরং এর মাধ্যমে মানুষের মন কুসংস্কারমুক্ত হয়ে সৌন্দর্যবোধে উজ্জীবিত হয়ে ওঠে। জাতীয় জীবনে এত বেশি অবদানের জন্যই সাহিত্যকে আয়নার সাথে তুলনা করা হয়েছে। কালের গর্ভে কোনো জাতি ধ্বংস হয়ে যেতে পারে, তার চিহ্ন নিশ্চিহ্ন হয়ে যেতে পারে। কিন্তু তার সাহিত্য থাকে চির অম্লান । কালের ধুলোয় সাহিত্য মলিন হয়ে যায় না বরং জাতির কার্যমহিমা ও ইতিহাস যুগে যুগে আমাদের সামনে মূর্ত করে তোলে ।

মন্তব্য: সাহিত্যে জাতীয় চিন্তাধারা ও বৈশিষ্ট্য প্রতিফলিত হয়। মানুষের ভেতরের সৌন্দর্যকে প্রকাশ ও সুস্থ চিন্তার উন্মেষ ঘটানোই সাহিত্যের উদ্দেশ্য । তাই সাহিত্যচর্চার ক্ষেত্রে যত্নশীল হওয়া আবশ্যক। এ কারণেই সাহিত্য হচ্ছে জাতির মননের আয়না।

আর্টিকেলের শেষকথাঃ সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম সাহিত্য জাতির দর্পন স্বরূপ ভাবসম্প্রসারন  টি। যদি তোমাদের আজকের এই সাহিত্য জাতির দর্পণ স্বরূপ ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ